বাংলায় বন্ধের মুখে, ইংরেজ আমলে তৈরি এশিয়ার বৃহত্তম ছাপাখানা

226
বাংলায় বন্ধের মুখে, ইংরেজ আমলে তৈরি এশিয়ার বৃহত্তম ছাপাখানা/The News বাংলা
বাংলায় বন্ধের মুখে, ইংরেজ আমলে তৈরি এশিয়ার বৃহত্তম ছাপাখানা/The News বাংলা

বন্ধের মুখে, ঐতিহ্যবাহী শতাব্দী প্রাচীন ছাপাখানা। এসে গেছে বন্ধ করার নোটিশ। এই ছাপাখানা; হঠাৎ বন্ধ করার নোটিশ জারি করা হয়েছে পূর্ব রেলের তরফে। যে কোনদিন বন্ধ হয়ে যাবে ১৬৫ বছরের পুরনো এই ছাপাখানা। কিন্তু কেন? ইতিমধ্যেই এই নিয়ে উঠে গেছে প্রশ্ন।

সালটা ১৮৫৫। ব্রিটিশ ভারতে ইষ্ট ইন্ডিয়ান রেলওয়ের হাত ধরে; যাত্রা শুরু করেছিল হাওড়া রেলওয়ে প্রিন্টিং প্রেস। এইটিই ছিল; এশিয়ার বৃহত্তম ছাপাখানা। এরপর সুনামের সঙ্গেই; ১৬৫ বছর ধরে রেল-কে পরিষেবা দিয়ে এসেছে এই প্রেস। বর্তমানেও যে এর কার্যকারিতা কমে গেছে; তা কোনভাবেই বলা যায় না। কারন আজও প্রতিদিন প্রায় ২৭ লক্ষ টিকিট সরবরাহ করা হয়; হাওড়া স্টেশন সংলগ্ন এই পূর্ব রেলের প্রেস থেকেই।

আরও পড়ুনঃ বিল না পেলে খাবারের দাম দিতে হবে না, জানিয়ে দিল ভারতীয় রেল

শুধু ইস্টার্ন রেল নয়; নর্দান ইস্টার্ন রেলওয়ে; নর্দান ফ্রন্টাল রেলওয়ে; সাউথ ইস্টার্ন রেলওয়ে ও নর্দান রেলওয়ে-কেও টিকিট সহ; যাবতীয় প্রিন্টেড আর্টিকল ছেপে সরবরাহ করে এই ছাপাখানা। তাই এইরকম একটি চালু ছাপাখানাকে; কেন বন্ধ করা হচ্ছে তা নিয়ে প্রশ্ন তুলেছেন ছাপাখানার কর্মীরাই।

হাওড়া স্টেশন সংলগ্ন এই ছাপাখানায় কার্ড টিকিট; পিআরএস, ইউটিএস ও ১৫০ রকমের বেশি মানি ভ্যালু ছাড়াও; প্রায় ৭০০ রকমের ফর্ম সরবরাহ করা হয়; পূর্ব রেল সহ আরও চার ভারতীয় রেল-কে। এই ধরণের একটি চালু ছাপাখানা; বন্ধ করার সিদ্ধান্তের বিরুদ্ধে এখন সর্বত্র উঠছে প্রশ্ন।

এই সিদ্ধান্তের বিরুদ্ধে; প্রতিবাদে নেমেছে এখানকার কর্মচারী সংগঠনগুলো। বেশ কয়েকমাস আগেই প্রায় ১৪ কোটি টাকা ব্যয়ে; স্পেন থেকে আনা হয়েছে রোটোম্যাক মেশিন। সাথে চলছে বিল্ডিং রেনভেশনের কাজও। তারপরেও হঠাৎ এই সিদ্ধান্ত কেন?

রেলের সিদ্ধান্তের প্রতিবাদ করে; পূর্বরেলের মেন্স কংগ্রেসের পূর্ব জোনের সভাপতি বিনোদ শর্মা জানিয়েছেন; “বেসরকারিকরণ করার উদ্দেশ্যেই বন্ধ করা হচ্ছে; এই ছাপাখানা। বর্তমান কর্মীদের অন্য জায়গায় বদলি করে; কেন্দ্রীয় সরকার এই ছাপাখানা তুলে দিতে চাইছে বেসরকারি উদ্দোগপতিদের হাতে। রেলের জমিতে মুনাফা করবে সেইসব সংস্থা”।

পূর্ব রেলের তরফে বলা হয়েছে; “লোকসানে চলা এই ছাপাখানা বন্ধ করে দেওয়া ছাড়া; অন্য কোন রাস্তা নেই রেলের তরফে”। বিশেষ রিপোর্টঃ রাজীব মুখার্জী, হাওড়া

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন