নিজের বিধায়কদের হোটেলে আটকে রেখে যুদ্ধ জয় শরদ উদ্ধবের

204
নিজের বিধায়কদের হোটেলে আটকে রেখে যুদ্ধ জয় শরদ উদ্ধবের/The News বাংলা
নিজের বিধায়কদের হোটেলে আটকে রেখে যুদ্ধ জয় শরদ উদ্ধবের/The News বাংলা

মহারাষ্ট্রে বিজেপির থেকে জয় ছিনিয়ে নিতেই; নতুন পন্থা ধরেছিলেন এনসিপি-র শরদ পাওয়ার এবং শিব সেনার উদ্ধব ঠাকরে। ভোটে জিতেই প্রাথমিকভাবে বিধায়কদের হোটেলে বন্দি করে রাখা হয়েছিল। কিছুদিনের মধ্যেই আবার একই ঘটনার পুনারাবৃত্তি। ফের দামী হোটেলে রাখা হয়েছিল বিধায়কদের। রাজনৈতিক মহলের মতে, দল বদল করার ভয়ে নিজের লোকেদের উপরেই নরজরদারি চালিয়েছে শরদ উদ্ভব।

ঘোড়া কেনাবেচা বন্ধ করতেই; এই পন্থা বলে মনে করছেন রাজনৈতিক মহল। গত শনিবার ভোর রাতে অজিত পাওয়ার; দলের নির্দেশ অমান্য করে বিজেপিকে সমর্থন করেন। তারপর থেকেই কড়া নজর রাখা হচ্ছিল বিধায়কদের উপর। কাদের সঙ্গে দেখা করছেন; কথা বলছেন সব নজরে রাখে শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোট।

আরও পড়ুনঃ একে ৪৭ এর গুলি বুকে নিয়েও কাসভকে ছাড়েন নি তুকারাম

মহারাষ্ট্রে আস্থা ভোট ছিল বুধবার। তার আগে বিধায়ক কেনাবেচার চেষ্টা করতে পারে বিজেপি; এই আশঙ্কা করে সেনা–এনসিপি–কংগ্রেস জোট; নিজেদের দলের জয়ী বিধায়কদের আগলে রাখতে মুম্বইয়ের বিভিন্ন হোটেলে রীতিমতো লুকিয়ে বা আটকে রেখেছিল। ওই সব বিধায়কদের মোবাইল ফোনও; জমা রাখার নির্দেশ দেওয়া হয়েছিল।

এনসিপি বিধায়কদের রাতারাতি বাসে করে নিয়ে গিয়ে; মুম্বইয়ের পোয়াইয়ের রেনেসাঁ হোটেলে রাখা হয়েছিল। ধনঞ্জয় মুণ্ডে–সহ সেখানে এমন সাত বিধায়কও ছিলেন; যাঁরা অজিত পাওয়ারের ঘনিষ্ঠ বলেই পরিচিত। শিবসেনাও তার ৫৬ জন বিধায়কদের মধ্যে; ৫৫ জন বিধায়ককেই মুম্বইয়ের আন্ধেরির ললিত হোটেলে নজরবন্দি করেছিল।

পরিস্থিতি থেকে দলের ৪৪ জন বিধায়ককে; ভোপালে পাঠিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেয় কংগ্রেস। সেখানে কমলনাথের নেতৃত্বে ক্ষমতায় রয়েছে কংগ্রেস। নির্দল বিধায়ক রাজকুমার প্যাটেল জানিয়েছিলেন যে; ৮ জন নির্দল বিধায়ককেও গোয়ার একটি হোটেলে রাখা হয়েছিল। কংগ্রেস, শিব সেনা ও এনসিপি সূত্র জানিয়েছিল যে; ৩০ নভেম্বরের মধ্যে আয়োজিত আস্থা ভোটে বিজেপিকে হারানোর জন্যে; তাঁদের সমস্ত বিধায়কদের একসঙ্গে রাখাটা খুব জরুরি।

আপাতত মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশের ইস্তফার পর; আর আস্থা ভোটের দরকার নেই। হাঁফ ছেড়ে বেঁচেছে; এনসিপি-র শরদ পাওয়ার এবং শিব সেনার উদ্ধব ঠাকরে। হাঁফ ছেড়ে বেঁচেছে কংগ্রেসও। কয়েকটা দিন হোটেল বন্দি থেকে; আপাতত সব বিধায়কই এবার বাড়ির দিকে। আপাতত নিশ্চিত হয়েছেন; এনসিপি-র শরদ পাওয়ার এবং শিব সেনার উদ্ধব ঠাকরে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন