রাজ্যের সব বেসরকারি স্কুলে ফি কমানোর নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট

2523
রাজ্যের সব বেসরকারি স্কুলে, ফি কমানোর নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট/The News বাংলা
রাজ্যের সব বেসরকারি স্কুলে, ফি কমানোর নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট/The News বাংলা

রাজ্যের সব বেসরকারি স্কুলে; ফি কমানোর নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। রাজ্যের সব বেসরকারি স্কুলে; ২০ শতাংশ টিউশন ফি কমানোর নির্দেশ দিল আদালত। ২০১৯-২০ সালের টিউশন ফি কমাতে হবে ২০%; নির্দেশ দিল বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ। এই নির্দেশে আরও বলা হয়েছে; মকুব করতে হবে নন-অ্যাকাডেমিক ফি। স্কুলে তিনজনকে নিয়ে; তৈরি করতে হবে কমিটি। আর্থিকভাবে দুর্বল অভিভাবকদের অবস্থা; বিবেচনা করবেন তাঁরা। করোনা পরিস্থিতিতে, বেসরকারি স্কুলের টিউশন ফি মকুবের; আবেদন করেছিলেন অভিভাবকরা। সেই আবেদনে, কিছুটা হলেও; সাড়া দিল কলকাতা হাইকোর্ট।

এ দিন বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ নির্দেশ দেয়; ২০১৯-২০ শিক্ষাবর্ষে ফি ২০% কমাতে হবে রাজ্যের সমস্ত বেসরকারি স্কুলগুলিকে। তবে যাঁরা ইতিমধ্যেই ফি জমা দিয়েছেন; তাঁরা ফেরত পাবেন না। অনলাইনে পঠনপাঠন হলেও বাসভাড়া, কম্পিউটার, ল্যাব; ইত্যাদি নন-অ্যাকাডেমিক ফি নিচ্ছিল স্কুলগুলি। তাও মকুবের নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট।

আরও পড়ুনঃ বেলেঘাটায় ‘তৃণমূল বাহুবলী’ রাজু নস্করের ক্লাবে বিস্ফোরণ, উড়ে গেল ছাদ, ভাঙল দেওয়াল

করোনা আবহে এখনও পর্যন্ত স্কুল বন্ধ। পঠন-পাঠন হচ্ছে ভার্চুয়ালি। কিন্তু তাও ফি-তে কাটছাঁটের; কোনও পরিকল্পনায় করেনি স্কুল কর্তৃপক্ষ। ইতিমধ্যে বিভিন্ন স্কুলের সামনে এই নিয়ে অভিভাবকদের; বিক্ষোভ করতে দেখা গিয়েছে। অবশেষে স্কুল কর্তৃপক্ষের তরফ থেকে কোনও সাড়া না পেয়ে; আদালতের দ্বারস্থ হয়েছিল অভিভাবকরা। তবে এবার কিছুটা হলেও; তাদের আবেদনে সাড়া দিল কলকাতা হাইকোর্ট।

শুধু তাই নয়, এই পরিস্থিতিতে অভিভাবকদের আরও সুবিধা দেওয়া যায় কিনা; তা খতিয়ে দেখতে একটি ৩ সদস্যের কমিটি গঠন করেছে হাইকোর্ট। ওই কমিটিতে রয়েছেন হেরিটেজ স্কুলের প্রিন্সিপাল; মামলাকারীর আইনজীবী ও ব্যারিস্টার তিলক বসু। তবে অভিভাবকদের কতটা সুবিধা হবে; তা নিয়ে থেকেই যাচ্ছে প্রশ্ন। কারণ ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে শিক্ষাবর্ষ। ৯০ শতাংশ অভিভাবকই; স্কুল ফি মিটিয়ে দিয়েছেন। আর হাইকোর্টের নির্দেশ অনুযায়ী; তা আর ফেরত পাবেন না তাঁরা। হাইকোর্টের এই দেরিতে নির্দেশে; এখন আদৌ কি লাভ হবে কারও? উঠেছে প্রশ্ন।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন