প্যালেস্টাইনে মানবাধিকার লঙ্ঘনে তদন্ত কমিটি, ভোট না দিয়ে রাষ্ট্রসংঘে ইজরায়েলের পাশে ভারত

4728
প্যালেস্টাইনে মানবাধিকার লঙ্ঘনে তদন্ত কমিটি, রাষ্ট্রসংঘে ইজরায়েলের পাশে ভারত
প্যালেস্টাইনে মানবাধিকার লঙ্ঘনে তদন্ত কমিটি, রাষ্ট্রসংঘে ইজরায়েলের পাশে ভারত

প্যালেস্টাইনে মানবাধিকার লঙ্ঘনে তদন্ত কমিটি; প্রস্তাবে ভোট না দিয়ে রাষ্ট্রসংঘে ইজরায়েলের পাশে দাঁড়াল ভারত। ইজরায়েলের দখলে থাকা প্যালেস্টাইনের বেশ কিছু অংশে; মানবাধিকার লঙ্ঘন হচ্ছে; উঠে এসেছে অভিযোগ। মানবাধিকার লঙ্ঘন তদন্তে একটি কমিটি গঠন করুক; রাষ্ট্রসংঘের মানবাধিকার কমিশন। এই প্রস্তাবে ভোট না দিয়ে; রাষ্ট্রসংঘে ইজরায়েলের পাশে ভারত। গাজায় ও অন্যান্য এলাকায়, মানবাধিকার লঙ্ঘন হচ্ছে বলেই; অভিযোগ উঠেছে প্যালেস্টাইন ও অন্যান্য দেশের তরফ থেকে। তদন্ত কমিটি গঠনের প্রস্তাবে; শুক্রবার ভোট না দিয়ে রাষ্ট্রসংঘে ইজরায়েলের পাশে ভারত।

পূর্ব জেরুজালেম সহ ইজরায়েল দখলকৃত; ফিলিস্তিনি অঞ্চল এবং ইজরায়েলে ইজরায়েল-প্যালেস্টাইন সং’ঘাত চলাকালীন মানবাধিকার লঙ্ঘন হয়েছে। এই অভিযোগে মানবাধিকার লঙ্ঘনের জন্য, রাষ্ট্রসঙ্ঘের তরফ থেকে; একটি তদন্ত কমিশন প্রতিষ্ঠার জন্য জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের প্রস্তাবে; শুক্রবার ভোটাভুটি হয়। এই ভোট প্রক্রিয়া থেকে; শুক্রবার ভারত বিরত ছিল।

আরও পড়ুন; অ-মুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দেওয়া শুরু করল মোদী সরকার

ইজরায়েল আর হামাসের মধ্যে; ১১ দিন ধরে এই সং’ঘর্ষ চলে। সং’ঘর্ষে মানবাধিকার লঙ্ঘন এবং অপরাধের তদন্ত শুরু করার জন্য; রাষ্ট্রসংঘের মানবাধিকার পরিষদের ভোট প্রস্তাবে ভারত সহ ১৪টি দেশ অনুপস্থিত ছিল। রাষ্ট্রসংঘের জেনিভার হেডকোয়ার্টারে বৃহস্পতিবার; একটি বিশেষ অধিবেশন ডাকা হয়েছিল। শুক্রবার ভোটাভুটিতে ২৪টি দেশ মানবাধিকার লঙ্ঘন; আর তদন্ত শুরু করার পক্ষে ভোট দেয়। এবং ৯টি দেশ এর বিরোধিতা করে।

আরও পড়ুন; জন্ম নিয়ন্ত্রণের লক্ষ্যে মুসলিম মহিলাদের অত্যাচার চিনের, চুপ পাকিস্তান বাংলাদেশ

পরিসংখ্যান অনুযায়ী ভারত আর ১৩টি সদস্য দেশের সঙ্গে; নিজেদের এই ভোট প্রক্রিয়া থেকে আলাদা রাখে। আরেকদিকে চিন আর রাশিয়া; এর পক্ষেই ভোট দেয়। যদিও ইজরায়েল বলেছে; এটা সন্ত্রা’স-বা’দী সংগঠন হা’মাসের সব অপরাধ বন্ধ করার; একটা প্রচেষ্টা মাত্র। ইজরায়েলের স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে যে; তারা এই তদন্তে কোন সহযোগিতা করবে না।

এই ইস্যুতে বিশেষ অধিবেশনে বক্তব্য রেখে; ভারত দুই দেশের ঘোষিত যু’দ্ধ-বিরতিকে স্বাগত জানিয়েছে। “ইজরায়েল ও প্যালেস্টাইনের মধ্যে অবিলম্বে ফের আলোচনা শুরু হোক; ও দুই দেশেই শান্তি ফিরে আসুক”; বলেছেন জাতিসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি আই এম পান্ডে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন