জম্মু-কাশ্মীর ভারতেরই অংশ, স্বীকার করে নিলেন পাক মন্ত্রী

293
জম্মু-কাশ্মীর ভারতেরই অংশ, স্বীকার করে নিলেন পাক মন্ত্রী/The News বাংলা
জম্মু-কাশ্মীর ভারতেরই অংশ, স্বীকার করে নিলেন পাক মন্ত্রী/The News বাংলা

জম্মু-কাশ্মীর ভারতেরই অংশ; স্বীকার করে নিলেন পাক মন্ত্রী। জম্মু–কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তানের একাধিক সংঘর্ষের পর; এদিন পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মহম্মদ কুরেশি মুখ খুললেন; সাংবাদিকদের সামনে। নিজে মুখে ঘোষণা করলেন; জম্মু-কাশ্মীর ভারতেরই অংশ। মিডীয়ার সামনেই স্বীকার করে নিলেন পাক মন্ত্রী।

৭২ বছর ধরে জম্মু-কাশ্মীরকে চিরকাল ‘ভারত অধিকৃত কাশ্মীর’ বলে দাবি করে আসছে পাকিস্তান। অথচ ভারত সরকার স্পষ্টই বলেছে; জম্মু-কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অংশ। এদিন রাষ্ট্রসঙ্ঘের বৈঠকের ফাঁকে ভারতের দাবিই মেনে নিলেন পাক বিদেশমন্ত্রী শাহ মহম্মদ কুরেশি।

আরও পড়ুনঃ ভারতের সেনাবাহিনীর হাতে পাকিস্তানের রানী

তিনি বলেন; “ওরা বলছে; জম্মু-কাশ্মীরে পরিস্থিতি স্বাভাবিক হয়ে গিয়েছে। তাহলে কেন আন্তর্জাতিক সংবাদমাধ্যম; ও এনজিও-কে ভারতের রাজ্য জম্মু-কাশ্মীরে অনুমতি দিচ্ছে না? ওরা মিথ্যা বলছে। কারফিউ উঠে গেলে বিশ্ব দেখতে পারবে”।

কুলভূষণ যাদব ইস্যুতে আন্তর্জাতিক ন্যায় আদালতে মামলা লড়েছিলেন যে আইনজীবী সেই; কুরেশিই কার্যত স্বীকার করে নিয়েছেন; আন্তর্জাতিক মহল জানে কাশ্মীর ভারতেরই অংশ। আর এ ব্যাপারে অকাট্য প্রমাণ নেই ইমরান সরকারের কাছে। এমনই কথা বুঝিয়ে দিয়েছেন তিনি সংবাদ মাধ্যমের কাছে।

আরও পড়ুনঃ সীমান্ত পার করে ভারতে পালিয়ে এলেন ইমরান খানের দলের বিধায়ক, মোদীর কাছে চাইলেন আশ্রয়

পাকিস্তানের ইস্যু নিয়ে ভারত ও পাকিস্তান দুই দেশেই একাধিক চর্চা চলেছে। প্রতি চর্চাতেই; পাকিস্তানের পিছিয়ে পড়া এবং আন্তর্জাতিক মঞ্চে ভারতের স্বীকৃতির কথাই উঠে এসেছে। তবে এদিন কুরেশির কথা অনুযায়ী; কাশ্মীর ভারতের অঙ্গ হলেও; তার স্বাভাবিকত্বের দাবি তুলেছেন তিনি।

তবে সমালোচক মন্ডলের বক্তব্য; পাকিস্তানের সেই জায়গাই নেই যে সে ভারতকে টক্কর দেবে। তাই আগে থাকতে দেশের পরিস্থিতি বুঝে; দেশকে সামলাতে সংবাদ মাধ্যমের সামনে পাকিস্তানের বিদেশমন্ত্রী ঘোষণা করে দিয়েছেন; কাশ্মীর ভারতেরই অংশ।

আরও পড়ুনঃ ভারত চাঁদে নামবে আমরা দাঁড়িয়ে দেখব, ভারতকে স্যালুট পাক মানবাধিকার কর্মীর

আন্তর্জাতিক মহলে পিছু পা হওয়ার পর পাকিস্তান ভালো মতো বুহতে পেরেছিল; ভারতের মতো মর্যাদার স্থানে পৌছতে গেলে ভারত বিরোধীতা করা সম্ভব না। তাই সুযোগ বুঝে ৭২ বছরের সংঘর্ষ-এর বিষয়ে ভারতের দাবি স্বীকার করে নিয়েছে পাক বিদেশমন্ত্রী কুরেশি।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন