মুখ্যমন্ত্রীর হাত ধরে ‘নতুন কৃষকবন্ধু’ প্রকল্প, কারা পাবেন দ্বিগুণ টাকা

845
মুখ্যমন্ত্রীর হাত ধরে ‘নতুন কৃষকবন্ধু’ প্রকল্প, কারা পাবেন দ্বিগুণ টাকা
মুখ্যমন্ত্রীর হাত ধরে ‘নতুন কৃষকবন্ধু’ প্রকল্প, কারা পাবেন দ্বিগুণ টাকা

মুখ্যমন্ত্রীর হাত ধরে ‘নতুন কৃষকবন্ধু’ প্রকল্প; কারা পাবেন দ্বিগুণ টাকা? বাংলার কৃষিক্ষেত্রকে আরও সমৃ্দ্ধ করতে, ও কৃষকদের পাশে দাঁড়াতে; দ্বিতীয় দফায় ‘কৃষকবন্ধু’ প্রকল্প আনুষ্ঠানিকভাবে চালু হল। নবান্ন সভাঘরে ‘নতুন কৃষকবন্ধু’ প্রকল্পের; ভার্চুয়াল সূচনা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার থেকেই, জেলাশাসকদের দফতর থেকে; এই প্রকল্পের জন্য মাথা পিছু বরাদ্দ ১০ হাজার টাকা করে দেওয়া শুরু হয়ে গেল। আগে কৃষকদের এই প্রকল্পে; দেওয়া হত ৫ হাজার টাকা করে। এবার দেওয়া হচ্ছে; ১০ হাজার টাকা করে। আজ থেকেই, রাজ্যের ৯ লক্ষ ৭৮ হাজার কৃষক; “কৃষকবন্ধু’ প্রকল্পের ১০ হাজার টাকা পাবেন।

বৃহস্পতিবারই ঘোষণার পরেই, একে একে বেশ কয়েকজন কৃষকের হাতে; পৌঁছে গেল কৃষকবন্ধুর টাকা। এই প্রকল্পে খেতমজুর, বর্গাদারদের জন্যও; অর্থ বরাদ্দ করা হয়েছে রাজ্য সরকারের তরফ থেকে। তাঁরা মাথা পিছু চার হাজার টাকা; করে পাবেন। এছাড়াও বাড়ানো হয়েছে; কৃষকদের বার্ধক্য ভাতাও। মুখ্যমন্ত্রী মমতা জানিয়েছেন, নতুন প্রকল্পের আওতায় রয়েছেন; প্রায় ৬০ লক্ষ কৃষক। মমতা বন্দ্যোপাধ্যায় সরকার, তৃতীয়বার বাংলার ক্ষমতায় আসার পর; এত দ্রুততার সঙ্গে প্রকল্পের বাস্তবায়ন করায়; স্বভাবতই উচ্ছ্বসিত কৃষকরা।

আরও পড়ুনঃ ১১ বছর বয়সেই কম্পিউটার পোগ্রামিং বই লিখে বিশ্বকে চমকে দিল বাঙালি বালক

এই নতুন কৃষকবন্ধু প্রকল্পের অধীন; রাজ্যের প্রায় ৬০ লক্ষ কৃষক। কৃষক বন্ধু প্রকল্পের সূচনা করে মুখ্যমন্ত্রী মমতা বলেন; “আমরা খেতমজুর, বর্গাদারদের জন্যও; অর্থ বরাদ্দ করেছি; যা করেনি মোদী সরকার”। মমতা আরও বলেন, “কথা দিয়েছিলাম রাজ্যে ক্ষমতায় ফিরলে; কৃষকদের জন্য আরও কাজ করব। সেই অনুযায়ী ‘কৃষকবন্ধু’ প্রকল্পের ভাতা; দ্বিগুণ বাড়ানো হল”। নির্বাচনী প্রচারে গিয়ে এমনই প্রতিশ্রুতি; দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

ক্ষমতায় ফেরার পরেই রাজ্য মন্ত্রিসভার বৈঠকে; এই নতুন প্রকল্পর অনুমোদন হয়। কৃষকবন্ধু প্রকল্পের ভাতা ৫ হাজার থেকে; দ্বিগুণ করার পক্ষে সবুজ সংকেত দেয় রাজ্য মন্ত্রিসভা। বৃহস্পতিবার আনুষ্ঠানিক সূচনা করেই; টাকা প্রদানের কাজ শুরু করা হল। নবান্নে প্রকল্পটির উদ্বোধন করে, মুখ্যমন্ত্রী মমতা বলেন, “কেন্দ্রীয় প্রকল্প অর্থাৎ পিএম কিষাণ সম্মান যোজনার সুবিধা; দেশের সব কৃষক পাচ্ছেন না। বর্গাদার, খেতমজুররাও; কিছু পান না। কিন্তু রাজ্যের কৃষকবন্ধু প্রকল্পের আওতায়; রাজ্যের সব কৃষক, বর্গাদার ও খেতমজুর-কে আনা হয়েছে”।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন