বিক্রমের আশা শেষ, পাশে থাকার জন্য ভারতবাসীকে ধন্যবাদ জানালো ইসরো

312
বিক্রমের আশা শেষ, পাশে থাকার জন্য ভারতবাসীকে ধন্যবাদ জানালো ইসরো/The News বাংলা
বিক্রমের আশা শেষ, পাশে থাকার জন্য ভারতবাসীকে ধন্যবাদ জানালো ইসরো/The News বাংলা

মহাকাশ গবেষণা সংস্থা ইসরো; চন্দ্রযান-২ কে দেশবাসীর অফুরন্ত সমর্থনের জন্য ধন্যবাদ জানালো। ভারতের দ্বিতীয় চন্দ্র অভিযান ছিল এই চন্দ্রযান-২। সাত সেপ্টেম্বর চাঁদের মাটিতে পা রাখার কথা ছিল চন্দ্রযান-২এর। এই সাফল্যকে উপভোগ করতে ও বিজ্ঞানীদের উৎসাহ ; অভিনন্দন জানাতে ইসরোতে হাজির ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বয়ং। উত্তেজনার শেষ মুহূর্ত গুলো সারা ভারতবাসী এক সঙ্গে দাঁড়িয়ে ছিল ইসরোর পাশে। কিন্তু; বিক্রমের আশা শেষ; পাশে থাকার জন্য ভারতবাসীকে ধন্যবাদ জানালো ইসরো।

সাত সেপ্টেম্বর চাঁদের মাটিতে অবতরণের মাত্র ২.১ কিমি আগে; পৃথিবীর সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রমের। চন্দ্রযান-২ এর অরবিটর এখনো চাঁদকে পরিক্রমা করে যাচ্ছে; আর ইসরোকে ছবি পাঠিয়ে যাচ্ছে।

আরও পড়ুনঃ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্য, পাকিস্তানের কাছে অনুরোধ জানাল ভারত

সেই ছবি থেকেই জানা যায়; চাঁদের মাটিতেই আছড়ে পড়েছে বিক্রম। তারপর থেকে ইসরোর বিজ্ঞানীরা ক্রমাগত চেষ্টা করে চলেছিল বিক্রমের সঙ্গে যোগাযোগ করার। কিন্তু এতদিনেও সেটা সম্ভব হয়নি। ইসরোর অভিযান সম্পূর্ণ সফল হতে পারেনি এই কারণে।

তবে অভিযান সম্পূর্ণ সফল হতে না পারলেও; দেশবাসী সমানে ইসরোর কাজের প্রশংসা করে বিজ্ঞানীদের পাশে দাঁড়িয়েছিল। আর এই কারনের জন্য; এবার ইসরো সবাইকে ধন্যবাদ জানিয়ে; সোশ্যাল মিডিয়ায় একটি ট্যুইট করে।

আরও পড়ুনঃ মন্ত্রীর গাড়ি ছেড়ে দিলেন বাবুল সুপ্রিয়, শেষে অটো করে গেলেন বিমানবন্দর

ইসরোর পক্ষ থেকে ট্যুইটে লেখে; “আমাদের পাশে দাঁড়ানোর জন্য সবাইকে ধন্যবাদ। আমরা গোটা বিশ্বে থাকা সমস্ত ভারতীয়দের আশা আর স্বপ্নকে পূরণ করার চেষ্টা করতে থাকব। আমাদের অনুপ্রেরণা দেওয়ার জন্য ধন্যবাদ”।

ল্যান্ডার বিক্রমের ভিতরে ছিল; রোভার প্রজ্ঞান। এই রোভার দিয়ে চাঁদের মাটি থেকে নমুনা সংগ্রহ করার কথা ছিল। কিন্তু যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার কারণে; সেটা আর সম্ভব হয়নি। তবুও ইসরো আপ্রাণ চেষ্টা করেছিল বিক্রমের সঙ্গে যোগাযোগ করতে।

আরও পড়ুনঃ ধরা পরে গেল পাকিস্তান, পাক অনুপ্রবেশের চেষ্টা ব্যর্থ করল ভারতীয় সেনা

ইসরোর কাজের প্রশংসা শুধু দেশবাসী আর দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীই করেননি। গোটা বিশ্ব ইসরোর প্রশংসায় পঞ্চমুখ হয়েছিল। নাসা পর্যন্ত ইসরোর এই অভিযানকে স্যালুট জানিয়ে বিজ্ঞানীদের কাজের প্রশংসা করেছিল।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন