চলে গেলেন বিশিষ্ট সঙ্গীতশিল্পী ও অভিনেত্রী রুমা গুহঠাকুরতা

503
চলে গেলেন বিশিষ্ট সঙ্গীতশিল্পী তথা অভিনেত্রী রুমা গুহঠাকুরতা/The News বাংলা
চলে গেলেন বিশিষ্ট সঙ্গীতশিল্পী তথা অভিনেত্রী রুমা গুহঠাকুরতা/The News বাংলা
Simple Custom Content Adder

প্রয়াত হলেন বিশিষ্ট সঙ্গীতশিল্পী তথা অভিনেত্রী রুমা গুহঠাকুরতা। সোমবার সকালে ঘুমের মধ্যেই নিজের বাড়িতে মৃত্যু হয় শিল্পীর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৪ বছর। রয়ে গেল গান নিয়ে অসংখ্য স্মৃতি।

দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত অসুখে ভুগছিলেন রুমা গুহঠাকুরতা। সোমবার ভোর ৬.১৫-তে ৩৮ বালিগঞ্জ প্লেসে তাঁর নিজের বাড়িতে ঘুমের মধ্যেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

আরও পড়ুনঃ মুখ্যমন্ত্রীর মানসিক সুস্থতা কামনা করে পোস্টকার্ড পাঠানোর ভাবনা বিজেপির

দিন কয়েক আগেই তিনি কলকাতায় ফেরেন; তাঁর আগে প্রায় মাসতিনেক তিনি ছেলে অমিত কুমারের মুম্বাই এর বাড়িতে ছিলেন। মুম্বাই এর বাড়িটি কিশোর কুমারের; যেখানেই অমিত কুমার থাকেন।

১৯৫২ শালে কিশোর কুমারের সঙ্গে বিয়ে হয় তাঁর; অমিত কুমার তাঁদের একমাত্র ছেলে। শোনা যায় রুমা গুহঠাকুরতা কেরিয়ার ছাড়তে রাজি না হওয়ায় বিচ্ছেদ হয় তাঁদের। পরে রুমাদেবী বিয়ে করেন অরূপ গুহঠাকুরতাকে৷ তাঁদের ছেলে অয়ন; মেয়ে শ্রমণা৷ নামী সঙ্গীতশিল্পী।

আরও পড়ুনঃ বাংলায় বিজেপিকে ঠেকাতে নবান্নে মমতার সমন্বয় বৈঠক, ডাক সব নেতাকেই

১৯৩৪ সালে কলকাতায় জন্মগ্রহণ করেন রুমা গুহঠাকুরতা। মা সতী দেবী ছিলেন সেই যুগের বিখ্যাত গায়িকা। সতী দেবী; আলমোড়ায় উদয় শংকর কালচার সেন্টারের মিউজিক এন্সম্বলের সদস্য ছিলেন ও পরে মুম্বাইয়ে পৃথ্বী থিয়েটারে মিউজিক পরিচালক হন।

সতী দেবী ছিলেন দেশের প্রথম মহিলা সংগীত পরিচালক। তাই রুমা গুহঠাকুরতার ছেলেবেলা কেটেছে আলমোড়া ও মুম্বইয়ে। তিনি ১৯৫৮ সালে ক্যালকাটা ইয়ুথ কয়্যার প্রতিষ্ঠা করেন। সত্যজিৎ রায় পরিচালিত অভিযান (১৯৬২) ও গণশত্রু (১৯৮৮)তে রুমা দেবী অভিনয় করেছেন। এছাড়াও বালিকা বধূ; অ্যান্টনি ফিরিঙ্গি; অমৃত কুম্ভের সন্ধানের মতো একাধিক ছবিতে দেখা গিয়েছে এই শিল্পীকে।

এ দিনই ছেলে অমিত আসার পর শেষকৃত্য সম্পন্ন হবে রুমা গুহঠাকুরতার। তাঁর জীবন পর্ব ছিল বিশেষ গুরুত্বপূর্ণ; তৎকালীন বাংলা ছবিতে রুমাদেবীর অভিনয় ও গানে পাগল ছিলেন যুবকরা; আশিতে আসিও না; পলাতক; দাদার কীর্তির মতো একাধিক সিনেমায় তিনি অভিনয় করেন; গেয়েছেন অসংখ্য গান।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন