চিনকে বা’গে আনতে, উদ্যোগী হলেন মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন

2287
চিনকে সোজা করতে উদ্যোগী হলেন বাইডেন, চাইলেন মোদীর সাহায্য/The News বাংলা
চিনকে সোজা করতে উদ্যোগী হলেন বাইডেন, চাইলেন মোদীর সাহায্য/The News বাংলা

চিনকে বা’গে আনতে, উদ্যোগী হলেন; মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন। আমেরিকার রাষ্ট্রপতি পদে জেতার পর; এই প্রথম জো বাইডেন বলেছেন; “আমরা এইটা সুনিশ্চিত করবো যে, চিন যেন তাদের আ’ওতার বাইরে না যেতে পারে। ওদের এখন থেকে আর; নিজের ইচ্ছা মতো কিছু করতে দেওয়া যবে না। দরকার পরলে আমরা ওদের বি’রুদ্ধে; কড়া পদক্ষেপ নেবো। আমরা চিনকে সা’জা দিতে চাইনা; কিন্তু আমরা বোঝাতে চাই যে; ওদেরও অন্য দেশের মতো, সব নিয়ম মানতে হবে। না হলে প’রিনাম খুব খারাপ হবে”। ভোটের আগেই এই নিয়ে; প্রতিশ্রুতি দিয়েছিলেন বাইডেন। কিন্তু ভাবা হয়েছিল, ট্রাম্প জমানার শেষ দিকে যে ভাবে; চিনের নাম করে তো’প দে’গেছিল হোয়াইট হাউস; জো বাইডেন প্রশাসন তা করবে না। কিন্তু রিপাবলিকানদের মতো ক’ড়া হাতেই; তারা চিনের মোকাবিলা করবে, তা বুঝিয়ে দিল।

মার্কিন কূটনৈতিক বিশেষজ্ঞরা এমনটাই জানিয়ে বলছেন; কৌশলগতভাবে ভারতের কাছে এই নীতি স্বস্তিদায়ক। এমনকি তাঁদের মতে, যেটা ট্রাম্প করেননি; চিনের মা’নবাধিকার ল’ঙ্ঘন সংক্রান্ত অভিযোগের দিকটিকেও; (উ’ইঘুর মু’সলমা’নদের উপর রাষ্ট্রীয় নি’গ্রহ) সামনে এনে ক’ড়া সমালোচনার রাস্তায় হাঁটবে; বাইডেন প্রশাসন। আমেরিকার নতুন প্রেসিডেন্ট কী ভাবে; তাঁর আন্তর্জাতিক, বাণিজ্যিক এবং ভূকৌশলগত ঘুঁটি সাজান; সে দিকে নজর রাখছে দিল্লিও।

আরও পড়ুনঃ বি’পদে ই’মরান খা’ন সরকার, পা’কিস্তান ছাড়ছে গুগল-ফেসবুক-টুইটার

চিনের সঙ্গে পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখা সংলগ্ন অঞ্চলে; সং’ঘাতময় পরিস্থিতির কারণে বেজিং সংক্রান্ত বিষয় এখন; অগ্রাধিকার পাচ্ছে ভারতের কাছে। পাশাপাশি ইরান থেকে তেল আমদানিতে নি’ষেধাজ্ঞা; রাশিয়া থেকে দামি সরঞ্জাম কেনার ক্ষেত্রে আমেরিকার আইন; ভিসা নীতি, আ’ফগান-পা’ক নীতির ক্ষেত্রেও বাইডেন কী ভাবে পদক্ষেপ করেন; তার একটা আগাম আঁচ পাওয়ার চেষ্টা করছে নয়া দিল্লি। কারণ ভারতের জাতীয় স্বার্থ; এর প্রত্যেকটির সঙ্গে জড়িয়ে।

নির্বাচনী প্রচারের সময়ও; বাইডেন চিনের বিরুদ্ধে ক’ড়া বক্তব্য রেখেছিলেন। ভারতের প্রাক্তন বিদেশসচিব কানওয়াল সিব্বলের বক্তব্য; “চিন এখন আমেরিকার কৌশলগত শ’ত্রু। আমেরিকার বিদেশনীতির সঙ্গে; অঙ্গাঙ্গি ভাবে জড়িয়ে গিয়েছে চিন-বি’রোধিতা। ফলে ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে; চিনকে রু’খতে ভারতকে প্রয়োজন হবে বাইডেনেরও”। কয়েকদিন আগেই প্রধানমন্ত্রী মোদী; এইসব নিয়েই কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন