দিল্লি থেকে সরাসরি ট্রেনে করে পৌঁছে যান লে-লাদাখ

1815
দিল্লি থেকে সরাসরি ট্রেনে করে পৌঁছে যান লেহ-লাদাখ/The News বাংলা
দিল্লি থেকে সরাসরি ট্রেনে করে পৌঁছে যান লেহ-লাদাখ/The News বাংলা

রেলপথেই সরাসরি লে-লাদাখ। লাদাখের সঙ্গে রাজধানী নয়াদিল্লির; সরাসরি সংযোগ স্থাপন করতে প্রস্তুত ভারতীয় রেল। আর সেই রেলপথই হবে; বিশ্বের উচ্চতম রেলপথ। ভারত-চীন সীমান্তঘেঁষা সেই রেলপথের মাধ্যমে; বিলাসপুর থেকে মান্ডি-কুলু-মানালি-লেহ হয়ে; মাত্র ২০ ঘণ্টাতেই দিল্লি থেকে লাদাখ পৌঁছনো যাবে।

আর খুব একটা বেশি দেরি নেই; খুবজোর মাত্র ৩০ মাস। তারপরে দিল্লি থেকে রেলপথেই; পৌঁছে যাওয়া যাবে লে-লাদাখ। এটাই হবে বিশ্বের সর্বোচ্চ রেলপথ। এই পথে ট্রেন পরিষেবা চালু হয়ে গেলে; আরও একটি পালক জুড়বে ভারতীয় রেলের মুকুটে। বিলাসপুর থেকে মান্ডি-কুলু-মানালি হয়ে; খোকসার; কেলং; প্যাং হয়ে লে-লাদাখ পৌঁছবে ওই লাইন।

আরও পড়ুনঃ বিজেপিতে যোগ দিলেন বেদের মেয়ে জোসনা

সুন্দরনগর; মাণ্ডি; মানালি; কেইলং; কোসকার; দারচা; উপসি এবং কেরু হয়ে; লাদাখ পৌঁছবে এই ট্রেন। আর ৩০ মাসের মধ্যে এই রেলযাত্রা; শুরু হয়ে যাবে বলে আশা করা হচ্ছে। এই ট্রেন চালু হয়ে গেলে ২০ ঘণ্টার মধ্যে; দিল্লি থেকে লাদাখ পৌঁছে যাওয়া যাবে।

৪৬৫ কিলোমিটার এই রেলপথ পাততে খরচ পড়বে; প্রায় ৮৩,৩৬০ কোটি টাকা। এই রেলপথে মোট ৭৪টি টানেল পড়বে। এছাড়া এই পথে ১২৪টি ব্রিজ ও ৩৯৬টি ছোট ব্রিজ পড়বে; বলে রেল সূত্রে জানা গিয়েছে। কেইলঙে হবে উচ্চতম রেল স্টেশন।

রেলেরই জোড়া উদ্যোগের খবর মিলল। এবার যাত্রী পরিষেবায় দেশের সবথেকে দ্রুতগতিসম্পন্ন ইঞ্জিনের; সূচনা ঘটাতে চলেছে রেল। চিত্তরঞ্জন লোকোমোটিভ ওয়ার্কস; এই ইঞ্জিন বানাচ্ছে। ইঞ্জিনে ‘অ্যারোডায়নামিক এবং আর্গোনোমিক ডিজাইন’ ব্যবহার করা হয়েছে।

রাজধানী এক্সপ্রেস, গতিমান এক্সপ্রেস এবং শতাব্দী এক্সপ্রেসের মতো ট্রেনে এই ইঞ্জিন ব্যবহার করা হবে। এছাড়া খুব শীঘ্রই দেশের সর্বপ্রথম ইঞ্জিনবিহীন ট্রেনের সূচনাও করা হবে বলে রেল সূত্রে জানা গিয়েছে। রেলওয়ের মন্ত্রকের তরফে জানানো হয়েছে; ঘণ্টায় ২০০ কিলোমিটার গতিসম্পন্ন ওয়াপ-৫ লোকোর সূচনা ঘটাতে চলেছে রেল।

পাশাপাশি বিশ্বের দীর্ঘতম রেলপথের মাধ্যমে দিল্লি থেকে লাদাখ পৌঁছনোর অভিনব উদ্যোগ সম্পূর্ণ করছে রেল। পর্যটন ব্যবসার উন্নতি ঘটাতেই; ভারতীয় রেলের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

লাদাখ, হিমাচল রুটের সড়কপথ; অনেক সময়েই তুষারধসে বন্ধ হয়ে যায়। সেক্ষেত্রে পর্যটকদের প্রবল সমস্যার মধ্যে পড়তে হয়। সেই সমস্যার অবসান ঘটাতেই; এবার রেলপথে লাদাখ পৌঁছনোর অভিনব উদ্যোগ রেলের।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন