কার্গিল বিজয়ের পর, ভারতীয় সেনা পাকিস্তানে ঢুকে কি করতে চেয়েছিল

5792
কার্গিল বিজয়ের পর, ভারতীয় সেনা পাকিস্তানে ঢুকে কি করতে চেয়েছিল
কার্গিল বিজয়ের পর, ভারতীয় সেনা পাকিস্তানে ঢুকে কি করতে চেয়েছিল

অবিশ্বাস্য হলেও সত্যি। কার্গিল যুদ্ধে জেতার পর; ভারতীয় সেনা পাকিস্তানে ঢুকে দখল করতে চেয়েছিল গোটা কাশ্মীর। ১৯৪৭-৪৮ সালে ভারত পাক যুদ্ধের সময়; পাকিস্তানের হাতে কাশ্মীরের কিছু অংশ ছেড়ে রেখেই; শান্তি চুক্তি করতে যান প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু। স্বাধীনতার এতবছর পরেও তার ফল ভুগতে হচ্ছে; ভারত ও ভারতের আমজনতাকে। পাকিস্তান অকুপায়েড কাশ্মীর; আজ ভারতের মাথা ব্যাথার কারণ। কার্গিল যুদ্ধে জেতার পর, ভারতীয় সেনা পাকিস্তান অধ্যুষিত কাশ্মীর পুরোটাই দখল করতে চেয়েছিল।

ভারতীয় সেনাবাহিনীর প্রাক্তন সেনাপ্রধান জেনারেল ভিপি মালিক দাবি করেছেন; কারগিল যুদ্ধের সময় ভারতীয় বাহিনী পাকিস্তানে ঢুকে হামলা চালাতে চেয়েছিল। আন্তর্জাতিক চাপ ও ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর অনুরোধে; ভারতীয় সেনাবাহিনী সে যাত্রায় ‘পাকিস্তানকে ছাড় দিয়েছিল’ বলেও তিনি মন্তব্য করেন।

আরও পড়ুনঃ মথুরা ও সোমনাথ মন্দিরে বারবার জি’হাদি অভিযান চালায় সুলতান মামুদ

জেনারেল ভিপি মালিক মালিক দাবি করেন; ১৯৯৯ সালে কারগিল যুদ্ধের সময়; ভারতীয় সেনাবাহিনী নিয়ন্ত্রণরেখা পার হয়ে হয়ে; পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরে ঢুকে পাকিস্তানি বাহিনীকে সেখান থেকে সরিয়ে দিয়ে চেয়েছিল। কিন্তু প্রধানমন্ত্রী বাজপেয়ি তাদের অনুরোধ করে থামিয়েছিলেন।

আরও পড়ুনঃ ইতিহাসে পড়ানো হয় না, আফগানদের পরাজিত করে ভারত ভূমি রক্ষা করেছিলেন নাগা সন্ন্যাসীরা

তিনি বলেন, “১৯৯৯ সালের ২ জুন প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ি; ভারতীয় সেনাবাহিনীকে সীমান্ত পার না হওয়ার জন্য বলেন”। তৎকালীন নিরাপত্তা উপদেষ্টা ব্রজেশ মিশ্র এক সাক্ষাৎকারে বলেন; “সেনাবাহিনীকে আজ সীমান্ত পার না হওয়ার জন্য বলা হয়েছে; তবে আগামীকাল কী হবে তা আমরা জানি না”।

প্রাক্তন সেনাপ্রধান জেনারেল আরও জানান; “বাজপেয়ির ওই সিদ্ধান্তে তিনি এবং তার সেনাবাহিনী খুশী ছিলেন না”। তিনি বলেন; “পাকিস্তানকে ছেড়ে দেওয়ার জন্য সেনাকে রাজি করাতে; বাজপেয়িকে একদিনে তিন-তিনটি দীর্ঘ বৈঠক করতে হয়েছিল। আমি এবং সেনা সদস্যরা এতে অখুশী ছিল। ওই সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে দুটি বড় কারণ ছিল; আন্তর্জাতিক চাপ ও আসন্ন নির্বাচন”।

মুম্বাই হামলার পরেও; কংগ্রেস আমলে আরও একবার এই দাবি তুলেছিল। ভারতীয় সেনাবাহিনী নিয়ন্ত্রণরেখা পার হয়ে হয়ে; পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীর দখল করে নিতে চেয়েছিল। তবে সেবারেও তাদের আটকেছিল; দেশের সরকার। তবে ভবিষ্যতে ভারতীয় সেনাকে আটকান যাবে কিনা; সেটাও এখন প্রশ্ন।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন