প্যান কার্ড আধার কার্ড লিংক করিয়েছেন, ৩১শে মার্চ ছিল শেষ দিন

169
প্যান কার্ড আধার কার্ড লিংক করিয়েছেন, ৩১সে মার্চ ছিল শেষ দিন/The News বাংলা
প্যান কার্ড আধার কার্ড লিংক করিয়েছেন, ৩১সে মার্চ ছিল শেষ দিন/The News বাংলা

আবারও বাড়ল আধার ও প্যান কার্ড লিংক করার সময়সীমা। সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্টর ট্যাক্সেস (সিবিডিটি) তরফে রবিবার ডেডলাইন বাড়িয়ে দেওয়া হয়েছে। গতকাল ৩১ শে মার্চ ছিল শেষ দিন। আবার ৬ মাসের জন্য বাড়ান হল সময়সীমা।

গত বছর ৩০ শে জুন ছিল আধার ও প্যান কার্ড লিংক করার শেষ তারিখ। তবে, কেন্দ্রের তরফে সেই সময়সীমা বাড়িয়ে দেওয়া হয়। নির্দেশিকা জারি হয়, ২০১৯ সালের ৩১শে মার্চের মধ্যে আধার কার্ড ও প্যান কার্ডের সংযুক্তি করতেই হবে। রবিবার ছিল সেই ৩১শে মার্চ। তবে কেন্দ্র আবারও এই সংযুক্তিকরণের মেয়াদ বাড়িয়ে দিল। আবার ৬ মাস বাড়ান হল।

আয়কর আইনের ১৩৯এএ ধারা অনুযায়ী, ৩১শে মার্চের মধ্যে আধার ও প্যান লিঙ্ক না করলে, সেগুলো মূল্যহীন হিসেবে গণ্য হত। আর এই ৩১শে মার্চই মেয়াদ বৃদ্ধির কথা ঘোষণা করা হয়। সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্টর ট্যাক্সেস তরফে জানানো হয়, আরও ছয় মাস বাড়ানো হল মেয়াদ। অর্থাৎ, আগামি ৩১শে সেপ্টেম্বরের মধ্যে আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিংক করলেই হবে।

২০১৭ সালে আইটি ফাইল রিটার্নের জন্য আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিংক করার কথা ঘোষণা করে আয়কর বিভাগ। সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী সেই সংযুক্তিকরণের মেয়াদ বাড়ানো হয়। এই নিয়ে ষষ্ঠবার সংযুক্তিকরণের মেয়াদ বাড়াল কেন্দ্রীয় কর দপ্তর বা সিবিটিডি। এই মেয়াদ শুরু হবে ১লা এপ্রিল ২০১৯ থেকে।

আগামী ছয় মাসের মধ্যে আধার ও প্যান কার্ড লিংক করাতে হবে। না হলে সম্পূর্ণ বাতিল হয়ে যাবে আপনার আধার কার্ড। এমনটাই জানান হয়েছে সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্টর ট্যাক্সেস (সিবিডিটি) এর তরফে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন