দেশের নানা প্রান্তে ভিন্ন রূপে মকর সংক্রান্তি

954
দেশের নানা প্রান্তে ভিন্ন রূপে মকর সংক্রান্তি/The News বাংলা
দেশের নানা প্রান্তে ভিন্ন রূপে মকর সংক্রান্তি/The News বাংলা

দেশের নানা প্রান্তে ভিন্ন রূপে মকর সংক্রান্তি। মকর সংক্রান্তি মানেই ঢেকিতে চাল কুটে পিঠে পুলি, পাটি সাপটা। এই ছবিটা বেশিরভাগ ক্ষেত্রে চোখে পড়ে গ্রামে। শহরে চিত্রটা খানিকটা আলাদা। দুধ পুলি হোক বা পাটি সাপটা ঢেকি তো দেখা যায়না; তাই ওই মিক্সিতেই চাল পেস্ট করে তা দিয়ে মুখোরোচক সব পিঠে বানাতে দেখা যায়; মা কাকিমাদের।

তবে যাই হোক; মকর সংক্রান্তি পালনের উৎসাহটা আজও শহর অপেক্ষা গ্রামে তুলনামূলকভাবে অনেটাই বেশি। এক সপ্তাহ আগে থাকতে শুরু হয়ে যায়; পিঠে আর নাড়ু বানানোর তোড়ঝোড়।

আরও পড়ুন কল করতে গেলে লাগবে না নেটওয়ার্ক, এয়ারটেল আনল WiFi কলিং

স্কুল, কলেজে পড়াকালীন বাড়ির ছোটরাও বাড়ির মহিলাদের সঙ্গে পিঠের আকার দানে হাত লাগায়। শহরে আসার পর যা অতীত হয়ে যায়। আজকের জেনারেশন তো চাকরি বা পড়াশোনার তাগিদে শহরে এসে; বাঞ্ছারামের দোকান থেকে পিঠেপুলি কিনেই দুধের স্বাদ ঘোলে মিটিয়ে নেয়। কি আর করা যায় দেশ গুনে ভেস। বুধবার মকর সংক্রান্তি।

গ্রাম বাংলায় প্রতিটি বাড়ি থেকে; এখন শুধুই ছ্যাঁক ছোঁক শব্দ। বাংলা ক্যালেন্ডার অনুযায়ী; পৌষের শেষ দিন ধরা হয়; সংক্রান্তি। ইংরেজি ক্যালেন্ডারে মূলত ১৪ বা ১৫ জানুয়ারি পড়ে; সেই দিন। নতুন ফসল রোপণ করা হয়; এই সময়। মকর সংক্রান্তি থেকেই; সূর্যের উত্তরায়ন শুরু হয়।

গঙ্গাসাগর মেলায় লক্ষ লক্ষ পূণ্যার্থীর সমাগম ঘটে; পূণ্যস্নানের উদ্দেশ্যে। গোটা দেশই এই উৎসব পালনে; তোড়ঝোড় শুরু করে। দেশের বিভিন্ন রাজ্যে এই উৎসব আলাদা আলাদা নামে; পালন করা হয়ে থাকে।

কোথাও লোহরি; তো কোথাও পোঙ্গাল হিসেবে পালিত হয়; মকর সংক্রান্তি। পাঞ্জাব ও হরিয়ানায় মকর সংক্রান্তির আগের দিন পালিত হয়; লোহরি। গুজরাটে মকর সংক্রান্তি পরিচিত ঘুড়ি উত্‍সব নামে। বাড়ির সকলে মিলে আগুন জ্বালিয়ে; সেই আগুনের চারপাশে ঘুরে ঘুরে গান করেন। সেই আগুনের মধ্যে তিল; খই, ভুট্টা ফেলে সারা বছর সুখ সমৃদ্ধি প্রার্থনা করা হয়।

উত্তর প্রদেশে এই উৎসবকে দান উৎসব বলা হয়। প্রয়াগরাজে গঙ্গা; যমুনা ও সরস্বতী নদীর সঙ্গমে মাঘ মেলা বসে। সেখানে উত্তরপ্রদেশের বাসিন্দারা; দান করে থাকেন। বিহারেও মকর সংক্রান্তিতে দান করা হয়। গরীব-দুঃখীদের এই সময় খাবার থেকে; শীতবস্ত্র দান করা হয়। এবার আসি পোঙ্গলের কথায়।

দক্ষিণ ভারতে মকর সংক্রান্তিকে; পোঙ্গাল বলা হয়। চারদিন ধরে তামিলনাড়ুতে; এই উৎসব পালিত হয়। তারাও অনেকটা বাঙালিদের মতোই; চাল দুধ দিয়ে মিষ্টি বানিয়ে এই উৎসব পালন করে। আত্মীয়স্বজনদের বাড়ি ঘুরতে যায়। এভাবেই দেশের নানা প্রান্তে ভিন্ন রূপে মকর সংক্রান্তি পালিত হয় প্রতি বছর।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন