কাশ্মীর ইস্যুতে পাকিস্তান বোকার স্বর্গে বাস করছে, কেঁদে ফেললেন পাক বিদেশমন্ত্রী

862
কাশ্মীর ইস্যুতে পাকিস্তান বোকার স্বর্গে বাস করছে, কেঁদে ফেললেন পাক বিদেশমন্ত্রী/The News বাংলা
কাশ্মীর ইস্যুতে পাকিস্তান বোকার স্বর্গে বাস করছে, কেঁদে ফেললেন পাক বিদেশমন্ত্রী/The News বাংলা

কাশ্মীর ইস্যুতে ৩৭০ ধারা বিলোপে; যেন পাকিস্তানের মাথায় বাজ পরেছিল। রাতের ঘুম উড়িয়ে একের পর এক; কূটনৈতিক পদক্ষেপ নিচ্ছিল পাক প্রধানমন্ত্রী ইমরান খান। রাষ্ট্রপুঞ্জ থেকে প্রত্যাখ্যাত হওয়ার পর; এবার পাকিস্তান ভালো মতোই বুঝে গেছে; তাদের পাশে আর কেউ নেই। এদিন সেই বার্তাই সর্বসমক্ষে প্রকাশ করল পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। এদিন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও জানিয়ে দিলেন; ভারতের মানা করার পর; কাশ্মীর বিষয়ে তিনি আর কোনরকম কথাই বলবেন না।

ফলে এবার বিশ্ব দরবারে আরও একবার কোণঠাসা হতে হল পাকিস্তানকে। পাক অধিকৃত কাশ্মীরের মুজফফরাবাদের; এক সাংবাদিকদের প্রশ্নের মুখে পরে এদিন কুরেশি জানান; “বোকার স্বর্গে বাস করে লাভ নেই। রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে কেউ আমাদের জন্য; ফুলের মালা নিয়ে অপেক্ষা করছে না”।

আরও পড়ুনঃ পাকিস্তানের দখল করে রাখা কাশ্মীরও এবার স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের লক্ষ্য

সাংবাদিকদের কথায় তিনি এও পরিষ্কার বুঝিয়ে দিয়েছেন যে; পাকিস্তান অন্যান্য দেশের সঙ্গে ভারসাম্য বজায় রেখে চলতে পারছে না। পাকিস্তানের আবেগের বিষয় পাকিস্তানেরই ক্ষতি করছে। পাকিস্তানের প্রতিবাদী মনোভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে; পাকিস্তান নিজেই।

বিদেশমন্ত্রীর বক্তব্য অনুযায়ী; নিরাপত্তা পরিষদের অন্যান্য সদস্য দেশগুলো ভারতের পাশেই আছে। কারণ ভারতের সঙ্গে অন্যান্য দেশগুলির অর্থনৈতিক সম্পর্ক ভালো। ভারতের বিশাল বাজার কোন দেশই চায় না হাত ছাড়া করতে।

আরও পড়ুনঃ ভারতের জাতীয় পতাকা ব্যবহারে আছে কিছু নিয়ম, স্বাধীনতা দিবসে পতাকা তোলার আগেই জেনে নিন

মুসলিম দেশগুলো থেকেও টাকা বিনিয়োগ করা হয় ভারতকে। বানিজ্যিক আমদানি রপ্তানি সূত্রে ভারতের সঙ্গে; সেইসব দেশের যোগ অনেক বেশি শক্তিশালী। মোদী সরকারের বিরোধীতা করা কোনভাবেই সম্ভব না; পাকিস্তানের পক্ষে।

পাকিস্তান এতো দিন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভরসায় বসেছিল। প্রেসিডেন্ট এদিন ভারত-পাক দ্বন্দ্বে তাঁর মধ্যস্থতার কথা খারিজ করে নিতেই; পাকিস্তান একঘরে হয়ে যায়। এই পরিস্থিতিতে পাক প্রধানমন্ত্রী ইমরান তাদের প্রকৃত অবস্থার কথা না বললেও; পাক বিদেশমন্ত্রী বোকার স্বর্গে (পাকিস্তান) থাকার কষ্ট আর আটকে রাখতে পারলেন না।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন