শত্রুর খবর রাখতে মহাকাশে ফের মিলিটারি স্যাটেলাইট পাঠাচ্ছে ভারত

6196
মহাকাশে ফের মিলিটারী স্যাটেলাইট পাঠাচ্ছে ভারত/The News বাংলা
মহাকাশে ফের মিলিটারী স্যাটেলাইট পাঠাচ্ছে ভারত/The News বাংলা
Simple Custom Content Adder

২০১৯ এর শুরুতেই ভারত মহাকাশে পাঠিয়েছে মিলিটারি স্যাটেলাইট। এবার আরও উন্নত মানের ৫টা মিলিটারি স্যাটেলাইট মহাকাশে পাঠানোর পরিকল্পনা করছে ভারত। এমনটাই জানা গেছে ইসরো তরফ থেকে। বছরের শুরুতেই ভারতীয় গবেষণা সংস্থার জন্য PSLV C-44 যানের মাধ্যমে কক্ষে পৌঁছল ৭৪০ কেজির মিলিটারি স্যাটেলাইট Microsat-R। আবার মিলিটারি স্যাটেলাইট পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুনঃ ভোটের মুখে তৃণমূল সভাপতির বাড়ি থেকে উদ্ধার অস্ত্র ও কোটি কোটি টাকা

এই ৫টা মিলিটারি স্যাটেলাইট ভারতের নিরাপত্তার কাজে সাহায্য করবে। এছাড়াও, মহাকাশে ভারতের সম্পত্তি রক্ষার কাজ করবে এই উপগ্রহগুলো। চারটি রিস্যাট স্যাটেলাইট এবং একটি উন্নত মানের কার্টোস্যাট-৩ স্যাটেলাইট মহাকাশে পাঠানোর ব্যাবস্থা ইতিমধ্যে শুরু করে দিয়েছে ভারত। জানুয়ারিতেই মিলিটারি স্যাটেলাইট Microsat-R এর পাশাপাশি ছাত্রদের তৈরি ১.২৬ কেজি ওজনের স্যাটেলাইট ‘কলমস্যাট’ও পাঠান হয় মহাকাশে। এটি ভারত থেকে প্রেরিত সবচেয়ে ছোট কৃত্রিম উপগ্রহ ছিল।

আরও পড়ুনঃ মমতার সঙ্গে পারবে না, রাজ্যস্তরের অন্যান্য নেতাদের সঙ্গে মোদীকে লড়ার চ্যালেঞ্জ

এই রিস্যাট সিরিজের স্যাটেলাইটের পাঠানো ছবির সাহায্যেই ২০১৬ সালে ভারত সার্জিক্যাল স্ট্রাইক করতে পেরেছিল পাকিস্তানের বিরুদ্ধে। আবার, ফেব্রুয়ারি মাসে বালাকোটে যে বায়ুসেনার বিমানহানা হয়েছিল, তার ছক সাজাতেও কাজে লেগেছিল রিস্যাট স্যাটেলাইটের দ্বারা তোলা ছবি। জানুয়ারিতেই মাঝরাতের অভিযানে বছরের প্রথম সাফল্য পায় ভারতীয় মহাকাশ সংস্থা। ইসরোর PSLV C-44-এ চড়ে কক্ষে পৌঁছে যায় ৭৪০ কেজির মিলিটারি স্যাটেলাইট Microsat-R।

আরও পড়ুনঃ EXCLUSIVE: বিরোধীদের অভিযোগ উড়িয়ে দিয়ে রাজ্যে ৩০ শতাংশেরও কম স্পর্শকাতর বুথ

বর্তমানে ভারত-পাক সীমান্তের অশান্তি এবং ভারত মহাসাগরে চিনা নৌবাহীনিরের গতিবিধি বৃদ্ধির জেরে দেশের নিরাপত্তা নিয়ে বেশি করে ভাবতে হচ্ছে ভারতকে। তাই, দেশের নিরাপত্তার কারনেই এই সিদ্ধান্ত নিয়েছে ভারত।

আরও পড়ুনঃ কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে রাজ্য পুলিশও থাকছে বুথে, বিরোধী শিবিরে জোর ধাক্কা

ইসরোর চেয়ারম্যান কে শিভন বলেছেন, ৩৩টি লক্ষ্য রয়েছে ইসরোর সামনে। এর মধ্যে রয়েছে উপগ্রহ, রকেট লঞ্চ, ইত্যদি। মে মাসের মাঝামাঝি সময়ে PSLV-C46 রকেট রিস্যাট-২বি স্যাটেলাইট মহাকাশে পাঠাবে। জুনের চতুর্থ সপ্তাহে PSLV-C47 লঞ্চ করবে কার্টোস্যাট-৩ স্যাটেলাইট। এছাড়াও জুলাই ও নভেম্বরে আরও বেশ কয়েকটি উপগ্রহ লঞ্চ করা হবে।

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন