‘লোকটা ৮ বছরে শুধু সমালোচনা করে গেল, একটা পরামর্শ দিল না দেশকে’

2110
লোকটা ৮ বছরে শুধু সমালোচনা করে গেল, একটা পরামর্শ দিলনা দেশকে
লোকটা ৮ বছরে শুধু সমালোচনা করে গেল, একটা পরামর্শ দিলনা দেশকে

‘লোকটা ৮ বছরে শুধু সমালোচনা করে গেল; একটা পরামর্শ দিল না দেশকে’; এবার এই ভাষাতেই নোবেল জয়ী অমর্ত্য সেনের সমালোচনা করল বিজেপি। দুদিন আগেই করোনা ভ্যাকসিন নিয়ে; মোদী সরকারের চরম সমালোচনা করেছেন অমর্ত্য। এবার তাঁকে মার্জিত ভাষায় পাল্টা দিল বিজেপি নেতারা। কেন্দ্রীয় বিজেপি নেতারা বলেছেন; “২০১৪ সালে মোদী সরকার আসার পরে; এই ৮ বছরে শুধু দেশের সরকারের সমালোচনা করে গেছেন; অমর্ত্য সেন। আর ২০১৪ থেকে ২০২১; ৮ বছরে দেশকে একটা পরামর্শও দেননি তিনি”। আসলে নালন্দা বিশ্ববিদ্যালয়ের পরিচালনা সমিতি থেকে; অমর্ত্যকে সরিয়ে দেবার পর থেকেই; বিজেপি বিরোধী অমর্ত্য; এমনটাই বলে রাজনৈতিক মহল।

মোদী সরকারের ‘সিজোফ্রেনিয়া’ হয়েছে; কড়া সমালোচনায় নোবেল জয়ী অমর্ত্য সেন। করোনা মোকাবিলা নিয়ে ফের কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারের; কড়া সমালোচনায় নোবেল জয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। এদিন তাঁর কটাক্ষ, কোভিড মোকাবিলায় কাজ না করে; কৃতিত্ব নিতেই ব্যস্ত কেন্দ্রীয় সরকার। এই ‘সিজোফ্রেনিয়া’র কারণেই দেশজুড়ে; ভয়াবহ হয়ে উঠেছে করোনার দাপট। অমর্ত্য সেন বলেছেন; ‘বিশ্বকে বাঁচিয়ে দেবে ভারত; এমন একটা প্রচারের চেষ্টা হয়েছে; মোদী সরকারের তরফ থেকে”।

আরও পড়ুনঃ মোদী সরকারের ‘সিজোফ্রেনিয়া’ হয়েছে, কড়া সমালোচনায় নোবেল জয়ী অমর্ত্য সেন

করোনা অতিমারী মোকাবিলায়; মোদী সরকারকে ‘দ্বিধাগ্রস্ত’ বলেও উল্লেখ করেছেন অর্মত্য। তিনি বলেছেন, “এই অতিমারীর মোকাবিলায় শক্তি অনুযায়ী; কাজ করতে পারেনি ভারত; কারণ সরকার ছিল দ্বিধাগ্রস্ত”। মোদী সরকারকে অর্মত্যর ব্যঙ্গ; ‘কাজ না করেই কৃতিত্ব নেওয়ার চেষ্টা কম বুদ্ধির লক্ষণ; ভারত সরকার সেটাই করেছে। কেউ ভাল কাজ করলে; সে আপনা আপনিই কৃতিত্ব অর্জন করে”।

আরও পড়ুনঃ বড় ঘোষণা মোদীর, ১৮ বছরের উর্দ্ধে সব নাগরিকদের বিনামুল্যে ভ্যাকসিন

রামমন্দির থেকে কাশ্মীরে বিশেষ ক্ষমতা তুলে নেওয়া; মোদী সরকারের সমালোচনা করেছেন এই অর্থনীতিবিদ। নতুন সংশোধিত নাগরিকত্ব আইন; এনপিআর, এনআরসি নিয়েও; মোদী সরকারের কড়া সমালোচনা করেন অমর্ত্য সেন। অমর্ত্যের মতে, “ভুল পথে পা বাড়িয়ে; ক্রমশ তলিয়ে যাচ্ছে দেশ। কোথায় এগিয়ে যাওয়ার কথা; না ক্রমশ পিছিয়ে পড়ছে। এই প্রবণতা লক্ষ্য করা গিয়েছে; ২০১৪ সাল থেকে”। এবার পাল্টা দিল বিজেপি নেতারা। “পরামর্শ নয় শুধুই সমালোচনা”; এই ভাষাতেই এবার অমর্ত্যকে ঠুকল গেরুয়া শিবির।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন