ধুন্ধুমার যাদবপুর, মিছিল আটকতে আহত পুলিশ

126
ধুন্ধুমার যাদবপুর, মিছিল আটকতে আহত পুলিশ/The News বাংলা
ধুন্ধুমার যাদবপুর, মিছিল আটকতে আহত পুলিশ/The News বাংলা

ফের উত্তপ্ত যাদবপুর। যাদবপুর বিশ্ববিদ্যালয় কাণ্ডে এভিবিপি-র মিছিলকে ঘিরে শহরে। যোধপুর পার্কে মিছিল আটকানোর সময়; পুলিশের উপর লক্ষ করে ইট ছোড়া হয় সোমবার। ইটের আঘাতে এক মহিলা কর্মী আহত হয়েছেন। পালটা প্রতিরোধের চেষ্টা করছে পুলিশ। মাথায় হেলমেট পরে; বিক্ষোভকারীদের আটকানোর চেষ্টা চালানো হচ্ছে। মিছিলে হিংসা যাতে অবলম্বন করা না-হয়; সে জন্য মাইকে প্রচার করছে পুলিশ। অপরদিকে, এবিভিপি-র মিছিল আটকাতে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের গেটে অবস্থান বিক্ষোভ করছে এসএফআই-ও। সেই বিক্ষোভে দেখা গিয়েছে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও শিক্ষাকর্মীদেরও।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়কে নিগ্রহ করা হয়েছে; এই অভিযোগে সোমবার প্রতিবাদ কর্মসুচি নেয় এবিভিপি। গোলপার্ক থেকে যাদবপুর অভিযানের ডাক দেয় তারা। সেই মতো; এ দিন গোলপার্কে বেলা ১২টা থেকে জমায়েত শুরু হয়।

আরও পড়ুনঃ পুজোর আগেই হাসি ফুটবে রাজ্য সরকারি কর্মচারীদের মুখে

মূলত কলকাতা এবং দক্ষিণ ২৪ পরগনা থেকে কর্মী-সমর্থকরা গোলপার্কে দুপুরে জমায়েত শুরু করে। বেলা দেড়টা নাগাদ মিছিল এগোতে শুরু করে যাদবপুরের দিকে। তবে যোধপুরপার্কে মিছিল আটকায় পুলিশ। ব্যারিকেড দিয়ে রাস্তা বন্ধ করে দেওয়া হয়। জোর করে ব্যারিকেড ভেঙে এগোনোর চেষ্টা করা হয়। পুলিশকে লক্ষ করে ইট ও পতাকা ছুঁড়তে শুরু করে বিক্ষোভকারীরা।

অন্যদিকে পড়ুয়াদের পাশাপাশি অধ্যাপকরাও; এ দিন ক্যাম্পাসের চার নম্বর গেটের কাছে জমায়েত করেন। পড়ুয়ারা যাতে কোনও রকম প্ররোচনায় পা না দেন; সেই কারণেই রাস্তায় রয়েছেন অধ্যাপকরা। শিক্ষক সংগঠন জুটার সাধারণ সম্পাদক পার্থপ্রতিম রায় বলেন; “ছাত্ররা যাতে প্ররোচিত হয়ে কোনও ভুল পদক্ষেপ না করে ফেলে, তার উপর আমাদের লক্ষ্য থাকবে”।

আরও পড়ুনঃ প্রিয় বন্ধুর হাত ধরেই, সন্ত্রাস দমনের আশ্বাস দিলেন প্রধানমন্ত্রী

শিক্ষাকর্মীরা জানিয়েছেন; বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তার খাতিরেই প্রবেশদ্বারে দাঁড়িয়ে আছেন তাঁরা। কোনওরকম অপ্রীতিকর ঘটনা এড়াতে তাঁরা সচেষ্ট হবেন। মাইকিং করে পুলিশ জানায়, ইট ছোড়া হলে মিছিলকে বেআইনি বলে ঘোষণা করা হবে। ছাত্রছাত্রীরা চাইলে ব্যারিকেডের উলটো দিকে দাঁড়িয়ে অবস্থান বিক্ষোভ করতে পারে। এরপর রাস্তায় বসে বিক্ষোভ দেখাতে শুরু করে এবিভিপি।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন