দাদাগিরি শেষ কাঁপছে চিন, ইসরো লঞ্চ করতে চলেছে ভারতের গোয়েন্দা স্যাটেলাইট

8209
কাঁপছে চিন দাদাগিরি শেষ, ইসরো লঞ্চ করতে চলেছে ভারতের গোয়েন্দা স্যাটেলাইট
কাঁপছে চিন দাদাগিরি শেষ, ইসরো লঞ্চ করতে চলেছে ভারতের গোয়েন্দা স্যাটেলাইট

কাঁপছে চিন দাদাগিরি শেষ, ইসরো লঞ্চ করতে চলেছে; ভারতের গোয়েন্দা স্যাটেলাইট। সবকিছু ঠিকঠাক চললে, আগামী ১২ই আগস্ট; ইসরো লঞ্চ করবে GISAT-1 স্যাটেলাইট। এটা এমন একটা উপগ্রহ, যা মহাকাশে থেকে; ভারতের চোখ ও কান হিসেবে কাজ করবে। GISAT-1 স্যাটেলাইট; হবে ভারতের গোয়েন্দা স্যাটেলাইট। যে গোয়েন্দা স্যাটেলাইট, মহাকাশে থেকে; বিশ্বের সমস্ত দেশের উপর; কড়া নজর রাখতে পারবে। এর আগে ২ বার GISAT-1; লঞ্চ করার চেষ্টা হয়েছে। তবে দুবারই বিশেষ কারণের জন্য; লঞ্চ করা সম্ভব হয়নি।

২০১৯ সালে চিন নিজের গোয়েন্দা স্যাটেলাইট; মহাকাশে পাঠিয়েছে। গাওফেন-৭ (Gaofen-7) স্যাটেলাইট, মহাকাশে পাঠিয়েছিল চিন; যা মহাকাশ থেকে পৃথিবীর যে কোন দেশের; যে কোন স্থানের উপর নজর রাখতে সক্ষম। চাইনিজ মিডিয়ার দাবি ছিল, গাওফেন-৭ স্যাটেলাইট; সবথেকে উন্নত স্যাটেলাইট। গাওফেন-৭ স্যাটেলাইট লঞ্চের সময়, বিশ্বের অনেক দেশ আপত্তি প্রকাশ করেছিল; এবং চিনের আগ্রাসন নিয়ে প্রশ্ন তুলেছিল। তবে কোন দেশের কথায়; কান দেয়নি জিং পিং সরকার।

আরও পড়ুন; নজিরবিহীন ঘটনা, রাজ্যসভা থেকে তৃণমূলের ৬ সাংসদকে সাসপেন্ড এম ভেঙ্কাইয়া নাইডুর

সেই সময় চিন সমস্ত দেশের দাবি; খারিজ করে অন্য যুক্তি দিয়েছিল। চিনের মতে গাওফেন-৭ স্যাটেলাইট; কোন দেশের উপর গোয়েন্দাগিরির জন্য; ব্যবহার করা হবে না। শুধুমাত্র দেশের ম্যাপিং ও জমি সংক্রান্ত কাজেই; ব্যবহার করা হবে। তবে বিশ্বের কোন দেশ; এই কথা বিশ্বাস করেনি। অনেকেই দাবি করেন, লাদাখ সীমান্তে গাওফেন-৭ ব্যবহার করে; চিন নজর রাখছে ভারতের সেনার সবরকমের অবস্থানের উপর। এবং নিজেদের সেনাবাহিনীকে; ওই সমস্ত ছবি পাঠাচ্ছে।

আরও পড়ুন; “মমতাকে ব্রেনোলিয়া খাওয়ান, তাহলে মনে পড়বে মুকুল কোন দলে”, কুণালকে পাল্টা শুভেন্দু

চিনের এই চালের পাল্টা; ভারত ২০২০ সালেই GISAT-1 লঞ্চ করার সিদ্ধান্ত নিয়েছিল। তবে সেই সময়; তা হয়ে উঠেনি। GISAT স্যাটেলাইট; খুবই শক্তিশালী উপগ্রহ। যা মাটিতে পড়ে থাকা; একটা কয়েনের ছবিও স্পষ্ট তুলে আনতে সক্ষম। এই অবস্থায় স্বাধীনতা দিবসের আগে; ভারত GISAT-1 লঞ্চ করতে পারলে; তা ভারতের জন্য এক বিরাট জয় হবে। কারণ এই স্যাটেলাইট লঞ্চের পর, বর্ডারে চিনের কোন সেনা এক ইঞ্চি সরলেও; তার ছবি তুলে ভারতের সেনাকে দেবার ক্ষমতা রাখবে এই উপগ্রহ।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন