নিজের হাতে সহজে ঘরেই তৈরি করুন সুস্বাদু মোগলাই পরোটা

1204
Image Source: Google

নিজস্ব প্রতিনিধি : এমনিতেই বাইরের তেল ঝাল খেতে বারণই করেন ডাক্তাররা। শরীরের পক্ষে সেটা ক্ষতিকারকও বটে। তাই, বাড়িতেই তৈরি করে নিন জিভে জল আনা মোগলাই পরোটা। কি ভাবে বানাবেন মোগলাই পরোটা। একনজরে চোখ বুলিয়ে নিন।

Image Source: Google

মজাদার হোমমেড মোগলাই পরোটা ; কি কি লাগবে উপকরণ ?

☆উপকরন☆
▪ ময়দা ১/২ কাপ,
▪ খাবার সোডা ১ চামচ,
▪ লবন সামান্য,
▪ তেল ২ টেবিল চামচ,

☆ ময়দা তেল,লবন, সামান্য জল দিয়ে ময়ান করে নিতে হবে ভাল করে, মাখা হয়ে গেলে ২০ মিনিট রেখে ওই ময়দা মাখা রেখে দিতে হবে একটু বেশি তেল দিয়ে। কিছুক্ষন ঢেকে রেখে দিতে হবে তাহলে অনেক নরম হবে, বেলতে সুবিধা হবে।

☆পুরের জন্য☆
যার যেমন ইচ্ছা মাংসের কিমা বা সবজি দিয়েও করতে পারেন। এখানে মাংসের কিমা দিয়ে মোগলাই পরোটার পুর তৈরির করার কথা বলা হয়েছে।

▪ মাংসের কিমা ১ কাপ,
▪ আদা ও রসুন বাটা হাফ চামচ করে,
▪ এলাচ দারুচিনি ১/২ টুকরা করে,
▪ লবন স্বাদমত,
▪ তেল পরিমান মত,

☆প্রস্তুত প্রণালি☆
মাংসের সব উপকরন দিয়ে প্রাথমে কিমা সিদ্ধ করে নিতে হ বে।

কিমা সিদ্ধ☆
▪ ডিম ২ টা
▪ পেঁয়াজ কুচি আধাকাপ,
▪ কাচামরিচ কুচি ২-৩ টা,
▪ ধনে পাতা ইচ্ছামত

এবার ময়দা মাখা ভাল করে ঠেসে, গোল করে রুটি বানাবার মত করে নিতে হবে, টেনে লম্বা করে নিতে হবে। রুটি একদম পাতলা হবে, এবার রুটির ওপর তেল ব্রাশ করে নিতে হবে,তেল ব্রাশ করে রুটির ওপর পেঁয়াজ কুচি, কাচামরিচ কুচি,কিমা,ধনে পাতা, সবশেষে ডিম দিয়ে রুটি ভাজা করে পরোটার আকারে বানিয়ে বড়ো কড়াইয়ে ডোবানো তেলে ভাজতে হবে।

নজর রাখতে হবে যেন ভাজাটা ঠিকঠাক হয়। কড়া করে ভাজা হলে এবার তেল থেকে তুলে একটি প্লেটে রাখুন। তারপর, মাপ মত কেটে নিন। একটু বড়ো সাইজ হলে ৬ ভাগ করা যেতে পারে। ব্যাস, আপনার হাতে তৈরি মোগলাই পরোটা তৈরি। প্লেটে সাজিয়ে পাশে ঝাল টম্যাটো সস দিয়ে পরিবেশন করুন। খেয়ে দেখুন, আপনার নিজের হাতে তৈরি মোগলাই পরোটার স্বাদ। পরের কোন বন্ধুদের আড্ডাতে মোগলাই পরোটা তৈরি করে সবাইকে অবাক করে দিন।

আরও ভালো ভালো খাবারের মেনু জানতে নজর রাখুন The News Bangla র পেজে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন