বাংলাকে মমতার চমক, প্রথম মহিলা মেয়র পেতে চলেছে কলকাতা

4027
বাংলাকে মমতার চমক, প্রথম মহিলা মেয়র পেতে চলেছে কলকাতা
বাংলাকে মমতার চমক, প্রথম মহিলা মেয়র পেতে চলেছে কলকাতা

বাংলাকে মমতার চমক, প্রথম মহিলা মেয়র; পেতে চলেছে কলকাতা। কলকাতার ইতিহাসে চমকপ্রদ বদল আনতে চলেছেন; তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। কলকাতার পরবর্তী মেয়র হিসেবে; মহিলা মুখকেই তুলে ধরতে চলেছেন তিনি। পুরভোটের লড়াইয়ের ময়দানে নামার বিষয়ে; মনস্থির করেই এই সিদ্ধান্ত নিয়েছেন মমতা। কলকাতার ইতিহাসে প্রথম মহিলা মেয়র হিসেবে; তিনি ভেবে রেখেছেন রাজ্যের দুই পরিচিত মুখ ও রাজ্য মন্ত্রিসভার দুই সদস্যের নাম। তৃণমূল সূত্রে জানা যাচ্ছে, ওই দুজন হলেন; রাজ্যের নারী ও শিশুকল্যাণ মন্ত্রী শশী পাঁজা; ও রাজ্যের পুরমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। যদিও মমতা বন্দ্যোপাধ্যায়ের এই সিদ্ধান্ত নিয়ে; এখনও মুখ খুলতে চাননি তৃণমূলের কোনও শীর্ষ নেতা।

বিধানসভার ভোটের পরেই, দলে ‘এক পদ; এক ব্যক্তি’ নীতি চালু করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যার ফলে একইসঙ্গে দুটি পদে; থাকতে পারবেন না কেউই। বর্তমানে মুখ্য প্রশাসকের দায়িত্বে থাকা ফিরহাদ হাকিম; রাজ্যের পরিবহণ ও আবাসন দফতরের মতো; দুই গুরুত্বপূর্ণ মন্ত্রকের দায়িত্ব সামলাচ্ছেন। তাই তাঁকে আবার মেয়রের মতো গুরুত্বপূর্ণ পদে; বসাতে চাইছেন না তৃণমূলের শীর্ষ নেতৃত্ব।

আরও পড়ুনঃ করোনা বিধি মেনেই এবারেও দুর্গা পুজো, কী কী ব্যবস্থা নেওয়া হচ্ছে জেনে রাখুন

কলকাতা পুরসভা গঠন হওয়ার পরে; মেয়র পদে আজ পর্যন্ত কোনও মহিলা বসেননি। সেই চিন্তা মাথায় রেখেই, শশী পাঁজা বা চন্দ্রিমা ভট্টাচার্যয়ের মধ্যে কোন একজনকে; মন্ত্রীপদ থেকে সরিয়ে এনে মেয়র পদে বসানোর বিষয়টি ভাবা হচ্ছে। তৃণমূল সূত্রে এমনটাই; জানা যাচ্ছে। তবে এই খবরের সত্যতা; কোন তৃণমূল নেতাই স্বীকার করেননি। তবে তৃণমূল রাজনীতিতে কান পাতলেই শোনা যাচ্ছে; এবার মমতার চমক কলকাতার প্রথম মহিলা মেয়র।

আরও পড়ুনঃ ‘অপদার্থ’ এসএসসি আধিকারিকরা, বাংলার ভবিষ্যতের শিক্ষক শিক্ষিকাদের ‘জীবন নিয়ে ছেলেখেলা’

রাজনৈতিক মহলের ধারনা, এমন ক্ষেত্রে চন্দ্রিমা ভট্টাচার্যয়ের থেকে দৌড়ে এগিয়ে; রাজ্যের নারী ও শিশুকল্যাণ মন্ত্রী শশী পাঁজা। গত কয়েক বছর ধরে মন্ত্রী হিসেবে; দক্ষতার পরিচয় দিয়েছেন তিনি। তাছাড়া কলকাতা পুরসভার কাউন্সিলর ও মেয়র পারিষদ হিসেবে; দায়িত্ব সামলানোর অভিজ্ঞতাও তাঁর ঝুলিতে রয়েছে। এখন সামনের দিনে দেখার, সত্যিই ছক ভেঙে মমতা বন্দ্যোপাধ্যায়; কলকাতা পুরসভার মেয়র হিসাবে কোনও মহিলাকে নির্বাচন করেন কিনা। তবে সবটাই এখন; রাজনীতির জল্পনার স্তরে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন