অকল্পনীয় ঘটনা, হিজাব পরেই ঘোড়দৌড়ে চ্যাম্পিয়ান ১৮ বছরের এক নারী

83
অকল্পনীয় ঘটনা, হিজাব পরেই ঘোড়দৌড়ে চ্যাম্পিয়ান এক নারী/The News বাংলা
অকল্পনীয় ঘটনা, হিজাব পরেই ঘোড়দৌড়ে চ্যাম্পিয়ান এক নারী/The News বাংলা

অবিশ্বাস্য, অকল্পনীয় ঘটনা; হিজাব পরেই ঘোড়দৌড়ে চ্যাম্পিয়ান ১৮ বছরের এক নারী। খাদিজা ব্রিটেনের প্রথম ব্যক্তি; যিনি হিজাব পরে ঘৌড়দৌড় প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। খাদিজা এখনও ছাত্রী এবং অপেশাদার ঘৌড়দৌড়বাজ। তিনি দক্ষিণ লন্ডনের পেসকামে বাস করেন; এবং বিশ্ববিদ্যালয়ে মেকানিক্যাল ইঞ্জিয়ারিং নিয়ে পড়াশোনা করছেন। শখের বসে ব্রিক্সটনের এবোনি হর্স ক্লাবে; ঘৌড়দৌড় শিখছেন। এবছরের এপ্রিলে প্রথমবারের মতো; কোন প্রতিজগিতায় ঘোড়ার পিঠে বসেন তিনি।

অনেক বাধা-বিপত্তি; বক্রোক্তি সয়ে ৭ বছর আগে শখের বসে; ঘোড়দৌড়ের অনুশীলন শুরু করেছিলেন। অবশেষে ১৮ বছর বয়সে মেয়েদের বিশ্বখ্যাত ঘোড়দৌড় প্রতিযোগিতা; ম্যাগনোলিয়া কাপের মর্যাদাপূর্ণ প্রতিযোগিতায় নেমেছিলেন খাদিজা মেল্লাহ। অংশগ্রহণেই ইতিহাস গড়েছিলেন; প্রথম ব্রিটিশ মুসলিম নারী জকি হিসেবে ঘোড়দৌড়ে নেমে।

কাশ্মীর কোনদিনই পাকিস্তানের অংশ ছিল না, বললেন ইমাম মহম্মদ

চারমাস প্রতিযোগিতার জন্য; ঘোড়ার পিঠে বসতে পারেননি খাদিজা মেল্লাহ। তবে কোর্সে ফিরেই প্রত্যবর্তনটা; স্মরণীয় করে রাখেন তিনি। গ্লোরিয়াস গুডউডে ম্যাগনোলিয়া কাপে; বিশ্বরেকর্ড গড়েছেন এই ১৮ বছর বয়সী ঘৌড়দৌড়বাজ।

ঈদের চাঁদ কি খালি চোখেই দেখবে মানুষ, না জোতির্বিজ্ঞানের সাহায্য নেবে

৭ নাম্বার ঘোড়ার পিঠে বসে; তিনি সাড়ে পাঁচ ফার্লং (মাইল) দৌড় শেষ করে চ্যাম্পিয়ন হন। ১২ জন প্রতিযোগির মধ্যে; খাদিজা ছিলেন সবচেয়ে ছোট। প্রতিযোগিতায় তিনি হারিয়ে দিয়েছেন; অলিম্পিক সাইক্লিং চ্যাম্পিয়ন ভিক্টোরিয়া পেন্ডলেটনের মতো তারকাকেও।

আরও পড়ুনঃ প্রশান্তের নির্দেশে ঈদের শুভেচ্ছাতেও, বড়সড় পরিবর্তন আনলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

দক্ষিণ লন্ডনের পেকহ্যামের অধিবাসী খাদিজা; ৭ বছর আগে শখের বশেই যোগ দেন ব্রিক্সটনের ইবোনি হর্স ক্লাবে। সেখান থেকেই ধীরে ধীরে নিজেকে; ঘোড়দৌড় প্রতিযোগিতার জন্য প্রস্তুত করেছিলেন। সেখানে খাদিজা হারিয়ে দেন; অলিম্পিক সাইক্লিস্ট চ্যাম্পিয়ন ভিক্টোরিয়া পেনডেলটন; বিবিসি উপস্থাপিকা এ্যালেক্সিস গ্রিন ও টেলিভিশন ব্যক্তিত্ব ভোগ উইলিয়ামসকে।

তবে তার চেয়েও বড় কথা; তিনি ইসলাম ধর্মের নিয়ম মেনে হিজাব পরেই; ঘোড়ার পিঠে বসে ঘৌড়দৌড় প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন; এবং জিতে নেন। এই অকল্পনীয় ঘটনা; মুগ্ধ করেছে ব্রিটিশদের। মনের জোর থাকলে; যত বাধা বিপত্তিই আসুক না কেন; তা অতিক্রম করা যায়; তা প্রমাণ করে দিল খাদিজা মেল্লাহ।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন