মহাকাশে গেল ভারতের ভয়ঙ্করতম উপগ্রহ, সীমান্তে কড়া নজরদারি

1012
মহাকাশে গেল ভারতের ভয়ঙ্করতম উপগ্রহ, সীমান্তে কড়া নজরদারি/The News বাংলা
মহাকাশে গেল ভারতের ভয়ঙ্করতম উপগ্রহ, সীমান্তে কড়া নজরদারি/The News বাংলা

চন্দ্রযান ২ এর পড়ে আবারও মহাকাশে পাড়ি দিল ইসরো। তবে এবার আর চাঁদে নয়; ভারতের উপগ্রহ কার্টোস্যাট ৩ মহাকাশ থেকে রক্ষা করবে ভারতকে। উপগ্রহ কার্টোস্যাট ৩; ভারত সীমান্তের নিরাপত্তার উপর নজর রাখবে। প্রতিবেশী দেশে থেকে সীমান্ত পেরিয়ে নাশকাতার উদ্দেশ্যে কেউ যাতে ভারতে প্রবেশ করতে না পারে সেদিকে কড়া নজর রাখবে কার্টোস্যাট ৩। সীমান্তে নজরদারি এবার আরও পোক্ত হতে চলেছে। সীমান্তে সামান্য নড়াচড়াও ধরা পরবে এই ক্যামেরায়।

বুধবার; ঠিক সকাল ৯ টা নাগাদই উৎক্ষেপণ হয় কার্টোস্যাট ৩ এর। শুধু সীমান্তেই নয়; ভারতের গ্রামীণ সংযোগ; পরিকাঠামোগত উন্নয়নের দিকেও নজর রাখবে এই উপগ্রহ। ১৬২৫ কেজির এই যান কড়া নজরদারি চালাতে পারবে দেশের উপকূলবর্তী এলাকায়।

আরও পড়ুনঃ দেখা হল কথা হল না, মুখ্যমন্ত্রী-রাজ্যপাল ঠাণ্ডাযুদ্ধ

কার্টোস্যাট ৩ এর উৎক্ষেপণের আগে; মঙ্গলবার তিরুপতির তিরুমালা মন্দিরে পূজা দেন ইসরো প্রধান কে শিবান। কার্টোস্যাট ৩ উৎক্ষেপণের সঙ্গে তিনি চন্দ্রযান ২ এর খবরও জানান সংবাদ মাধ্যমকে। তিনি বলেন; চন্দ্রযান ২ এর অর্বিটর খুব ভালো কাজ করছে; মহাকাশ থেকে নিয়মিত তথ্য পৃথিবীতে পাঠাচ্ছে চন্দ্রযান ২।

স্পেসপোর্ট শ্রীহরিকোটা থেকে; বুধবার সকালবেলা মহাকাশ যানের সফল উৎক্ষেপণের সঙ্গেই; ইসরো টানা ৯ টি স্যাটেলাইট লঞ্চের সাফল্য পেল। কার্টোস্যাট ৩ এর আয়ু ৫ বছরের। এই ৫ বছরের মধ্যেই মহাকাশে একের পর এক লক্ষ্যমাত্রাকে অতিক্রম করবে কার্টোস্যাট ৩।

আরও পড়ুনঃ চপ তেলেভাজার পর এবার আরও একটি গুরুত্বপূর্ণ শিল্প খোলার পরামর্শ মুখ্যমন্ত্রী মমতার

কার্টোস্যাট ৩ স্যাটেলাইটে পৃথিবীর সবথেকে উন্নত আধুনিক ক্যামেরা লাগানো হয়েছে। এই ক্যামেরা এতটাই শক্তিশালী যে; মহাকাশ থেকে মাটির ১ ফুট উচ্চতার ছবি তুলতে সক্ষম হবে কার্টোস্যাট ৩। অর্থাৎ; এর ক্যামেরা ছোটখাটো সব কিছুকেই চিনে ফেলবে।

ইসরোর তরফে জানান হয়েছে; পৃথিবী থেকে ৪৫০ কিমি উপরে নির্দিষ্ট কক্ষপথে স্থাপন করা হবে এই উপগ্রহটিকে। ভারতের সীমান্ত সুরক্ষায় এই উপগ্রহ মহাকাশ থেকে ঈগলের মত কাজ করবে বলে জানিয়েছে ইসরো। কার্টোস্যাট ৩ মতন অত্যাধুনিক ক্যামেরা এখনও বিশ্বের কোন দেশ স্যাটেলাইটে ব্যাবহার করেনি।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন