খাগড়াগড় বিস্ফোরণ কাণ্ডে রায়, দুই মহিলার ৬ বছরের জেল, ৩ জনকে দেশদ্রোহিতার সাজা

554
খাগড়াগড় বিস্ফোরণ রায়/The News বাংলা
খাগড়াগড় বিস্ফোরণ রায়/The News বাংলা

খাগড়াগড় বিস্ফোরণ কাণ্ডে; রায় দিল ব্যাঙ্কশাল আদালত। খাগড়াগড় বিস্ফোরণ কাণ্ডে রায়; দোষী দুই মহিলা গুলশনারা বিবি ও আলিমা বিবির ৬ বছরের জেল। রেজাউল করিমের ৮ বছরের সাজা। দেশদ্রোহিতার অভিযোগে বাকি ৩ জনের ১০ বছরের সাজা। সহিদুল ইসলাম; শেখ রহমতুল্লা; মহম্মদ রুবেলের ১০ বছরের সাজা; দিল ব্যাঙ্কশাল আদালত। সঙ্গে কুড়ি হাজার টাকা করে জরিমানা কড়া হয়েছে।

বিচার চলাকালীন গুলশনারা বিবি; আলিমা বিবি-সহ মোট ১৯ জন অভিযুক্ত; তাঁদের আইনজীবীদের মাধ্যমে আদালতকে জানায় যে; তারা দোষ স্বীকার করতে চায়। আদালতকে জানিয়ে সেই চিঠি; পাঠানো হয় এনআইএ-কেও। সেই আবেদন বিচারপতি মঞ্জুর করেন।

আরও পড়ুনঃ পড়াশোনা বন্ধ করে শিক্ষক শিক্ষিকাদের মদ্যপান, বাংলার স্কুল চমকে দিল ভারতকে

২০১৪ সালের ২ অক্টোবর দিনদুপুরে; বর্ধমানের খাগড়াগড়ের একটি বাড়িতে; ভয়াবহ বিস্ফোরণ ঘটে। সেদিন গান্ধীজীর জন্মদিন; ছাড়াও ছিল দুর্গাপুজোর অষ্টমী। বুধবারই সেই খাগড়াগড় কাণ্ডে; বিস্ফোরণের জেরে দোষী সাব্যস্ত করা হয় ১৯ জনকে। ব্যাঙ্কশাল আদালতে এই ১৯ জন; তাদের দোষ কবুল করে। অভিযুক্তদের মধ্যে যে ১৯ জন তাদের দোষ কবুল করে; তাদের মধ্যে ২ জন মহিলা। বন্ধ দরজা শুনানির পর; বিচারপতি ১৯ জনকে দোষী সাব্যস্ত করে বুধবারই।

৩০ অগাস্ট শুক্রবারই; দোষীদের সাজা ঘোষণা করার কথা ছিল। সেই মত বিচারপতি সাজা ঘোষণা করলেন। বাকি ১২ জনের মামলা; যথারীতি বিচার চলবে। ওইদিনের বিস্ফোরণের ঘটনায় নিহত হয়; শাকিল আহমেদ ও সোভান মণ্ডল নামে দুই জেএমবি জঙ্গি। গুরুতর জখম হয় আবদুল হাকিম।

এদের সঙ্গে থাকা আমিনা বিবি ও রাজিয়া বিবিকেও; গ্রেফতার করে পুলিশ। তদন্ত শুরু হতেই; উঠে আসে একের পর এক নয়া মোড়। ওই বাড়ি থেকে ৫৫টি ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি); আরডিএক্স এবং বোমা তৈরির অন্যান্য সরঞ্জাম-সহ; প্রচুর সিম কার্ড উদ্ধার করেছিল পুলিশ।

ঘটনার তদন্ত প্রথমে জেলা পুলিশ শুরু করলেও; পরে তদন্তভার হাতে নেয় সিআইডি। পরে ঘটনার গুরুত্ব অনুধাবন করে; তদন্ত হাতে নেয় এনআইএ। ঘটনায় যোগসূত্র মেলে; জামাত-উল-মুজাহিদিন বাংলাদেশ বা জেএমবি জঙ্গিদের। দেশের নানাপ্রান্ত থেকে জঙ্গিদের গ্রেফতার করে; কেন্দ্রীয় তদন্তকারী দল। ঘটনার তদন্তে নেমে গোয়েন্দারা বুঝতে পারেন; বর্ধমানের খাগড়াগড়ে বসেই; বাংলাদেশের অশান্তির ছক কষছিল তারা।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন