বিশ্ব জুড়ে শনি ও রবিবার বন্ধ হতে চলেছে ইন্টারনেট পরিষেবা

972

নিউ দিল্লিঃ ইন্টারনেটের অ্যাড্রেস বুক বা ডোমেন নেম সিস্টেমকে (ডিএনএস) সুরক্ষিত রাখার জন্য যে ‘ক্রিপটোগ্রাফিক কি’ রয়েছে, তা বদলানোর জন্য দি ইন্টারনেট কর্পোরেশন অব অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারস (আইসিএএনএন)- এ মেরামতের কাজ করবে। তাই আগামী দু দিন ইন্টারনেট পরিষেবা ব্যাহত হবে। ৪৮ ঘণ্টা পর ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে স্বাভাবিক অবস্থা ফিরে আসবে বলে জানানো হয়েছে।

আগামী ৪৮ ঘণ্টা ইন্টারনেট পরিষেবা ব্যাহত হতে পারে। রাশিয়া টুডে-র এমনই একটি রিপোর্ট শোরগোল ফেলে দিয়েছে গোটা দুনিয়ায়। ইন্টারনেট পরিষেবা ব্যাহত মানেই এর সঙ্গে জড়িয়ে থাকা সমস্ত পরিষেবাও প্রভাবিত হতে পারে। আশঙ্কাটা বাড়তে শুরু করেছে এখানেই। সমস্যায় পড়বেন গোটা বিশ্বের প্রায় ৩ বিলিয়ান নেট ব্যবহারকারী।

আগামী 48 ঘন্টায় ইন্টারনেট ব্রাউজিং ও যে কোন রকমের ট্রানজাকশানের সময় সমস্যার মুখোমুখি হতে পারেন গ্রাহকরা। এমনকি কিছু কিছু গ্রাহকের ক্ষেত্রে এই সময় গোটা ইন্টারনেট পরিষেবা বন্ধ থাকতে পারে। আগামী দুদিন সার্ভার সমস্যার কারণে ওয়েব পেজ খোলায় সমস্যা হবে। এ কারণে ব্যাহত হতে পারে ইন্টারনেটভিত্তিক সব ধরনের লেনদেন। ইন্টারনেট সেবা একেবারে বন্ধও হয়ে যেতে পারে বলেও জানানো হয়েছে ওই প্রতিবেদনে।

কি ডোমেন সার্ভারের মেরামতির জন্যই ইন্টারনেট ‘শাট ডাউন’ করা হবে বলে রাশিয়া টুডে-র রিপোর্টে বলা হয়েছে। দি ইন্টারনেট কর্পোরেশন অব অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারস (আইসিএএনএন) সার্ভারের মেরামতির কাজ করছে। কিন্তু এতে আতঙ্কিত হয়ে পড়ার কোনও কারণ নেই বলেই মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ। তাঁরা বলছেন, মাঝেমধ্যেই আপগ্রেড এবং মেরামতির কাজ হয়।

সার্ভারের রুটিন মেরামতের কারণে ইন্টারনেট ব্যবহারকারীদের এই সমস্যার মুখোমুখি হতে হবে বলে রিপোর্টে উল্লেখ করেছে রাশিয়া টুডে। এই মেরামতির কারণে ইন্টারনেট হয়ত একটু স্লো হতে পারে। তবে সেটা সামান্য সময়ের জন্যই। আর ইন্টারনেট ব্যবহারকারীরা এর প্রভাবও খুব একটা বুঝতে পারবেন না। এ নিয়ে অযথা আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই বলেই জানানো হয়েছে।

আগামী 48 ঘন্টার সারা পৃথিবীর গ্রাহকরা ইন্টারনেট ব্যবহারের সময় সমস্যার সম্মুখীন হবেন। গুরুত্বপূর্ণ কিছু সার্ভারে নিয়ম মাফিক মেরামতের জন্যই এই সমস্যার সম্মুখীন হতে হবে বিশ্বব্যাপী ইন্টারনেট গ্রাহকদের। খুলতে সমস্যা হবে Facebook, Whatsapp সহ সমস্ত সোশ্যাল মিডিয়া।

রাশিয়া টুডের ওই রিপোর্টে জানানো হয়েছে আগামী 48 ঘন্টায় একাধিকবার কানেকশান বিচ্ছিন হতে পারে। কানেকশন বন্ধও থাকতে পারে। সারা বিশ্বের ইন্টারনেট যে সার্ভারগুলির মাধ্যমে চলে তা মেরামতের জন্য কিছু সময় বন্ধ রাখা হবে।

এই সময়ে এই সার্ভারের ক্রিপটগ্রাফিক কি বদল করা হবে। এই ফিচারের ফলেই ইন্টারনেটের সূত্র সুরক্ষিত থাকে। বিশ্বব্যাপী ক্রমবর্ধমান সাইবার অ্যাটাকে হ্রাস টানতে এই ক্রিপগ্রাফিক কি বদলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেই জানান হয়েছে।

এক বিবৃতিতে জানানো হয়েছে, “বিশ্বব্যাপী কিছু ইন্টারনেট গ্রাহক এই সময় সমস্যার সম্মুখীন হতে পারেন। গ্রাহকের ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার এই সময়ের নিজেকে প্রস্তুত করতে না পারলেই ইন্টারনেট পরিষেবা বন্ধ হবে।”

এই ধরণের টেস্ট আগেও করা হয়েছে বলে জানানো হয়েছে। তবে সে সবগুলোই ছিল ছোট ছোট টেস্ট বা পরিবর্তন। এবার সিষ্টেমে যে বদল করা হচ্ছে তাতে ইন্টারনেট পরিষেবা ‘ক্রাশ’ হয়ে যাবে বা বন্ধ হয়ে যাবে বলেই জানানো হয়েছে।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন