একনজরে দক্ষিণ ভারতের হাসপাতালের খবরাখবর

969
একনজরে দক্ষিণ ভারতের হাসপাতালের খবরাখবর/The News বাংলা
একনজরে দক্ষিণ ভারতের হাসপাতালের খবরাখবর/The News বাংলা

তামিলনাড়ু রাজ্যে রয়েছে; চারটি বিখ্যাত হাসপাতাল। চোখ বন্ধ করে এদের যেকোনো একটিতে; চিকিৎসা করাতেই পারেন। কিন্তু কোন হাসপাতালে আপনার যাওয়া সঠিক হবে; তা জানবেন কিভাবে? এটা জানতে পুরো প্রতিবেদনটি পড়ুন। কথা দিচ্ছি আপনি নিজেই ঠিক করে নিতে পারবেন; কোন হাসপাতালে চিকিৎসা করাবেন। আর কোন হাসপাতালে যাবেন। এখনই জেনে নিন দক্ষিনের বিভিন্ন হাসপাতালের হাল হাকিকত।

অ্যাপোলো অ্যাপোলো হাসপাতাল চেন্নাইয়ের মধ্যে সবচেয়ে ভালো। এখানে রয়েছে সবচেয়ে উন্নত যন্ত্রপাতি; এবং বিশ্বমানের ডাক্তার। কিন্তু এখানে খরচ; দক্ষিন ভারতের মধ্যে সবচেয়ে বেশি। এখানে চিকিৎসা করাতে সময় লাগে; দক্ষিন ভারতের অন্যান্য হাসপাতালের তুলনায় অনেক কম। সুতরাং কম সময়ে ভালো চিকিৎসা করাতে চাইলে; এখানে চলে আসুন। অ্যাপোলো হাসপাতাল; চেন্নাই সেন্ট্রাল রেলওয়ে স্টেশান থেকে; মাত্র ৪ কিমি এবং চেন্নাই এগমোর রেল স্টেশান থেকে ৩ কিমি দূরে অবস্থিত।

হাওড়া অথবা শিয়ালদা থেকে; অনেক ট্রেন পেয়ে যাবেন। এই হাসপাতাল চেন্নাই এয়ারপোর্ট থেকে ১৫ কিমি দূরে অবস্থিত। ঠিকানা; Apollo Hospitals, Greams Road/21, Greams Lane/Off Greams Road/ Chennai– 600006/ ফোন– +91-44-28290200/ +91-44-28293333/ +91-44-28294429

চেন্নাইয়ের অ্যাপোলোতে গেলে; ভাষা নিয়ে একটু সমস্যা হলেও; খাওয়া দাওয়া নিয়ে কোনো সমস্যা হবে না। ঠিক অ্যাপোলো হাসপাতালের পাশেই রয়েছে; অনেকগুলি বাঙালী হোটেল। কম খরচে বাঙালীর; মাছ-ভাত জুটে যাবে। কিছু হোটেলে নিজেরা রান্না করে; খাবার ব্যাবস্থাও আছে। রান্না করার জন্য বাসন ভাড়া নিতে পারবেন। অল্প হিন্দি বা ইংরাজীতে জ্ঞান থাকলেই; চলে যাবে। থাকার জন্য রয়েছে দামী; কমদামী অনেক হোটেল। চেষ্টা করবেন হাসপাতালের সবচেয়ে কাছে থাকার। তাহলে প্রতিদিন হাসপাতালে যাওয়ার খরচ বেঁচে যাবে।

টুকটাক ডাক্তার দেখানোর জন্য গেলে; ৮ থেকে ১০ দিনের প্ল্যান করলেই চলবে। বড় মাপের চিকিৎসা অথবা অপারেশানের জন্য; কমপক্ষে ২০ দিনের মতো সময় নিয়ে যেতে হবে। এ্যাপোলো হাসপাতালে ঢোকার মুখেই; ডান দিকে প্রথমে যে বিল্ডিংটা রয়েছে তার নাম “সুন্দুরি ব্লক”; এই ব্লকেই হয় রেজিস্ট্রেশান।

শ্রী রামাচন্দ্র মেডিকেল সেন্টার পকেটে টাকা কম থাকলে; আপনি চেন্নাইয়ের শ্রী রামাচন্দ্র মেডিকেল সেন্টারে; চিকিৎসা করাতে পারেন। তবে এখানে চিকিৎসার জন্য সময় লাগবে; সিএমসি ভেলোরের তুলনায় অনেক কম। শ্রী রামাচন্দ্র মেডিকেল সেন্টারটি; ১৯৮৫ সালে প্রতিষ্ঠা হয় চেন্নাইএর পোরুর নামক জায়গায়। তবে সেরকমভাবে এর পরিচিতি না থাকায়; আমরা অনেকেই এই মেডিকেল সেন্টার সম্পর্কে কিছুই জানিনা। কিন্তু এখানে চিকিৎসা পদ্ধতি; অনেক ভালো আর খরচও বেশ কম। বিশেষ করে মেডিকেল সেন্টারটির পরিবেশ; আর চিকিৎসার ব্যবস্থাপনা চোখে লাগার মতো।

ঠিকানা; এই হাসপাতাল চেন্নাই সেন্ট্রাল রেলওয়ে স্টেশন থেকে; ১৭ কিমি দূরে অবস্থিত। Sri Ramachandra Medical Centre/ No.1 Ramachandra Nagar, Porur/ Chennai, Tamil Nadu,

আরও পড়ুনঃ কৃত্রিম কিডনি আবিষ্কার করে বিশ্বকে চমকে দিলেন বাংলার শুভ রায়

ভেলোর সি.এম.সি হাসপাতাল দক্ষিন ভারতের তামিলনাডু রাজ্যের; ছোট এক জেলা শহর ভেলোর। সিএমসি হল ভারতের একেবারে প্রথম শ্রেনীর হাসপাতাল। এই হাসপাতাল ঘিরে গড়ে উঠেছে; অসংখ্য হোটেল ও লজ। রুম ভাড়াও তুলনামূলক ভাবে অনেক কম। কম খরচে চিকিৎসা করাতে চাইলে সিএমসি সবচেয়ে ভালো। তবে অত্যধিক ভিড়ের জন্য; এখানে চিকিৎসা করাতে সময় লাগে অনেক বেশি।

ঠিকানা; এই হাসপাতালে যেতে গেলে; আপনাকে নামতে হবে কাটপাটি স্টেশনে। কোলকাতা থেকে কাটপাটি স্টেশনে অনেকগুলি ট্রেন দাঁড়ায়। কাটপাটি স্টেশন থেকে; অনেক গাড়ি পেয়ে যাবেন। Ida Scudder Road, Vellore, Tamil Nadu 632004/ Phone: 0416 228 1000। সিএমসি এর আশে পাশেই অসংখ্য হোটেল, লজ পাবেন। লজগুলোতে পাবেন রান্নার সুবিধা; এবং রুম ভাড়াও তুলনামূলক কম।

শ্রী নারায়নী হাসপাতাল অল্প খরচ এবং অল্প সময়ে ভালো চিকিৎসা পেতে হলে; ভেলোরের শ্রী নারায়নী হাসপাতালে চিকিৎসা করাতে পারেন। সিএমসি ভেলোর হাসপাতাল থেকে; এই শ্রী নারায়নী হাসপাতালের দূরত্ব মাত্র ৮ কিলোমিটার। ভেলোর একটি ছোট শহর হলেও; এখানে রয়েছে দুটি বিশ্বমানের হাসপাতাল।

কাটপাটি স্টেশন থেকে; এই হাসপাতালের দূরত্ব হল ২৮ কিলোমিটার। ঠিকানা; Sri Narayani Hospital & Research Centre/ Azad Road, Sripuram, Thirumalaikodi, Vellore, Tamil Nadu 632055/ Phone: 0416 220 6301

কিন্তু যাদের সময় ও ধৈয্য আছে; তারা চিকিৎসা করাবেন সিএমসিতে। সিএমসিতে চিকিৎসা বিশ্বমানের; কিন্তু রোগীর আধিক্যের কারনে ডাক্তারের এ্যাপয়েন্টমেন্ট থেকে শুরু করে; সব কিছুতেই সময় লাগবে বেশি। এখানে লাইনে দাড়াতে হবে; ওয়েটিং রুমে দীর্ঘ সময় বসে থাকতে হবে।

যাদের সময় কিংবা ধৈয্য কম; কিন্তু টাকা আছে তাদের সাজেস্ট করব চেন্নাই এ্যাপোলোতে চিকিৎসা করতে। আর যাদের সময়; ধৈয্য এবং টাকা সবই কম তাদের জন্য পরামর্শ দেব; শ্রি রামচন্দ্র বা নারায়নী হাসপাতালে চিকিৎসা করতে। দুইটির মধ্যে শ্রী রামচন্দ্র হাসপাতাল কিছুটা হলেও এগিয়ে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন