মাধ্যমিকে ঝুড়ি ঝুড়ি নম্বর, একাদশে পছন্দের বিষয় নিয়ে ভর্তির সুযোগ সবাই পাবে তো

1066
মাধ্যমিকে ঝুড়ি ঝুড়ি নম্বর, একাদশে পছন্দের বিষয় নিয়ে সবাই ভর্তির সুযোগ পাবে তো
মাধ্যমিকে ঝুড়ি ঝুড়ি নম্বর, একাদশে পছন্দের বিষয় নিয়ে সবাই ভর্তির সুযোগ পাবে তো

মাধ্যমিকে ঝুড়ি ঝুড়ি নম্বর, একাদশে পছন্দের বিষয় নিয়ে; ভর্তির সুযোগ সবাই পাবে তো? মাধ্যমিক রেজাল্টের পরেই; উঠে গেল প্রশ্ন। মাধ্যমিকে এবার সবাই শুধু পাশই নয়; সবারই নম্বর এসেছে ঝুড়ি ঝুড়ি। শুধু অঙ্ক, জীবনবিজ্ঞান ও ভৌত বিজ্ঞানে; ৯০ থেকে ১০০ নম্বর পেয়েছে, ১ লক্ষ ৭৬ হাজার ১৯১ জন। পছন্দের বিষয় সায়েন্স নিয়ে একাদশ শ্রেণীতে; সবাই ভর্তির সুযোগ পাবে তো? প্রশ্ন ঘুরছে; অভিভাবক মহলে। আশার কথা শোনাচ্ছেন না; পর্ষদ কর্তা ও শিক্ষাবিদ-রাও।

এবারের মাধ্যমিকে, ১০০ শতাংশ পাস; ৯০ শতাংশ প্রায় ১০ লক্ষ পরীক্ষার্থী ফার্স্ট ডিভিশন; ৬৯৭ নম্বর পেয়ে, ৭৯ জন মাধ্যমিকে প্রথম। ৪২ শতাংশ পরীক্ষার্থীর; ৯০ থেকে ৯৯ শতাংশ নম্বর। নেটিজেনরা বলছেন; ‘দুয়ারে পাস’ প্রকল্প। ‘পড়াশোনায় ছেলেখেলা’; বলছে শিক্ষা-জগত ও সাধারণ মানুষ। একাদশে অনেকেই নিজের পছন্দের বিষয় নিয়ে পড়তে পারবেন না; এমনটাই ছাত্র-ছাত্রী-শিক্ষক ও অভিভাবক মহলে আশঙ্কা।

আরও পড়ুনঃ শিক্ষা জীবনের শুরুতেই বড় ‘ধাব্বা’, ‘পরীক্ষা না দিয়েই পাস’ আজীবন শুনতে হবে ছেলে-মেয়েদের

প্রধান শিক্ষকদের সংগঠনের তরফে চন্দন মাইতি জানিয়েছেন; “সবাই পাশ করে যাওয়ায়; একাদশে ভর্তিতে বাড়তি চাপ তৈরি হবে। অবিলম্বে স্কুলশিক্ষা দপ্তর প্রয়োজনীয় নির্দেশ দিক; না হলে আমরা সমস্যায় পড়ব”। স্কুলশিক্ষা দপ্তরের এক কর্তা জানিয়েছেন; “প্রতিবছর বেশ কিছু মাধ্যমিক স্কুলকে; উচ্চ-মাধ্যমিকে উন্নীত করা হয়। এবারও হবে; সবাই ভর্তির সুযোগ পাবে”। কিন্তু ভালো রেজাল্টের ঠেলায়; সবাই পছন্দের বিষয় পাবে কি? এই প্রশ্নের কোন উত্তর নেই; কারোর কাছেই।

আরও পড়ুনঃ ‘দুয়ারে পাস’ প্রকল্পে ১০ লক্ষ ফার্স্ট ডিভিশন, ‘পড়াশোনায় ছেলেখেলা’ বলছে শিক্ষা জগত

৯০ থেকে ১০০-র মধ্যে নম্বর পেলে; ‘এএ’ গ্রেড দেওয়া হয়। প্রথম ভাষায় ‘এএ’ গ্রেড পেয়েছে ৭৮৩৭৬ জন; দ্বিতীয়ভাষায় ৬৬৯০৩ জন। ইতিহাসে সর্বাচ্চ গ্রেড প্রাপক ৭৪৮৬০; ভূগোলে ‘এএ’ গ্রেড ৮৩২৮৯ জনের। মাধ্যমিকে বেশি নম্বর পেলে; উচ্চ-মাধ্যমিকে বিজ্ঞান শাখায় ভর্তি নেওয়া হয়। এবার সিংহভাগ পড়ুয়া; রেকর্ড নম্বর পেয়েছে।

এখানেই দেখা গিয়েছে; বড় দুশ্চিন্তা। একাদশে সবাই পছন্দের বিষয় পাবে কিনা প্রশ্নে; মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় বলেন; “উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ; একাদশের বিষয়ে বলতে পারবে”। এই নিয়ে মুখ খোলেননি; উচ্চ-মাধ্যমিক শিক্ষা সংসদ সভাপতি মহুয়া দাস।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন