দূষণ থেকে বাঁচতে শহরে সাইকেলকে প্রাধান্য দেবে মমতা

351
দূষণ থেকে বাঁচতে শহরে সাইকেলকে প্রাধান্য দেবে মমতা সরকার/The News বাংলা
দূষণ থেকে বাঁচতে শহরে সাইকেলকে প্রাধান্য দেবে মমতা সরকার/The News বাংলা

দূষণ থেকে বাঁচতে শহরে সাইকেলকে প্রাধান্য দেবে মমতা সরকার। কলকাতা মেট্রোপলিটন ডেভলপমেন্ট অথরিটি; অর্থাৎ কেএমডি অদূর ভবিষ্যতে কলকাতা শহরে গড়ে তুলতে চলেছে সাইক্লিন জোন। শুধু তাই নয়; তৃণমূল সরকার শহরে সাইকেলের জন্য পৃথক সাইক্লিং পথ স্থাপন করার উদ্যোগ নিয়েছে। নবান্নের পক্ষ থেকে জানান হয়েছে; বাতাসে দূষণের হার এতটাই বেড়ে গেছে যে বিকল্প কোন ব্যবস্থা ভাবা ছাড়া এই মুহূর্তে আর কোন রাস্তা নেই।

সারা দেশের মধ্যে দিল্লীর পড়েই কলকাতাতে দূষণের মাত্রা সবথেকে বেশি। দূষণ কমার কোন নামই নেই কলকাতার বাতাসে। বাতাসে বিষের মাত্রা এতটাই বেড়ে গেছে যে; ফের স্বাস্থ্য জরুরি অবস্থা জারির মতো পরিস্থিতি তৈরি হয়েছে দিল্লি কোলকাতা সহ সারা দেশে।

আরও পড়ুনঃ সোশ্যাল মিডিয়া জুড়ে হেল্পলাইন, সাহায্যের আশ্বাস নাকি নতুন বিপদ

এখন কোলকাতা শহরেও গাড়ির সংখ্যা বেড়ে যা দাঁড়িয়েছে; তা কিছু দিনের মধ্যেই দিল্লিকে ছুয়ে ফেলবে বলে মনে করছে। পরিস্থিতি যাতে দিল্লীর মত ভয়াবহ না হয়; সে কারনেই বিশেষ বৈঠক ডেকে এই ব্যাপারে কড়া পদক্ষেপ নিতে চলেছে মমতা সরকার।

যানবাহনের চাপ কমাতে ও পরিবেশকে রক্ষা করতে এখন বিকল্প ব্যবস্থা ভাবার সময় এসে গেছে। আর সেই কারনেই; শহরে প্রাধান্য দেওয়া হচ্ছে সাইকেলকে। যেহেতু সাইকেলে কোন রকম দূষণ ছড়ায়না; তাই পরিবহনে সাইকেলের জন্য তৈরি করা হবে তার নিজস্ব রাস্তাও।

আরও পড়ুনঃ আমার মেয়েকে টোপ দিয়েছিলেন নরেন্দ্র মোদী, বিস্ফোরক মন্তব্য কংগ্রেস নেতার

পরিবেশ দূষণ রোধে রাজ্য সরকারের এই উদ্যোগ; যথেষ্ট প্রশংসা যোগ্য বলে মনে করছেন সাধারন মানুষ। বিশ্বের দূষিত শহরের তালিকায় পঞ্চম স্থানে রয়েছে আমাদের শহর। স্কাইমেটের রিপোর্টে এমনই উদ্বোগজনক তথ্য পাওয়া গেছে কয়েকদিন আগেই। দিওয়ালির পরে দূষণ আরও অনেক গুন বেড়ে গেছে কলকাতায়। রিপোর্ট অনুযায়ী; দূষণের মাত্রা সবচেয়ে বেশি কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়ালে।

এমনকি পার্কস্ট্রীট; ধর্মতলা সহ শহরের বেশ কিছু জায়গার দূষণের পরিমান যথেষ্ট উদ্বেগজনক। সরকারি তরফে শহরে সাইক্লিন জোন গড়ে উঠলে দূষণ বেশ কিছু কম্বে বলে দাবি বিশেষজ্ঞদের। মমতা বন্দ্যোপাধ্যায় নিজেও এই নতুন উদ্যোগের কথা জানিয়েছেন নিজের টুইটার হ্যান্ডেলে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন