রামনামে বাধাদানকারীদের বাঙালি হিন্দুর শত্রু বললেন মেঘালয় রাজ্যপাল তথাগত রায়

311
রামনামে বাধাদানকারীদের বাঙালি হিন্দুর শত্রু বললেন তথাগত রায়/The News বাংলা
রামনামে বাধাদানকারীদের বাঙালি হিন্দুর শত্রু বললেন তথাগত রায়/The News বাংলা
Simple Custom Content Adder

রামনামে বাধাদানকারীদের বাঙালি হিন্দুর শত্রু বললেন তথাগত রায়। আর এর জেরেই ফের বিতর্কে; বিজেপি নেতা ও মেঘালয়ের রাজ্যপাল তথাগত রায়। এই মন্তব্যে তিনি যে; বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেই লক্ষ্য করে বলেছেন; এমনটাই মনে করছে রাজনৈতিক মহল।

“জয় শ্রী রাম” ধ্বনি নিয়ে বিতর্ক চলছেই। রামচন্দ্রের নামে জয়সূচক ধ্বনি দেওয়ায়; সম্প্রতি বেশ কয়েকবার তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তারই পরিপ্রেক্ষিতে মুখ্যমন্ত্রীকে লক্ষ্য করে; কটাক্ষ উড়ে এসেছে বিভিন্ন মহল থেকে। এবার মুখ্যমন্ত্রীর নাম না করেই; ভগবান রামচন্দ্রের অবমাননাকারীদের বাঙালির শত্রু; বলে কটাক্ষ করলেন মেঘালয়ের রাজ্যপাল তথাগত রায়।

বাংলায় ট্যুইট করে তথাগত রায় লিখেছেন; “আমরা বাঙালি হিন্দুরা যে দুর্গাপুজো করি, যার অন্য নাম অকাল বোধন। তার সূত্রপাত করেছিলেন ভগবান শ্রীরামচন্দ্র; রাক্ষসবধের জন্য দেবীর আশীর্বাদ পেতে। সেই শ্রীরামচন্দ্রের নামে জয়ধ্বনি দেওয়াকে; যারা নিন্দা করে তারা মূর্খ তো বটেই, বাঙালি হিন্দুর শত্রুও।”

উল্লেখ্য, রামায়নের মূল রচয়িতা ছিলেন মহর্ষি বাল্মিকী। কিন্তু মূল রামায়নে অকালবোধনের কোনও উল্লেখ নেই। তবে কালিকা পুরাণ ও বৃহদ্ধর্ম পুরাণে; রাম ও রাবণের যুদ্ধের সময় শরৎকালে দুর্গা পুজোর উল্লেখ পাওয়া যায়। পরবর্তীতে কৃত্তিবাস ওঝা; তার লেখা বাংলা রামায়ণে কালিকা পুরাণ ও বৃহদ্ধর্ম পুরাণের ঘটনার কিছুটা পরিবর্তন করে; রামের অকালবোধনের প্রবেশ ঘটিয়েছিলেন।

বাংলায় লেখা কৃত্তিবাসী রামায়ণ থেকে আমরা জানতে পারি; রাম নিজেই শরৎকালে দুর্গার অকালবোধন পুজো করেছিলেন। আর তারপর থেকেই শরৎ কালে; অনুষ্ঠিত হয়ে আসছে বাঙালি হিন্দুদের সেরা উৎসব দুর্গোৎসব। শরতের দুর্গা পুজো ‘অকালবোধন’ হিসেবেই পরিচিত।

বলা হয়, শরৎকাল দক্ষিনায়নের সময়। এই সময়ে দেবতারা নিদ্রায় আছন্ন থাকার ফলে; পুজো করার বিধি নেই। ফলে, এই সময় দেবতাকে পূজা করতে হলে; তাকে জাগরিত করতে হয়। এই প্রক্রিয়াটিকেই বলা হয় বোধন। রাম ও রাবণের যুদ্ধের সময়; অকালে শরৎকালে রাম এই দুর্গা পুজো করেছিলেন বলেই শরতের দুর্গা পুজোকে অকালবোধন বলে।

আর এবার সেই জয় শ্রী রাম বিতর্কে; নতুন করে ইন্ধন যোগালেন বিজেপি নেতা ও মেঘালয়ের রাজ্যপাল তথাগত রায়। রাজ্যপাল বিজেপি নেতার ভাষাতেই বলছেন; দাবি তৃণমূল কংগ্রেসের। আর এই নিয়ে ভোটের ফলপ্রকাশের পরেও; ফের সরগরম বাংলার রাজনীতি।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন