কাশ্মীরে ভোট বা’নচালের ছক পা’কিস্তানের, গোয়েন্দা রিপোর্ট ভারতীয় সেনাকে

1801
কাশ্মীরে ভোট বা'নচালের ছক পা'কিস্তানের, গোয়েন্দা রিপোর্ট ভারতীয় সেনাকে
কাশ্মীরে ভোট বা'নচালের ছক পা'কিস্তানের, গোয়েন্দা রিপোর্ট ভারতীয় সেনাকে

কাশ্মীরে ভোট বা’নচালের ছক পা’কিস্তানের; গোয়েন্দা রিপোর্ট ভারতীয় সেনাকে। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার তরফে পাঠানো তথ্যের ভিত্তিতেই; এদিন নাগরোটায় অভিযান চালিয়ে জ’ইশ-ই-ম’হম্মদ জ’ঙ্গিদের মা’রা হয়েছে বলে; বৃহস্পতিবার জানিয়েছে জম্মু ও কাশ্মীর পুলিশ ও ভারতীয় সেনা আধিকারিকরা। বিশেষ ক্ষমতা, আর্টিকেল ৩৭০ তুলে দেবার পরে; নতুন কেন্দ্রশাসিত অঞ্চলটির আসন্ন জেলা উন্নয়ন পরিষদের নির্বাচন; বা’নচাল করতে পা’ক গু’প্তচর সংস্থা আই’এস’আই; ফের নি’য়ন্ত্রণরেখা পেরিয়ে জ’ঙ্গি ঢোকানোর চেষ্টা করবে; বলেও বলা জানাচ্ছে ওই গোয়েন্দা রিপোর্ট।

গত বছরের অগস্টে কেন্দ্র ৩৭০ ধারা বাতিলের পাশাপাশি; জম্মু ও কাশ্মীরের পূর্ণাঙ্গ রাজ্যের মর্যাদাও বাতিল করে। ওই ঘটনার পর এই প্রথমবার; উপত্যকার কোনও নির্বাচন হচ্ছে। আগামী ২৮ নভেম্বর থেকে, ২২ ডিসেম্বর; ৮ দফায় স্থানীয় সংস্থাগুলির ভোট হবে। জেলা উন্নয়ন পরিষদের সদস্যদের পাশাপাশি; বিভিন্ন গ্রাম পঞ্চায়েতের সদস্যদের ইস্তফার ফলে, শূন্য হওয়া; আসনগুলিতেও হবে নির্বাচন।

আরও পড়ুনঃ হিন্দি বলয়ের ভোট পেতে, রবীন্দ্র সরোবরে ছট পুজোর জন্য সুপ্রিম কোর্টে রাজ্য

কাশ্মীরে ডিডিসির ভোট, আর তার জন্যই পা’কিস্তান স’ন্ত্রাস হা’মলার ছ’ক; ক্রমাগত কষে যাচ্ছে। যে ছ’কের অন্যতম অংশ; ভারতে জ’ঙ্গি অ’নুপ্রবেশ। শীতকালে পা’ক সী’মান্ত থেকে; গোলা বর্ষণ করে ভারতীয় সেনাকে সেদিকে নজর দিতে বাধ্য করে; পা’কিস্তানি সেনা। সেই সুযোগে তারা জ’ঙ্গি অ’নুপ্রবেশ ঘটায়। তবে এদিনের মত; ট্রাকে জ’ঙ্গি সরবরাহ ঘিরে প্রশ্ন উঠছে। তবে, এই খবরও আগে দিয়েছিল গোয়েন্দারা।

জম্মুর নাগরোটায় জাতীয় সড়কের টোল প্লাজায়; এদিন নিরাপত্তা বাহিনীর সঙ্গে সং’ঘর্ষে ৪ জ’ইশ জ’ঙ্গির মৃত্যু প্রসঙ্গে; জম্মু ও কাশ্মীর পুলিশের আইজি মুকেশ সিংহ বৃহস্পতিবার বলেন; “গোয়েন্দা সূত্রে সুনির্দিষ্ট খবর পেয়েই; জাতীয় সড়কের টোল প্লাজায় আমরা এবং সিআরপিএফ নজরদারি বাড়িয়েছিলাম”। তিনি জানান, নিহত জ’ঙ্গিদের জিপিএস ট্র্যাকার থেকে জানা গিয়েছে; বুধবার তারা নিয়ন্ত্রণরেখা পেরিয়ে জম্মু ও কাশ্মীরে ঢুকেছিল।

কাশ্মীরে ভোট বা’নচাল করতে; জ’ঙ্গিদের ক্রমাগত অ’নুপ্রবেশ করানোর চেষ্টায়; পিএকের লঞ্চপ্যাডগুলি। ইতিমধ্যে ৩০০ জ’ঙ্গি; পিএকে লঞ্চপ্যাডে ভারতে ঢোকার অপেক্ষায়। গোয়েন্দা সূত্রের খবর; এই সময়ই পা’কিস্তান স’ন্ত্রাসী হা’মলা চালাতে পারে। কূটনৈতিক বিশেষজ্ঞদের মতে, ভোটের আগে কাশ্মীরে বড় ধরনের অ’শান্তি তৈরি করাই; ইস’লামাবাদের উদ্দেশ্য। সেক্ষেত্রে বিশ্বের চোখে; কাশ্মীর প্রসঙ্গে ভারতকে ছোট করা যাবে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন