কাশ্মীরে অসুস্থ নেতাকে হাসপাতালে ভর্তি করতেও, ছুটতে হল সুপ্রিম কোর্টে

164
কাশ্মীরে অসুস্থ নেতাকে হাসপাতালে ভর্তি করতেও, ছুটতে হল সুপ্রিম কোর্টে/The News বাংলা
কাশ্মীরে অসুস্থ নেতাকে হাসপাতালে ভর্তি করতেও, ছুটতে হল সুপ্রিম কোর্টে/The News বাংলা

কাশ্মীরে অসুস্থ নেতাকে হাসপাতালে ভর্তি করতেও; ছুটতে হল সুপ্রিম কোর্টে। অবশেষে অসুস্থ বাম নেতাকে এইমসে; পাঠানোর নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। কাশ্মীরে বিশেষ মর্যাদা বাতিল হওয়ার পর থেকেই; শ্রীনগরে নিজের বাড়িতে বন্দি সিপিআই(এম) নেতা ইউসুফ তারিগামি। সেই সময় থেকেই; তাঁর স্বাস্থ্য নিয়ে উদ্বেগ প্রকাশ করেন; সিপিআই(এম)-এর সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। কাশ্মীরে যোগাযোগ ব্যবস্থা সম্পূর্ণ বন্ধ থাকায় কোনভাবেই তারিগামির খবর পাওয়া যাচ্ছিল না প্রায় একমাস।

বন্ধু ইয়েচুরি বার দুই যাওয়ার চেষ্টা করলেও; সরকার থেকে আটকে দেওয়া হয় এয়ারপোর্টেই। বাধ্য হয়ে আদালতের দ্বারস্ত হন তিনি। আদালত ইয়েচুরিকে অনুমতি দিলেও; ফিরে এসে ওই সাক্ষাতের রিপোর্ট জমা দিতে হয়েছিল তাঁকে। সেই রিপোর্টেই বন্ধুর জন্য; উন্নত চিকিৎসার আবেদন করেন বাম নেতা। সেই আর্জি মেনেই বৃহস্পতিবার রায় দিল শীর্ষ আদালত।

আরও পড়ুনঃ মায়ের সঙ্গে দেখা করতে হলেও; আবেদন করতে হচ্ছে ভারতের সুপ্রিম কোর্টে

প্রধান বিচারপতি রঞ্জন গগৈ-এর ‌নেতৃত্বের বেঞ্চ জানিয়েছে; “পর্যবেক্ষণ থেকে মনে হচ্ছে সিপিআই(এম) নেতা ইউসুফ তারিগামির উন্নত চিকিৎসার প্রয়োজন। তাঁকে শ্রীনগর থেকে দিল্লির এইমসে নিয়ে যাওয়া হবে”। অন্যদিকে ইয়েচুরি দাবি করেন; তাঁকে গৃহবন্দি করে রাখার ফলেই তারিগামির মানসিক ও শারীরিক স্বাস্থ্য ক্ষতিগ্রস্ত হচ্ছে।

এই রায়ে একপ্রকার জয় হল বামেদের। এর আগে চারবারের বিধায়ক অসুস্থ তারিগামির সঙ্গে দেখা করতে চেয়েছিলেন ইয়েচুরি। তখন কেন্দ্র কেন্দ্র জানিয়েছিল; ইয়েচুরির উপত্যকায় প্রবেশ সম্পূর্ণ রাজনৈতিক কারণে। এর ফলে তৎকালীন পরিস্থিতি আরও খারাপের দিকে যাবে। কিন্তু তখনও কেন্দ্রকে এক হাত নিয়ে বাম সমর্থনে রায় দিয়েছিল আদালত।

আরও পড়ুনঃ অবিশ্বাস্য, লিভ ইন করা মহিলাদের রক্ষিতা বলল মানবাধিকার কমিশন

৫ অগস্ট সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে দেয় সরকার। সেই সময় থেকেই ইন্টারনেট, মোবাইল ও ল্যান্ডলাইন সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে রাজ্যে। পাশাপাশি মুখ্য রাজনৈতিক নেতানেত্রীদের গৃহবন্দি করে রাখা হয়েছে। ৫০,০০০-এরও বেশি অতিরিক্ত সেনা মোতায়েন করা হয়েছে রাজ্যে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন