দেশের অন্যতম নিরাপদ শহর কলকাতা, তবে বাংলা একদমই নিরাপদ নয়

3796
দেশের অন্যতম নিরাপদ শহর কলকাতা, তবে বাংলা একদমই নিরাপদ নয়
দেশের অন্যতম নিরাপদ শহর কলকাতা, তবে বাংলা একদমই নিরাপদ নয়

দেশের অন্যতম নিরাপদ শহর কলকাতা; তবে বাংলা একদমই নিরাপদ নয়। দেশের ১৯টি প্রধান শহরকে নিয়ে, মঙ্গলবার ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো; রিপোর্ট পেশ করেছে। রিপোর্ট-টিতে প্রকাশ করা হয়েছে; দেশের বিভিন্ন রাজ্যের নিরাপদ শহরের তালিকা। তালিকায় একাধিক শহর রয়েছে, যেখানে ২০১৮ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত; অপরাধের সংখ্যা বেড়েছে। তবে উল্লেখযোগ্যভাবে অপরাধের সংখ্যা কমেছে; শহর কলকাতায়। যদিও এক্ষেত্রে সামগ্রিকভাবে; বাংলার ছবিটা মোটেও ভালো নয়।

দেশের মেট্রোপলিটন শহরগুলির মধ্যে; অপরাধের হারের নিরিখে নিরাপদতম কলকাতাই। মঙ্গলবার দেশের বিভিন্ন রাজ্য ও মেট্রোপলিটন শহরের, যে অপরাধের তালিকা; ‘ক্রাইম ইন ইন্ডিয়া-২০২০’ প্রকাশ করেছে কেন্দ্রীয় সংস্থা ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো বা এনসিআরবি; তাতে এই তথ্যই সামনে এসেছে। প্রতিবছর ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো; এই তালিকা প্রকাশ করে থাকে।

আরও পড়ুন; হিন্দু দেব-দেবী নিয়ে যা খুশি, হিজাব পরিহিতা মা দুর্গার ছবি আঁকলেন বাংলার চিত্রশিল্পী

রিপোর্ট বলছে, প্রতি লাখ জনসংখ্যায় কলকাতায়; সব ধরনের অপরাধের হার ১২৯.৫। সেখানে দিল্লিতে এই হার, অনেক বেশি ১৬০৮.৬; চেন্নাইয়ে ১৯৩৭.১; মুম্বইয়ে ৩১৮.৬। বিজেপি শাসিত গুজরাতের আমেদাবাদে; এই হার ১৩০০.৫। আর যোগী রাজ্য উত্তরপ্রদেশের, তিন মেট্রোপলিটন শহর; গাজিয়াবাদ, কানপুর, লখনৌয়ে এই হার যথাক্রমে ৫৩৩.১, ৫২৮.৬ এবং ৬৬৬.৬। বিভিন্ন অপরাধের ক্ষেত্রেও একইভাবে, দেশের অন্য বড় শহরগুলির তুলনায়; ভালো জায়গায় রয়েছে কলকাতা।

তবে বাংলার অবস্থা; একেবারেই ভালো নয়। বাংলায় গতবছর মারাত্মক অপরাধের হার ছিল; প্রতি লক্ষ জনসংখ্যায় ৫১.২। যা দেশের রাজ্যগুলির মধ্যে; দ্বিতীয় সর্বোচ্চ। এক্ষেত্রে দেশের মধ্যে শীর্ষস্থানে রয়েছে; বিজেপি শাসিত পড়শি রাজ্য অসম। সেখানে এই হার ছিল ৭৩.৭। রাজ্য হিসাবে এই তালিকায়; উত্তরপ্রদেশ, গুজরাত, মহারাষ্ট্র অনেকটা স্বস্তিদায়ক জায়গায় রয়েছে। ধর্ষণ, ধর্ষণের চেষ্টা, শ্লীলতাহানি, মহিলাদের উপর অপরাধের ঘটনাতেও; সামগ্রিকভাবে এ রাজ্যের পরিস্থিতি চিন্তায় রাখবে পুলিশ-প্রশাসনকে।

কারণ, মহিলাদের উপর অপরাধের হার; এ রাজ্যে প্রতি লক্ষ জনসংখ্যায় ৭৬.২। এক্ষেত্রে অসম; দেশের শীর্ষে (১৫৪.৩)। তবে উত্তরপ্রদেশ, গুজরাত, মহারাষ্ট্রের মতো রাজ্যে; এই হার বাংলার তুলনায় কম। বাংলার সামগ্রিক পরিস্থিতির তুলনায় অবশ্য; কলকাতায় এই হার অনেকটাই কম। কলকাতায় মহিলাদের উপর অপরাধের হার; প্রতি লক্ষ জনসংখ্যায় ২৯.৫। ১৯টি শহরের তালিকায়; কলকাতা রয়েছে তিন নম্বরে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন