আফগানিস্তান দখল করল তালিবান, সেই ফাঁকে ভারতে রান্নার গ্যাসের দাম বাড়ল

4890
আফগানিস্তান দখল করল তালিবান, সেই ফাঁকে ভারতে রান্নার গ্যাসের দাম বাড়ল
আফগানিস্তান দখল করল তালিবান, সেই ফাঁকে ভারতে রান্নার গ্যাসের দাম বাড়ল

আফগানিস্তান দখল করল তালিবান; সেই ফাঁকে ভারতে রান্নার গ্যাসের দাম বাড়ল। ফের বাড়ল রান্নার গ্যাসের দাম; অগাস্ট মাসের মাঝামাঝি ২৫ টাকা দাম বেড়েছিল; সেপ্টেম্বরের প্রথম দিনেই ফের দাম বৃদ্ধি। লকডাউন বিধিনিষেধে সংসার চালাতে; সাধারণ মানুষ এমনিতেই নাজেহাল। এরই মধ্যে বারবার রান্নার গ্যাসের দাম বৃদ্ধি; নিম্নবিত্ত ও মধ্যবিত্তের হেঁশেলে বড় সংকট‌ এনে দিয়েছে। বুধবার থেকে কলকাতায়, ১৪.২ কেজির ভর্তুকিহীন রান্নার গ্যাসের সিলিন্ডার; কিনতে গেলে দিতে হবে ৯১১ টাকা।

প্রতি সিলিন্ডার পিছু ফের; ২৫ টাকা দাম বাড়ল। একলাফে গ্যাসের দাম ছাড়িয়ে গেল; নশোর গণ্ডি। মাত্র দু-সপ্তাহের ব্যবধানে; ফের বাড়ল রান্নার গ্যাসের দাম। বুধবার থেকে কলকাতায় ১৪.২ কেজি ভর্তুকিহীন সিলিন্ডার; কিনতে হবে ৯১১ টাকা দিয়ে। অর্থাৎ মাত্র ১৪ দিনে; আরও ২৫ টাকা দাম বেড়ে গেল রান্নার গ্যাসের। করোনা আবহে এমনিতেই; দেশের অর্থনৈতিক অবস্থা ভাল নয়। তার মধ্যে আবারও; রান্নার গ্যাসের দাম বাড়ল। গত বছরের ডিসেম্বর মাস থেকে, এখনও পর্যন্ত ৩২৭ টাকা বেড়েছে; সিলিন্ডার প্রতি রান্নার গ্যাসের দাম।

আরও পড়ুনঃ নারদা মামলায় ইডি চার্জশিট ফিরহাদ, সুব্রত, মদন, শোভনকে, শুভেন্দুকে ছাড় কেন

২ সপ্তাহের মাথায় রান্নার গ্যাসের দাম বাড়ায়; মাথায় হাত মধ্যবিত্তের। সব মিলিয়ে এলপিজি-র সিলিন্ডারের; দাম বাড়ল ৫০ টাকা। শুধু চলতি বছরেই; দাম বাড়ল ২৪১ টাকা। হোটেল-রেস্তরাঁয় ও ব্যাবসায়িক ক্ষেত্রে ব্যবহৃত; ভর্তুকিহীন সিলিন্ডারের দাম ৭৩.৫০ টাকা বেড়ে; হয়েছে ১৭৭০.৫০ টাকা। পেট্রোপন্য থেকে রান্না গ্যাস; জ্বালা বাড়ছে সাধারণ মানুষের।

আরও পড়ুনঃ বাঙালি প্রধানমন্ত্রী চান দেব, বিজেপির হলেও আপত্তি নেই

রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির দাবি, বিশ্ব বাজারে গ্যাসের দাম বৃদ্ধি; ও তার উৎপাদনের খরচ বেড়ে যাওয়াতেই এই মূল্যবৃদ্ধি। তেল সংস্থাগুলি বলছে, বিশ্ববাজারে প্রোপেন বুটেনের দাম বৃদ্ধিতেই; গ্যাসের দাম বাড়ছে। প্রোপেন বিউটেন; এলপিজি-র অন্যতম উপাদান। এই পরিস্থিতিতে প্রশ্ন উঠছে; মোদী সরকার কেন ভর্তুকি বাড়াচ্ছে না? বা ট্যাক্সের পরিমাণ; কমাচ্ছে না? সোশ্যাল মিডিয়ায় নেটিজেনরা মজা করে বলেছেন; “আফগানিস্তান দখল করল তালিবান; সেই ফাঁকে ভারতে রান্নার গ্যাসের দাম বাড়ল”।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন