বাংলা ছোট করে লেখা, হিন্দি ও ইংরাজি বড়, কলকাতা মেট্রোকে ক্ষোভ উগরে দিল আম বাঙালি

1560
বাংলা ছোট, হিন্দি ও ইংরাজি বড়, কলকাতা মেট্রোকে ক্ষোভ উগরে দিল আম বাঙালি
বাংলা ছোট, হিন্দি ও ইংরাজি বড়, কলকাতা মেট্রোকে ক্ষোভ উগরে দিল আম বাঙালি

বাংলা ছোট করে লেখা, হিন্দি ও ইংরাজি বড়; কলকাতা মেট্রোকে ক্ষোভ উগরে দিল আম বাঙালি। বরাহ নগর মেট্রো স্টেশনের ছবি দিয়ে; কলকাতা মেট্রো ফেসবুক পোস্টে জানিয়েছিল; “মেট্রো স্টেশন রেডি”। সেই পোস্টেই হাজার হাজার আম বাঙালি; নিজেদের ক্ষোভ উগরে দিয়েছেন। হিন্দি ও ইংরাজি ফ্রন্ট কেন বড় করে লেখা; আর বাংলা ফ্রন্ট কেন ছোট করে লেখা? এই নিয়েই মেট্রো কর্তৃপক্ষকে; একহাত নিয়েছেন সাধারণ মানুষ। নিজের পোস্টে এসেই এর কৈফিয়ত দিয়েছে; কলকাতা মেট্রো। লেখা হয়েছে, “এখনও কিছুই চূড়ান্ত হয় নি; অনেক কিছুই পাল্টাবে”। তবে, তাতে সন্তুষ্ট হন নি; সাধারণ মানুষ।

কলকাতা মেট্রোয় নবতম স্টেশন হিসেবে; সংযোজনের অপেক্ষায় থাকা বরাহনগর এবং দক্ষিণেশ্বরে কি; ভাষা হিসেবে বাংলা ব্রাত্য হতে চলেছে? ওই দুই মেট্রো স্টেশনের প্ল্যাটফর্মে পা রাখলেও; আপাতদৃষ্টিতে তেমনটাই মনে হচ্ছে বলে; সাধারণ মানুষের অভিযোগ উঠেছে। ওই দুই মেট্রো স্টেশনে আপ এবং ডাউন প্ল্যাটফর্মে; গন্তব্য হিসেবে যে ভাবে স্টেশনের নাম লেখা হয়েছে; তাতে বাংলাকে অবহেলার প্রবণতাই চোখে পড়ছে বলে অভিযোগ।

আরও পড়ুনঃ দুবাই ও থাইল্যান্ডে খাটছে গরু ও কয়লা পাচারের টাকা, রাজ্যের ১২ জায়গায় ইডি অভিযান

বাংলা ছোট করে লেখা, হিন্দি ও ইংরাজি বড়, কলকাতা মেট্রোকে ক্ষোভ উগরে দিল আম বাঙালি
Kolkata Metro Bengali Words Written in Small Front Hindi and English Written in Big Front

দুটি স্টেশন মিলিয়ে মোট আটটি বোর্ডে দেখা যাচ্ছে; হিন্দি ও ইংরাজিতে যতটা বড় হরফে বরাহনগর বা দক্ষিণেশ্বর লেখা হয়েছে; তার অর্ধেকেরও কম মাপের হরফে বাংলা নাম রয়েছে। তার উপরে হিন্দি হরফের পশ্চাৎপটে; গাঢ় নীল রঙ ব্যবহার করায় সেটি যতটা চোখে পড়ছে; তুলনায় সাদা পশ্চাৎপটে বাংলা বা ইংরেজি হরফের নাম; অনেকটাই ম্লান বলে অভিযোগ তুলেছেন এ রাজ্যের রেলপ্রেমীদের একটি বড় অংশ।

বরাহ নগরে প্রবেশপথে একই মাপের হরফে; তিন ভাষায় স্টেশনের নাম লেখা হয় নি বলেই অভিযোগ। আর তাই কলকাতা মেট্রো ছবি পোস্ট করার সঙ্গে সঙ্গেই; কমেন্ট বক্সে মেট্রোকে একহাত নেন; রাজ্যের সাধারণ মানুষ। ক্ষোভ চাপা দিতে; কৈফিয়ত দেয় মেট্রো। তবে তাতেও ক্ষোভ কমেনি নি মানুষের। কেন হিন্দি ভাষার বাড়বাড়ন্ত এই বাংলায়? প্রশ্ন তুলে মেট্রো আধিকারিকদের; একহাত নিয়েছেন আম বাঙালি। সবদিক খতিয়ে দেখা হচ্ছে; জানিয়েছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন