ইগনোর করুন, রূপঙ্কর জেনে গেছে কেকে কে

86
ইগনোর করুন, রূপঙ্কর জেনে গেছে কেকে কে
ইগনোর করুন, রূপঙ্কর জেনে গেছে কেকে কে
Simple Custom Content Adder

ইগনোর করুন, রূপঙ্কর জেনে গেছে কেকে-কে। রাত থেকেই ঝড় চলছে সোশ্যাল মিডিয়ায়। বেশিরভাগের বক্তব্য, “শকুনের অভিশাপে এই প্রথম গরু মরতে দেখলাম”। সবাই বলছেন, রূপঙ্করের অভিশাপেই কেকে’র মৃত্যু হয়েছে। কেউ আবার হিন্দি-বাংলা জাতীয়তাবাদের প্রসঙ্গ উত্থাপন করে; বিষয়টাকে রাজনৈতিক রূপ দেওয়ার চেষ্টা করছেন। সোশ্যাল মিডিয়া জুড়ে রূপঙ্করের গুষ্ঠি উদ্ধার করছেন সবাই। স্বাভাবিক, ভুলভাল সবজান্তার মত মন্তব্য করলে; প্রতিদানে শুনতে হবেই।

কেকে-র গান গাওয়া নিয়ে ও তাঁর সঙ্গে নিজেদের তুলনা করে; বাংলার বিখ্যাত গায়ক রূপঙ্কর কিছু মন্তব্য করেছিলেন। ফেসবুক লাইভে এসে বলেছিলেন; “কেকে’র থেকে আমরা সবাই ভালো গান গাই। কে, কে, কে, কে? হু ইজ কে ম্যান”? আর এই নিয়েই শুরু বিতর্ক।

একজন গায়ক আরেকজন সঙ্গীত শিল্পীকে; কোনওভাবেই ছোট করতে পারেন না। যেটা রূপঙ্কর করেছেন। সবাই স্বতন্ত্র। প্রত্যেকের নিজস্ব ঘরানা আছে; নিজস্ব স্টাইল আছে। আর রূপঙ্কর, কেকে-র মত নাম করতে পারেননি; তাই এত ক্ষোভ, এটাও সবাই বোঝে। KK-দের সঙ্গে তুলনা করা যায় না। আগেও এক KK-এর সঙ্গে তুলনা হত না; আজও হয় না।

আরও পড়ুনঃ মৃত্যুতেও রূপঙ্করকে কামানোর সুযোগ দিয়ে গেলেন কেকে

কিশোরকুমার আর কৃষ্ণকুমার কুন্নথ, প্রথাগত গানের তালিম না নিয়েও কিংবদন্তি; এদের ধারে-কাছে যাওয়াটা একেবারেই অসম্ভব। ‘হাম রহে ইয়া না রহে কাল; কাল ইয়াদ আয়েঙ্গে ইয়ে পল’, জেনারেশনের পর জেনারেশন বুঁদ থেকেছে কেকে-র গানে। মৃত্যুর আগে অব্দি থাকবে। দম্ভের জন্য জানেন না রূপঙ্কর; “বাংলা শুনুন”, ভিক্ষা করলেই কি সব পাওয়া যায়?

তবে জবাব পেয়েই গেছেন রূপঙ্কর। গোটা দেশ জুড়ে শোক বার্তা; কিংবদন্তি কেকের জন্য। ভক্তদের হাহাকার, ফ্যানদের চিৎকার, কান্না। ক্ষমা চাওয়ার সুযোগ পর্যন্ত পেলেন না রূপঙ্কর। সারাজীবন যেটা তাড়া করবে তাঁকে; আমরা আজ কেকে-কে শেষ বিদায় জানাই পৃথিবী থেকে।

সুরের দেশ থেকে ওনার গলা, আমাদের সবার ওনার কাছে যাওয়া পর্যন্ত মনেই বাজতে থাকবে; যেটা বোঝার ক্ষমতাও রূপঙ্করের নেই। যার বোঝার ক্ষমতা নেই; তাঁকে অনর্থক গালি দিয়ে কি লাভ? ইগনোর করুন, এইসব ফালতু মন্তব্যকে। আজ সারাদিন কেকে শুনি।

“হাম রহে ইয়া না রহে কাল
কাল ইয়াদ আয়েঙ্গে ইয়ে পল”

“ক্যায়সে কেহে দিয়া অলভিদা”

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন