শহর কলকাতায় ১০০০ কেজি বিস্ফোরক উদ্ধার

550
শহর কলকাতায় ১০০০ কেজি বিস্ফোরক উদ্ধার/ The News বাংলা
শহর কলকাতায় ১০০০ কেজি বিস্ফোরক উদ্ধার/ The News বাংলা

পাকিস্তানে বিমান হামলায় জঙ্গি ক্যাম্পগুলিতে ১০০০ কেজি বিস্ফোরক ফেলেছিল ভারত। সেনা সূত্রে এমনটাই ছিল খবর। আর এবার খাস কলকাতায় ১০০০ কেজি বিস্ফোরক উদ্ধার। চাঞ্চল্য কলকাতা জুড়ে।

উত্তর কলকাতার টালা ব্রিজ চত্বর থেকে প্রায় ১০০০ কেজি বিস্ফোরক উদ্ধার করল পুলিশ। জানা গেছে সবটাই পটাশিয়াম নাইট্রেট উদ্ধার করেছে কলকাতা পুলিশের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ) যা বোমা তৈরির কাজে লাগে।

পুলিশ সূত্রে জানা গেছে, ওড়িশা থেকে একটি ম্যাটাডোর করে এই বিস্ফোরক পাঠানো হচ্ছিল উত্তর ২৪ পরগনায়। গোপন সূত্রে খবর পেয়ে কলকাতা পুলিশের স্পেশ্যাল টাস্ক ফোর্স বা এসটিএফ এর গোয়েন্দারা শুক্রবার রাত ১টা নাগাদ চিৎপুর থানা এলাকার বিটি রোডে টালা ব্রিজের কাছে ওই ম্যাটাডোরকে আটক করে।

তল্লাশি চালিয়ে গাড়িটি থেকে প্রায় ১ হাজার কিলোগ্রাম পটাশিয়াম নাইট্রেট উদ্ধার করা হয়। ২৭টি বস্তায় এই বিস্ফোরক ভরা ছিল। এত বিস্ফোরক দেখে হতবাক হয়ে যায় পুলিশ কর্মীরাও।

ইন্দ্রজিৎ ভুঁই এবং পদ্মলোচন দে নামে ম্যাটাডোরের চালক ও খালাসিকে পুলিশ গ্রেফতার করেছে। দুজনেরই বাড়ি ওড়িশায়। লোকসভা নির্বাচনের আগে এই বিপুল পরিমাণ বিস্ফোরক তারা কোথায় নিয়ে যাচ্ছিল, কী কাজে তা ব্যবহার করা হোত সবই খতিয়ে দেখছেন গোয়েন্দারা।

রাজ্যে ভোটের আগে বা ভোটের সময় নাশকতা চালানোর জন্যই কি এই বিপুল পরিমাণ বিস্ফোরক নিয়ে যাওয়া হচ্ছিল? না, জঙ্গিদের কোন স্লিপার সেলের জন্য এই বিস্ফোরক নিয়ে যাওয়া হচ্ছিল, সেটাই তদন্ত করে দেখছে কলকাতা পুলিশের গোয়েন্দারা।

তবে এত বিপুল পরিমাণ বিস্ফোরক উদ্ধার হওয়ায় নড়েচড়ে বসেছে রাজ্য প্রশাসনের কর্তারা। দুষ্কৃতি না জঙ্গি? কাদের জন্য যাচ্ছিল এই বিপুল বিস্ফোরক, তদন্ত করে দেখছে গোয়েন্দারা।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন