আগে দিতে হবে দুটি মুচলেকা, তারপর ভর্তি যাদবপুর বিশ্ববিদ্যালয়ে

142
নেশা করব না, হলফনামা দিলে তবেই এবার যাদবপুরে ভর্তি/The News বাংলা
নেশা করব না, হলফনামা দিলে তবেই এবার যাদবপুরে ভর্তি/The News বাংলা

আগে দিতে হবে এই দুটি হলফনামা, তারপর ভর্তি হবে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। প্রথমে ছিল র‍্যাগিং; এবার যুক্ত হতে চলেছে নেশা। এতদিন যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে হলে; একটি মুচলেকা দিতে হত। ‘আমি র‍্যাগিং করব না; ও র‍্যাগিংকে মদত দেব না’। এবার দিতে হবে দুটি হলফনামা বা মুচলেকা। এখন র‍্যাগিং এর সঙ্গে যুক্ত হল নেশা। ‘আমি নেশা করব না; ও কোনরকম নেশায় মদত দেব না’। মুচলেকা দিলে; তবেই এবার ভর্তি হবে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে।

যাদবপুর ক্যাম্পাসে আর নেশা নয়। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে ড্রাগ-ফ্রি জোন করতে; নয়া পদক্ষেপ নিল যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ে ইনজিনিয়ারিং, সায়েন্স ও কলা বিভাগ সহ অন্যান্য বিভাগে; প্রথম বর্ষে ভর্তি হওয়ার সময়ই এই মর্মে মুচলেকা দিতে হবে বলে পরিষ্কার জানিয়ে দেওয়া হয়েছে।

আরও পড়ুনঃ উষসী কাণ্ডের পর কলকাতায় ফের প্রকাশ্যে শ্লীলতাহানি, পুলিশের বিরুদ্ধে ফের অসহযোগিতার অভিযোগ

এতদিন র‍্যাগিং না করার মুচলেকা; নেওয়া হত ছাত্রছাত্রীদের থেকে। এখন থেকে তার সঙ্গে যুক্ত হল; নেশা না করার মুচলেকাও। হলফনামা সত্ত্বেও কেউ নেশা করলে; তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। এমনটাই জানিয়েছেন, যাদবপুরের ডিন অফ ইনজিনিয়রিং চিরঞ্জিত ভট্টাচার্য।

আরও পড়ুনঃ কাটমানি খাওয়া কমাতে পঞ্চায়েতে মাইনে বাড়ালেন মমতা

কোনরকম নেশা করব না; এই মর্মেই মুচলেকা দিতে হবে বলে জানিয়ে দেওয়া হয়েছে৷ সাম্প্রতিক কয়েকটি ঘটনার জেরে; নেশা রুখতে মুচলেকার সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের৷ মুচলেকা সত্ত্বেও নেশা করলে শাস্তি; শাস্তিমূলক ব্যবস্থা নেবে বিশ্ববিদ্যালয়; বললেন যাদবপুরের ডিন অফ ইনজিনিয়রিং।

আরও পড়ুনঃ ২০২১ এর ২১ শে জুলাই, ধর্মতলায় আর লোক খুঁজে পাওয়া যাবে না

তবে এই সিদ্ধান্ত ছাত্র ছাত্রীদের সংগঠন মেনে নেয় কিনা; সেটাই এখন দেখার। শিক্ষক মহলও এই নিয়ে দ্বিধাবিভক্ত। কারণ ধূমপানও তো একটা নেশা; তাহলে তো ক্যাম্পাসে তাঁদেরও ধূমপান ছাড়তে হবে। ছাত্র সংগঠন ও শিক্ষক সংগঠন; এই নিয়ে তাদের সিদ্ধান্ত এখনও জানায় নি। তবে এই নিয়ে যে ফের সরগরম হতে চলেছে যাদবপুর বিশ্ববিদ্যালয়; তা অনুমান করাই যায়।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন