সিয়াচেনে ভারতীয় বায়ুসেনার জন্য, আসছে লড়াকু হেলিকপ্টার

1442
সিয়াচেনের সেনাদের জন্য আসছে লড়াকু হেলিকপ্টার

সিয়াচেনে ভারতীয় বায়ুসেনার জন্য; আসছে লড়াকু হেলিকপ্টার। দেশের মানুষের নিরাপত্তা রক্ষায় সর্বদা; হিমালয়ের কনকনে ঠাণ্ডায়; শত্রুপক্ষের মোকাবিলা করে তারা। কনকনে এই ঠাণ্ডায়, দেশের মানুষের নিশ্চিন্ত নিদ্রার কথা ভেবেই; কঠিন পরিস্থিতির মধ্যে সর্বদা যুদ্ধরত সিয়াচেনের ভারতীয় জওয়ানরা। ঠাণ্ডাকে পরোয়া না করেই; নিজেদের কর্তব্যে অবিচল তারা। এবার পাহাড় যুদ্ধে, সেনাদের সাহায্যে পাঠানো হচ্ছে; হিন্দুস্থান অ্যারোনটিক্সের তৈরি; লাইট ইউটিলিটি হেলিকপ্টার বা LUH।

আরও পড়ুনঃ শিব সেনার হুমকি উড়িয়ে, মুম্বাইয়ে পা রাখলেন ঝাঁসির রানী

হিমালয়ের যে কোনও উচ্চতার ঠাণ্ডা কিংবা প্রবল গরমে; সমান দক্ষতায় লড়ার পরীক্ষায় পাস করল; হিন্দুস্থান অ্যারোনটিক্সের তৈরি লাইট ইউটিলিটি হেলিকপ্টার বা LUH। টানা ১০ দিন; হিমালয়ের দৌলত বেগ ওল্ডির উচ্চ উচ্চতা ও প্রবল তাপমাত্রায় ট্রায়াল শেষ করল; লাইট ইউটিলিটি হেলিকপ্টার বা LUH। লেহ-র থেকে উড়ে, দৌলত বেগ ওল্ডির ৫০০০ মিটার উচ্চতার অ্যাডভান্স ল্যান্ডিং গ্রাউন্ডে; গিয়ে অবতরণ করে এই কপ্টারটি।

আরও পড়ুনঃ “বাবর ফের সেনা নিয়ে এসেছে রামমন্দির ভাঙতে, জয় শ্রী রাম”, কঙ্গনার মন্তব্যে উত্তাল গোটা দেশ

সিয়াচেনের কঠিন ঠাণ্ডাতেও, কাজ করতে পারবে; এই কপ্টার। ট্রায়ালের সময় কপ্টারটি; সিয়াচেনের অমর ও সোনম হেলিপ্যাডে সাফল্যের সঙ্গে, অবতরণ করে। হ্যালের চেয়ারম্য়ান আর মাধবন জানিয়েছেন; ‘লাইট ইউটিলিটি হেলিকপ্টার সেনাবাহিনীর ব্যবহারের জন্য তৈরি।’ কপ্টারটির ক্ষমতা ও এর যান্ত্রিক সুবিধে সেনার পছন্দ পছন্দের কথা মাথায় রেখেই করা হয়েছে, সংস্থার ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অরূপ চট্টোপাধ্যায় জানিয়েছেন।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন