কাশ্মীরে জন্মাষ্টমী পালন, ৩২ বছর পরে মোদী জমানায় নাচ কৃষ্ণ ভক্তদের

3458
কাশ্মীরে জন্মাষ্টমী পালন, ৩২ বছর পরে মোদী জমানায় নাচ কৃষ্ণ ভক্তদের
কাশ্মীরে জন্মাষ্টমী পালন, ৩২ বছর পরে মোদী জমানায় নাচ কৃষ্ণ ভক্তদের

কাশ্মীরে জন্মাষ্টমী পালন; ৩২ বছর পরে মোদী জমানায় নাচ কৃষ্ণ ভক্তদের। ১৯৮৯ সালে শেষবারের জন্য; কাশ্মীরে জন্মাষ্টমী পালন করেন কৃষ্ণভক্তরা। তারপরে আর প্রকাশ্য রাস্তায়; বেরোতে পারেননি হিন্দুরা। কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে দেবার পরে; ২০২১ সালে ফের কাশ্মীরের রাস্তায় জন্মাষ্টমীর শোভাযাত্রা বের করলেন কৃষ্ণভক্তরা। ১৯৮৯ সালে কাশ্মীরে; জন্মাষ্টমীর অনুষ্ঠান আয়োজিত হত। প্রভাতফেরি জেন্দার মহল্লা, জাহাঙ্গীর চক, মৌলানা আজাদ রোড হয়ে; রেসিডেন্সি রোডে যায়। ২০২১ এ এসে ফের কাশ্মীরে; শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী পালিত হল।

আরও পড়ুনঃ কাশ্মীরে হিন্দুদের ফেরাতে বাড়ি ও মন্দির তৈরির কাজে হাত দিল কেন্দ্র সরকার

কাশ্মীরি পণ্ডিতদের কাছে; এটা অনেক বেশি গুরুত্বপূর্ণ। কারণ ৩২ বছর পর, উত্তর কাশ্মীরের হান্ডওয়ারায়; জন্মাষ্টমী উপলক্ষে প্রভাতফেরি বের করা হয়েছিল। জম্মু কাশ্মীর থেকে, ৩৭০ ধারা অপসারণের ফলে কি পরিবর্তন ঘটেছে; তা আরো একবার দেশের কাছে স্পষ্টরূপে প্রকাশ হল। এই পরিপ্রেক্ষিতে লালচক থেকে; এক ভিডিও ভাইরাল হয়েছে।

আরও পড়ুনঃ “তালিবানরা খুব ভালো, ওরা মেয়েদের সম্মান দেয়”; শাহিদ আফ্রিদি

যেখানে হিন্দুদের জন্মাষ্টমী শোভাযাত্রা দেখা যাচ্ছে; নেটিজেনরা লিখেছেন; “যেখানে আগে পাকিস্তান জিন্দাবাদ শ্লোগান শোনা যেত; সেখানেই জন্মাষ্টমী পালিত হচ্ছে; এটাই ৩৭০ ধারা অপসারণের ফল”। অনুষ্ঠানে অংশগ্রহণকারী কাশ্মীরি পণ্ডিতরা জানান; কাশ্মীর ভ্রাতৃত্ববোধের জন্য বিখ্যাত। অন্য জায়গার মানুষ এখানে আসুক; আর কাশ্মীরের একতাকে নিজের চোখে দেখে যাক। কাশ্মীরি পণ্ডিতরা, প্রভাতফেরি বের করতে সহায়তা করার জন্য; স্থানীয়দের ধন্যবাদও জানান।

আরও পড়ুনঃ যোগী পুলিশের ‘ঠোক দুঙ্গা’ নীতিতে কাঁপছে রাজ্যের গুণ্ডারা, আগ্রায় খতম মুকেশ ঠাকুর

এই অনুষ্ঠানের জন্য আগে থেকেই; সুরক্ষার কড়া বন্দোবস্ত করা হয়েছিল। স্থানীয়রা জায়গায় জায়গায়; শ্রীকৃষ্ণের প্রভাতফেরিকে স্বাগত জানায়। প্রভাতফেরিতে কৃষ্ণ ভক্তদের রাস্তায়; ‘হরে কৃষ্ণ” গানের তালে তালে নাচতে দেখা যায়। মোদী ভক্তরা বলছেন; “এটাই মোদীর কামাল; কাশ্মীরে ৩২ বছর পর রাস্তায় জন্মাষ্টমীর শোভাযাত্রা”। তবে বিজেপি বিরোধিতাকারীরা বলেছেন; “এটা আর এমন কি; জন্মাষ্টমীর শোভাযাত্রা বেরোনো।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন