‘দমবন্ধ’ হয়ে আসছে দলে, বাম ‘আজাদি’ ছেড়ে এবার কি কংগ্রেসে কানহাইয়া

3622
দমবন্ধ হয়ে আসছে দলে, বাম আজাদি ছেড়ে কংগ্রেসে কানহাইয়া
দমবন্ধ হয়ে আসছে দলে, বাম আজাদি ছেড়ে কংগ্রেসে কানহাইয়া

‘দমবন্ধ হয়ে আসছে দলে’; তাই বাম ‘আজাদি’ ছেড়ে এবার কি কংগ্রেসের পথে কানহাইয়া? রাহুল গান্ধীর সঙ্গে সাক্ষাতের পর; জোর জল্পনা দেশের রাজনীতিতে। কংগ্রেস ছেড়ে দলে দলে নেতারা; অন্য দলে যাচ্ছেন; সেখানে ব্যতিক্রম, দেশদ্রোহিতার অভিযোগে গ্রেফতার হওয়া বাম নেতা কানহাইয়া কুমার। জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে দাঁড়িয়েই, আফজল গুরুর ফাঁসির বিরোধিতা করে; বিতর্কে জড়িয়েছিলেন কানহাইয়া কুমার। গ্রেফতারও হয়েছিলেন; দেশদ্রোহিতার অভিযোগে। সিপিআইয়ের যুবনেতা থেকে; জাতীয় রাজনীতিতে চর্চিত মুখ হয়ে উঠেছিলেন তিনি। তিনিই কি এবার বামপন্থা ছেড়ে ‘হাত’-এ হাত মেলাবেন?

সম্প্রতি কংগ্রেস নেতা রাহুল গান্ধী-র সঙ্গে সাক্ষাতের পরই; কানহাইয়া কুমার-কে নিয়ে জোর জল্পনা শুরু হয়েছে। সিপিআই সূত্রে খবর, দলে মানিয়ে নিতে পারছেন না; কানহাইয়া কুমার। সেখানে নাকি তাঁর; ‘দমবন্ধ’ হয়ে আসছে। সেই কারণেই তিনি; দল বদলের চিন্তা ভাবনা করছেন। তাই দেখা করেছেন; কংগ্রেস নেতা রাহুল গান্ধীর সঙ্গে। যদিও কানহাইয়া কুমার এই নিয়ে; এখনও মুখ খোলেননি।

আরও পড়ুন; পাকিস্তানে প্রশিক্ষণপ্রাপ্ত ১৪-১৫ জন বাংলাভাষী জঙ্গি অধরা, পুজোর মুখে চিন্তায় প্রশাসন

কানহাইয়া দল ছাড়ছেন কিনা, এই বিষয়ে প্রশ্ন করা হলে; সিপিআই-র সাধারণ সম্পাদক ডি রাজা বলেন; “আমি কেবল এটাই বলতে পারি যে; চলতি মাসের শুরুতেই জাতীয় কার্যনির্বাহী কমিটির বৈঠকে; উপস্থিত ছিলেন কানহাইয়া কুমার। সেখানে তিনি নিজের; বক্তব্যও রেখেছিলেন। এখন উনি কি সিদ্ধান্ত নেবেন; সেটা আমার জানা নেই”।

আরও পড়ুন; স্বাস্থ্য খাতে মমতা বন্দ্যোপাধ্যায় সরকারকে বিপুল অর্থ বরাদ্দ মোদী সরকারের

এ দিকে, কংগ্রেস সূত্রে জানা গিয়েছে, কানহাইয়া যদি কংগ্রেসে যোগ দেন; তবে তিনি বিহারের রাজনীতিতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন। বিগত তিন দশক ধরে বিহারে; কংগ্রেসের জনপ্রিয়তা ক্রমশই কমছে। গত বছর বিধানসভা নির্বাচনেও, আরজেডি ও সিপিআই(এমএল)-র সঙ্গে জোট বেঁধে; ৭০টি আসনে লড়েছিল কংগ্রেস। কিন্তু মাত্র ১৯টি আসনে; জিততে পেরেছিল তারা। এক্ষেত্রে বিহারের ভূমিপুত্র, বেগুসরাইয়ের বাসিন্দা কানহাইয়া কুমার; কংগ্রেসের পালে হাওয়া আনতে পারে কিনা সেটাই এখন দেখার।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন