উপ-নির্বাচনের আগেই জোট ‘লাটে’, বিকাশের ‘সাঁইবাড়ি সাফাইয়ে’ বাম-কংগ্রেস তরজা

971
উপ-নির্বাচনের আগেই জোট 'লাটে', বিকাশের 'সাঁইবাড়ি সাফাইয়ে' বাম-কংগ্রেস তরজা
উপ-নির্বাচনের আগেই জোট 'লাটে', বিকাশের 'সাঁইবাড়ি সাফাইয়ে' বাম-কংগ্রেস তরজা

উপ-নির্বাচনের আগেই জোট ‘লাটে’; বিকাশের ‘সাঁইবাড়ি সাফাইয়ে’ বাম-কংগ্রেস তরজা শুরু। সিপিএম রাজ্যসভা সাংসদ বিকাশরঞ্জন ভট্টাচার্যের; শেয়ার করা একটি ফেসবুক পোস্ট ঘিরে শুরু হয়েছে বিতর্ক। ১৯৭১-এ বর্ধমানের আহ্লাদিপুরে, ৪ সিপিএম কর্মী খু’নের অভিযোগে; কংগ্রেসকে দায়ী করেই ওই পোস্ট। তাতে সাঁইবাড়ি হ’ত্যা-কাণ্ডের সাফাই রয়েছে। বিতর্ক শুরুর পরেই মুখ খোলেন; কংগ্রেসের রাজ্যসভার সাংসদ প্রদীপ ভট্টাচার্য। তিনি বলেছেন; “অনেক তিক্ততা আছে, আবার একসঙ্গে লড়ছি যখন; তখন এই পোস্ট কেন”? “৭০-৭২ সালের কথা ভুলে যেতে হবে নাকি”?; পাল্টা বিকাশ।

বাম নেতা বিকাশরঞ্জন ভট্টাচার্যের ফেসবুক পোস্টকে ঘিরে; রাজনৈতিক মতবিরোধ তুঙ্গে উঠল জোট-শরিক কংগ্রেস-সিপিএমের। সাঁইবাড়ি নিয়ে এই দীর্ঘ পোস্টে একাধিকবার; সাঁইবাড়ির কথা উল্লেখ করে ‘কং’গ্রেসি গু’ণ্ডা’ শব্দটি ব্যবহার করেছেন বিকাশ। সঙ্গে কংগ্রেসি গু’ন্ডাদের হাতে, সিপিএম নেতা-কর্মীদের হ’ত্যার; কথা ফলাও করে লিখেছেন।

২০২০-তে কংগ্রেসের সমর্থনেই; রাজ্যসভায় নির্বাচিত হন বিকাশরঞ্জন। তাঁর কাছ থেকে এই ধরনের পোস্ট গ্রহণযোগ্য নয়; বুঝিয়ে দিয়েছেন কংগ্রেস নেতা প্রদীপ ভট্টাচার্য। তিনি বলেছেন, “যখন আমরা একসঙ্গে লড়াই করছি; তখন এই পোস্টের কী প্রয়োজন? আমাদের মধ্যে অনেক তিক্ততা আছে; আমাদেরও অনেক কর্মী খু’ন হয়েছেন; কিন্তু আমরা এসব নিয়ে বলছি না। নিজেদের মধ্যে এই ধরনের পোস্ট; অবিশ্বাস ও সন্দেহের বাতাবরণ তৈরি করে। এই ধরনের পোস্ট করা থেকে বিরত থাকুন; না হলে আপনারাই অসুবিধায় পড়বেন”।

আরও পড়ুনঃ ‘এই বোকা বিড়ালটাকেও তৃণমূলে নিয়ে যান’, মুকুল-কৈলাসের ছবি দিয়ে বিতর্কে তথাগত

“ধর্মনিরপেক্ষতার সূত্রেই জোট; তা বলে ৭০-৭২-এর কথা ভুলে যাব নাকি!” পাল্টা দিয়েছেন বিকাশরঞ্জন। ২০২১ ভোটে, জোট করেই লড়েছে; কংগ্রেস-সিপিএম। বিধানসভায় সংযুক্ত মোর্চার সদস্য ১ হলেও; জোট চালিয়ে যাওয়ার পক্ষপাতী দুইপক্ষই। কিন্তু বিকাশের এমন পোস্ট সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতেই; ক্ষেপে যান কংগ্রেসের নেতা-কর্মীরা।

বিকাশকে উদ্দেশ্য করে কংগ্রেসিরা লেখেন; “বিকাশবাবু আপনি কংগ্রেসি গু’ণ্ডাদের ভোটে জিতেই; রাজ্যসভায় গিয়েছেন”। কেউ লিখেছেন; “বিকাশবাবু কংগ্রেস কর্মী হিসেবে; আপনার পোস্ট দেখে আশ্চর্য হচ্ছি। কংগ্রেস গু’ণ্ডাদের সমর্থনেই; সাংসদ হয়েছিলেন। তাহলে কী ধরে নেব; আপনার পোস্ট আপনার দলের অবস্থান?” অস্বস্তি ঝেড়ে ফেলতে, সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র বলেছেন; “সোশাল মিডিয়ায় কে কী পোস্ট করেছেন জানি না; এখন বিতর্কের সময় নয়”।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন