বাড়ি টিকটিকি মুক্ত করার ঘরোয়া টিপস

309
বাড়ি টিকটিকি মুক্ত করার ঘরোয়া টিপস/The News বাংলা
বাড়ি টিকটিকি মুক্ত করার ঘরোয়া টিপস/The News বাংলা

বাড়িতে টিকটিকির উপদ্রপে সবাই বিরক্ত হয়ে থাকি। এই প্রাণীটিকে দেখতে যতটা নিরীহ বলে মনে হয়; আসলে এটি ঠিক তততাই বিষাক্ত। অনেক ওষুধ বা স্প্রে দিয়েও এই প্রাণীটিকে বাড়ি থেকে তাড়ান যায় না। আসুন জেনেনি; ঘরোয়া কিছু পদ্ধতি ব্যাবহার করে কি ভাবে বাড়িকে টিকটিকি মুক্ত করা যায়।

পেঁয়াজের গন্ধ টিকটিকি সহ্য করতে পারে না। কয়েক টুকরো পেঁয়াজ ঘরের যে সমস্ত জায়গায় টিকটিকির উপদ্রব বেশি; সেখানে রেখে দিন। টিকটিকি অবশ্যই পালাবে।
এছাড়া; অল্প তামাকের সঙ্গে সামান্য কফি মিশিয়ে ছোটো ছোট গুলি বা বলের মতো তৈরি করে নিন। ঘরের আনাচে কানাচে রেখে দিন সেই গুলি; দেখবেন টিকটিকির উপদ্রব অনেক কমে যাবে।

আরও পড়ুনঃ ভ্রমণপ্রিয় বাঙালির গন্তব্য এখন মৌসুনী আইল্যান্ড

ঘরের যেখানে টিকটিকির উপদ্রব বেশি; সেখানে ন্যাপথালিনের বল বা ন্যাপথালিন গুঁড়ো করে ছড়িয়ে দিন। ন্যাপথালিনের গন্ধে ঘর টিকটিকি মুক্ত হয়ে যাবে। ঘরের দেওয়ালে ময়ূরের পালক রেখে দিলে টিকটিকি ধারে কাছেও ঘেঁষবে না।

ঘরে ডিমের খোসা রাখলে ওই জায়গায় আর টিকটিকির দেখা মিলবে না। জানালার কোনায় কোনায় বা ঘরের ভেণ্টিলেটরে কয়েক কোয়া রসুন রেখে দিন। রসুনের গন্ধে টিকটিকি ধারে কাছেও ঘেঁষবে না।

আরও পড়ুনঃ ভ্রমন আরও সুন্দর করার জন্য কিছু টিপস মনে রাখুন

ঘর টিকটিকি মুক্ত করতে হলে; গোলমরিশ বা শুকনো লঙ্কার গুঁড়ো ৩-৪ কাপ জলে ঘণ্টাখানেক ভিজিয়ে রাখুন। এরপর; ওই গোলমরিচ বা শুকনো লঙ্কার গুঁড়ো মেশানো জল ঘরের কোনায় কোনায় স্প্রে করে দিন। টিকটিকি ওই এলাকা ছেড়ে পালাবে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন