কলকাতার আরও দুটো ব্রীজের স্বাস্থ্য বেহাল, বন্ধ থাকবে ব্রিজ

130
কলকাতার আরও দুটো ব্রীজের স্বাস্থ্য বেহাল, বন্ধ থাকবে ব্রিজ/The News বাংলা
কলকাতার আরও দুটো ব্রীজের স্বাস্থ্য বেহাল, বন্ধ থাকবে ব্রিজ/The News বাংলা

চিংড়িঘাটা ফ্লাইওভারের পর; শহর কলকাতায় আরো দুটি ব্রিজের ওপর যানচলাচলের নিয়ন্ত্রণে সুপারিশ করলো; ‘রাইটস’ ও ‘কেএমডিএ’। সেই সুপারিশ অনুযায়ী; দুটি সেতুতে ভারী যানবাহন চলাচলের উপর নিয়ন্ত্রণ আরোপ করেছে কলকাতা পুলিশ। মূলত ব্রিজের স্বাস্থ্য খারাপের জন্যই এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে। খিদিরপুরের ব্রিজে; গাড়ি চলাচল নিয়ন্ত্রণ করার সুপারিশ করেছে ‘রাইটস’। অন্যদিকে কালীঘাট ব্রিজে ভারী গাড়ি চলাচল; একদম বন্ধ করার সুপারিশ করেছে কেএমডিএ নিযুক্ত অ্যাডভাইজরি কমিটি।

সূত্র থেকে জানা যাচ্ছে; খিদিরপুর ও কালীঘাটের এই দুটি ব্রিজের কাজ শেষ না হওয়া পর্যন্ত রাস্তা ঘুরিয়ে দেওয়া হবে যান চলাচলের। এই বিষয়ে জারি হয়েছে বিজ্ঞপ্তি। ইতিমধ্যেই কালীঘাট ও চিংড়িঘাটা সহ আটটি ব্রিজ ও উড়ালপুলের স্বাস্থ্য পরীক্ষার কাজ শেষ হয়েছে।

আরও পড়ুনঃ মোদীকে নিয়ে ম্যান ভার্সেস ওয়াইল্ড শো পৌঁছল বিশ্বের সর্বাধিক মানুষের কাছে

ওই স্বাস্থ্যপরীক্ষায় উঠে এসেছে কালীঘাট ব্রিজ ও খিদিরপুর ব্রিজের ভগ্ন অবস্থার দিকটি। তার জেরেই ওই দুই ব্রিজে ভারী যান চলাচল বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পূর্ত দফতর সূত্রে খবর; ওই ব্রিজের পিলারগুলির অবস্থা বিপজ্জনক। বাকি সেতু ও উড়ালপুলগুলির স্বাস্থ্য পরীক্ষা কবে করা হবে; সে বিষয়ে নিশ্চিত করে কিছু জানানো সম্ভব হয়নি পূর্ত দফতরের পক্ষ থেকে।

ফ্লাইওভারে দুর্ঘটনা কলকাতায় নতুন নয়। এ বার ফ্লাইওভারে দুর্ঘটনা রুখতেও তৎপর হয়েছে প্রশাসন। সোমবার চিংড়িঘাটা ফ্লাইওভারে গাড়ির গতি বেঁধে দিয়েছে কলকাতা পুলিশ। চারচাকা হোক বা দু’চাকা গাড়ির গতি হতে হবে প্রতি ঘণ্টায় ৩০ কিলোমিটার।

আরও পড়ুনঃ ভারতীয় রাজনীতির গুরু মোদী অমিত, বিরোধী নেতারা অন্ধভাবে দুজনের পিছনে

উল্টোডাঙা উড়ালপুলে ফাটল দেখা দেওয়ার পর থেকে; রাজ্যে একের পর এক সেতুর নিরাপত্তা খতিয়ে দেখা শুরু করেছে রাজ্য সরকার। ইতিমধ্যেই শিয়ালদহের বিদ্যাপতি সেতু; যাদবপুরের কাছে জীবনানন্দ সেতু বন্ধ করে কাজ করা হয়েছে। অরবিন্দ সেতুও বন্ধ করেও মেরামতির কাজ হবে বলে জানানো হয়েছে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন