কলকাতার জন্ম কবে, বিতর্কিত জন্মদিনে কল্লোলিনী তিলোত্তমা

246
কলকাতার জন্ম কবে, বিতর্কিত জন্মদিনে কল্লোলিনী তিলোত্তমা/The News বাংলা
কলকাতার জন্ম কবে, বিতর্কিত জন্মদিনে কল্লোলিনী তিলোত্তমা/The News বাংলা

শনিবার ২৪ শে অগাস্ট। ১৬৯০ সালে এরকমই এক মেঘলা দিনে; কলকাতার মাটিতে পা রেখেছিলেন ইস্ট ইন্ডিয়া কোম্পানির জোব চার্নক। সেই থেকে দিনটি পালিত হয়ে আসছে; কলকাতার জন্মদিন হিসাবে। আর তখন থেকেই জোব চার্নক হয়ে যান; কলকাতার জনক। কিন্তু সত্যিই কি; তিনি কলকাতার জনক? কলকাতার প্রতিষ্ঠাতা আদৌও চার্নক কিনা; তা নিয়েও আছে বিস্তর বিতর্ক।

অনেকেই মনে করেন; চার্ণক আসার আগেই কলকাতার অস্তিত্ব ছিল৷ তবে সেই সময়ের কলকাতার; কোনও নির্দিষ্ট জন্মদিন স্থির করতে পারেননি ইতিহাসবিদরা৷ বিপ্রদাস পিপিলাইয়ে মনসামঙ্গল কাব্যে; প্রক্ষিপ্ত অংশে ছিল কলকাতার উল্লেখ। এছাড়াও মঙ্গলকাব্য ও কালিকামঙ্গল কাব্যে; কলকাতার কথা উল্লেখ আছে।

আরও পড়ুনঃ গুমনামি বাবাই কি নেতাজি সুভাষ চন্দ্র বসু, জানাচ্ছে ডিএনএ রিপোর্ট

এছাড়াও রামধরন মিত্র তার ‘কলকাতা বিচিত্র’ বইয়ে; জোব চার্নকের আগমন নিয়ে বিস্তারে আলোচনা করেন। তিনি প্রমাণ স্বরূপ কিছু ব্রিটিশ আমলের চিঠি দেখান; যেখানে ‘ক্যালকাটা’ কথার উল্লেখ আছে।

এইসব চিঠিই; ১৬৯০ সালের আগেকার। তিনি বলেন; ১৬৯০ সালের আগে জোব চার্নক; আরও দুবার কলকাতা ঘুরে যান। অন্যদিকে জানা যায়; ব্রিটিশদের আগমনের পূর্বে সাবর্ণ চৌধুরী পরিবার ছিল; কলকাতার জমিদার।

১৬৯৮ সালের ১০ নভেম্বর সুতানুটি; কলিকাতা ও গোবিন্দপুর গ্রাম তিনটির সত্ত্ব; সাবর্ণ রায়চৌধুরী পরিবারের থেকে ইজারা নেয় ইস্ট ইন্ডিয়া কোম্পানি। এই সময় ইব্রাহিম খাঁর আমন্ত্রণে; জব চার্নক আবার ফিরে আসেন কলকাতায়। তাই কলকাতার জন্মদিন নিয়ে; রয়েছে বেশ ধোঁয়াশা৷

কলকাতার জন্ম তারিখ নিয়েই; ২০০১ সালে সাবর্ণ রায়চৌধুরী পরিবার পরিষদের পক্ষ থেকে; কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়। সেই মামলায় দাবি করা হয় যে; জব চার্নক সত্যই কলকাতার প্রতিষ্ঠাতা ছিলেন কিনা; তা খতিয়ে দেখা হোক।

সেই মামলার প্রেক্ষিতে কলকাতা হাইকোর্ট; এক বিশেষজ্ঞ কমিটি গঠন করেন৷ তাঁদের মত অনুসারেই; সেই মামলার রায়ে ২০০৩ সালের ১৬ মে জানানো হয় যে; কলকাতার কোনও নির্দিষ্ট জন্মদিন নেই, কোনও প্রতিষ্ঠাতাও নেই৷

ইতিহাস বইয়ে লেখা নিষিদ্ধ হয়ে গেলেও; বাঙালি আজও জব চার্ণককেই; সুতানুটি তথা কলকাতার জনক ভাবতে ভালবাসে। তাই এখনও ২৪ আগস্টই কলকাতার জন্মদিন হিসেবে জানে সবাই৷ কিন্তু আইন বলছে; ২৪শে অগাস্ট মোটেও কলকাতার জন্মদিন নয়।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন