তৃণমূল ও বিজেপিকে ঠেকাতে, বাংলায় ফের ঘনিষ্ঠ বাম কংগ্রেস

113
তৃণমূল ও বিজেপিকে ঠেকাতে, বাংলায় ফের ঘনিষ্ঠ বাম কংগ্রেস/The News বাংলা
তৃণমূল ও বিজেপিকে ঠেকাতে, বাংলায় ফের ঘনিষ্ঠ বাম কংগ্রেস/The News বাংলা

অবশেষে হাত মেলালেন কংগ্রেস ও সিপিআইএম। দেরিতে হলেও মিলছে রবীন দেবের কথা। জোট বাঁধতে আলিমুদ্দিনে কংগ্রেসের তরফ থেকে; বৈঠকে আসেন সোমেন মিত্র। কর্মী-সমর্থকদের ধন্দে রাখা নয় কিংবা কেবলমাত্র নির্বাচনের আগে নয়৷ এবার লড়াই হবে একসঙ্গে; একই মঞ্চ থেকে৷ সিপিএমের সঙ্গে জোট প্রসঙ্গে আগেই একথা স্পষ্ট করেছিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র৷ শুক্রবার সেই সিদ্ধান্ত বাস্তবায়িত করার পথে আরও একধাপ নিল সিপিএম-কংগ্রেস৷ বৈঠকে ছিলেন সূর্যকান্ত মিশ্র, সোমেন মিত্র ও বিমান বসু।

দুই রাজনৈতিক দলের তরফে সাফ জানাল হল; আসন্ন তিন বিধানসভার উপনির্বাচনে একজোটে আসন সমঝোতায় পথে লড়বে তাঁরা৷ এমনকী কলকাতা পুরনিগমের ভোটেও একই ভাবে লড়াবে বাম-কংগ্রেস৷ শুরু হয়ে গিয়েছে আসন্ন নির্বাচনগুলির আসন ভাগাভাগির প্রক্রিয়াও।

গুলাম নবি আজাদের পর এবার সীতারাম ইয়েচুরি, সব নেতার লক্ষ কাশ্মীর

উল্লেখ্য, লোকসভা ভোটের সময় বহরমপুর আসনে অধীররঞ্জন চৌধুরীর বিপক্ষে প্রার্থী দেয় বাম শরিক আরএসপি। এই ঘটনাকে যে সিপিআইএম ভালোভাবে নেয়নি; তা আগেই দলের তরফে খোলা চিঠিতে স্পষ্ট করা হয়।

রাজ্যের বর্তমান পরিস্থিতির বিচারে সিপিআইএম মনে করছে; বিরোধীদের হাত ধরাটা দরকার। লোকসভা ভোটে ভরাডুবি হয়েছিল সিপিআইএম-এর। রাজ্যে খাতা-ই খুলতে পারেনি ৩৪ বছরের রাজ্য শাসক বামেরা। অন্যদিকে, কংগ্রেস পায় মাত্র ২টি আসন।

প্রসঙ্গত সিপিআইএম-এর কিছু নির্দিষ্ট পার্টি লাইন থাকলেও; সেই খসড়াতে কিছু সংশোধন আনা হবে বলে ইঙ্গিত দেওয়া হয় পার্টির তরফ থেকে। বৈঠকে স্থির হয়; সামনেই কলকাতা পুরসভা নির্বাচন। সেই সঙ্গে ৩ বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন। পুর নির্বাচন থেকে উপনির্বাচন; সবেতেই সিপিআইএমের সঙ্গে হাত ধরে লড়বে কংগ্রেস। বৈঠকে উপনির্বাচনের আসন ভাগাভাগিও চূড়ান্ত হয় এদিন।

কাশ্মীর নিয়ে মুখ খোলার আগে, নিজের দেশে স্থায়ী ভাবে বসবাস করে দেখাক মালালা

জানা যায়; কালিয়াগঞ্জ ও খড়গপুর আসনে প্রার্থী দেবে কংগ্রেস। অন্যদিকে, করিমপুর আসনে প্রার্থী দেবে সিপিআইএম। উল্লেখ্য, এই করিমপুর কেন্দ্রে কংগ্রেসের ভোট সিপিআইএম-এর থেকে বেশি। কিন্তু বৈঠকে চূড়ান্ত হয় সেখানে প্রার্থী দেবে সিপিআইএম-ই।

জোট নিয়ে সোমেন মিত্র বলেন; “প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। সমস্ত জায়গায় জোট করব আমরা। তৃণমূল ও বিজেপি; উভয়কে হারাতেই জোট হবে। তৃণমূল-বিজেপি একে অপরের পরিপূরক”।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন