নয়টি আন্তর্জাতিক উপগ্রহ সহ, ইসরো সফল ভাবে উৎক্ষেপণ করল EOS-01

8316
নয়টি আন্তর্জাতিক উপগ্রহ সহ, ইসরো সফল ভাবে উৎক্ষেপণ করল EOS-01
নয়টি আন্তর্জাতিক উপগ্রহ সহ, ইসরো সফল ভাবে উৎক্ষেপণ করল EOS-01

নয়টি আন্তর্জাতিক উপগ্রহ সহ; ISRO সফল ভাবে উৎক্ষেপণ করল EOS-01। এর মাধ্যমে দেশের গোপন চোখ রাখবে; শত্রুদের উপর নজর। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো; গোটা বিশ্বে আরও একবার নিজের ছাপ ফেলল। শনিবার দুপুর তিনটে দুই নাগাদ; PSLV-C49 এর মাধ্যমে; ১০ টি উপগ্রহকে লঞ্চ করেছে। এই লঞ্চিং প্রোগ্রাম; শ্রীহরিকোটার সতীশ ধবন স্পেস সেন্টার থেকে করা হয়েছে। নয়টি আন্তর্জাতিক উপগ্রহ আর একটি ভারতীয় উপগ্রহ; আর্থ অবসার্ভেশন স্যাটেলাইট (EOS-01) লঞ্চ করা হয়েছে এদিন।প্রতিবেশীর মুখোশ পরে থাকা শত্রুদের নজরে রাখতে; মহাকাশে স্যাটেলাইট পাঠাল ভারত।

এই লঞ্চে প্রাইমারি স্যাটেলাইট EOS-0; একটি রাডার ইমেজিং স্যাটেলাইট (RISAT)। এটি একটি উন্নত রিসেট; যার সিনথেটিক অ্যাপারচার রাডার; মেঘের বাইরেও দেখতে সক্ষম। এই সমস্ত স্যাটেলাইট গুলোকে; নিউ স্পেস ইন্ডিয়া লিমিটেডের সঙ্গে; একটি কমার্শিয়াল অ্যাগ্রিমেন্টের মাধ্যমে লঞ্চ করা হয়েছে। এই বিষয়ে বৈজ্ঞানিকরা জানান; “স্যাটেলাইট EOS-01 আর্থ অবজারভেশন; রিসেট স্যাটালাইটের একটি অ্যাডভান্স ভার্সন।

আরও পড়ুনঃ চিন ছেড়ে, যোগী রাজ্যে কারখানা খুলল বিখ্যাত জার্মান কোম্পানি, আসছে আরও আন্তর্জাতিক ব্রান্ড

দুপুর ৩.১২ মিনিটে, শ্রীহরিকোটার সতীশ ধবন মহাকাশ গবেষণা কেন্দ্রের লঞ্চ প্যাড থেকে; পিএসএলভি-সি৪৯ রকেটের ভিতর; এই কৃত্রিম উপগ্রহটি উৎক্ষেপণ করে পাঠানো হয় পৃথিবীর কক্ষে। জলবায়ুর বদল থেকে আবহাওয়ার গতিপ্রকৃতির; জানান দেবে এই স্যাটেলাইট। অত্যন্ত আধুনির প্রযুক্তিতে তৈরি; এই উপগ্রহ অনেক দূর থেকে ছবি তুলতে পারে। শনিবার অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধবন স্পেস সেন্টার থেকে; ৭৬তম মহাকাশযান পাড়ি দিল মহাকাশে।

ISRO Successfully Launches PSLVC49 10 Satellites Sriharikota Satish Dhawan Space Centre

উপগ্রহটি একটি কৃষি পর্যবেক্ষণ বাহন; যা কৃষি, বনাঞ্চল রক্ষা ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় ব্যবহার করা যাবে। এটি দিনে এবং রাতের ছবি তুলতে; এবং নজরদারি চালাতে সক্ষম। কয়েক মাস আগে প্রধান কে শিবম জানিয়েছিলেন; চলতি বছরে মোট ১০টি মহাকাশযান উৎক্ষেপণের পরিকল্পনা করা হয়েছে। কিন্তু সেখানে বাধ সেধেছে; করোনার অতিমারি। বাতিল করা হয়েছে একাধিক পরিকল্পনা। “উৎক্ষেপণটি ইসরোর ইতিহাসে; অত্যন্ত গুরুত্বপূর্ণ”; বলছেন তাঁরা।

ISRO জানিয়েছে, “EOS-01 কৃষি, বনজ এবং দুর্যোগ পরিচালনার সহায়তায় ব্যবহৃত; একটি পৃথিবী পর্যবেক্ষণ উপগ্রহ। ISRO আরও বলেছে, “অন্যান্য দেশের উপগ্রহ-গুলোকে মহাকাশ বিভাগের; নিউ স্পেস ইন্ডিয়া লিমিটেড এর সঙ্গে; বাণিজ্যিক চুক্তির মাধ্যমে লঞ্চ করা হয়েছে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন