বিদ্যাসাগরের মূর্তি ভাঙার প্রতিবাদ মিছিলে লাঠি চালাল মমতার পুলিশ

1039
বিদ্যাসাগরের মূর্তি ভাঙার প্রতিবাদ মিছিলে লাঠি চালাল মমতার পুলিশ/The News বাংলা
বিদ্যাসাগরের মূর্তি ভাঙার প্রতিবাদ মিছিলে লাঠি চালাল মমতার পুলিশ/The News বাংলা

গতকাল অমিত শা-এর র‍্যালি চলাকালীন বিদ্যাসাগর কলেজে ঘটে যাওয়া তাণ্ডব ও বিদ্যাসাগরের মূর্তি ভাঙার প্রতিবাদে সাধারণ মানুষের ডাকে কলেজ স্কোয়ারে বিক্ষোভ মিছিল ডাকা হয়েছিল; বিভিন্ন গনসংগঠনের সমমনা মানুষ যোগ দিয়েছিল সেই প্রতিবাদ মিছিলে।

কিন্তু রাজ্যে অত্যাচারের ছবি আজও একই থেকে গেল; বিদ্যাসাগরের মূর্তি ভাঙার প্রতিবাদ মিছিলে লাঠি চালান হল; আহেতুক আঘাত হানা হল প্রতিবাদকারীদের উপরে; কোন মহিলা পুলিশ ছাড়াই নির্বিশেষে সবার উপরে লাঠি চালিয়ে মুখ পোড়াল মমতার পুলিশ।

আরও পড়ুনঃ নির্বাচন কমিশন নরেন্দ্র মোদী ও অমিত শাহ এর কথা শুনেই চলছে, মমতা

বুধবার বিকেল চারটের সময় কলেজ স্কোয়ারে জমা হয় বহু মানুষ; শিক্ষক; নাট্যকর্মী; গায়ক; লেখক থেকে শুরু করে বিভিন্ন পেশার মানুষ জমা হয়েছিলেন সেই বিক্ষোভ মিছিলে; মিছিল কেশব ভবনের সামনে যেতেই বিদ্যাসাগরের মূর্তিভাঙার ঘটনার প্রতিবাদে বিক্ষুব্ধ বাম মনোভাবাপন্ন ছাত্র; যুবদের মিছিলে আক্রমণ চালায় রাজ্য পুলিশ।

সোশ্যাল মিডিয়াতে প্রচার করে এই মিছিল করার কথা প্রচার করেন বহু মানুষ; সেই মত বিকেল চারটে নাগাদ প্রতিবাদ মিছিল করতে জড়ো হন বিদ্যাসাগর কলেজের প্রাক্তনী; শিক্ষক-শিক্ষিকারা; পরে মিছিলে যোগ দেয় আইসা; ইউএসডিএফ-এর মতো ছাত্রসংগঠনগুলির সমর্থকরা।

আরও পড়ুনঃ সন্ত্রাস রুখতে ব্যর্থ, সরিয়ে দেওয়া হল মমতার স্বরাষ্ট্র সচিবকে

নাট্যকার জয়রাজ ভট্টাচার্য জানিয়েছেন বিনা প্ররোচনায় পুলিশ লাঠি চালায়; প্রথম থেকেই কোনও নিরাপত্তা দেয়নি পুলিশ। পাঞ্চালী কর জানান মিছিল কেশব ভবনের সামনে যেতেই পুলিশ চড়াও হয়; কোন মহিলা পুলিশ সেখানে ছিল না; কোন সাবধান বার্তাও দেওয়া হয়নি তাঁদের; পুলিশের লাঠির আঘাতে পাঞ্চালী সহ আরও পাঁচজন আহতকে মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

সূত্রের খবর; ঘটনাস্থলে শুরু থেকেই পুলিশ ছিল সাদা পোশাকে; মমতা বন্দ্যোপাধ্যায়ের বিক্ষোভ মিছিলের রুটম্যাপটিকে সুরক্ষিত রাখার জন্যেই ছিল যাবতীয় তৎপরতা; কেশব ভবনের সুরক্ষার দিকেও নজর ছিল তাঁদের।

আরও পড়ুনঃ ভোট প্রচারে হিংসা, বাংলায় ভোট প্রচার ১ দিন কমিয়ে দিল নির্বাচন কমিশন

আপাতত প্রহৃত পাঁচজনকে মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে; আহত দুই জনের নাম কল্পক গুহ; ধৃতিমান ভট্টাচার্য। চোট পেয়েছেন নাট্য কর্মী পাঞ্চালী কর; সৌরদীপ্ত সেনগুপ্ত; শৌভিক মুখোপাধ্যায়। পুলিশের বিরুদ্ধে এফআআইআর করার সিদ্ধান্ত নিয়েছে বিক্ষুব্ধ ছাত্রছাত্রীরা।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন