এই প্রথম মমতার ২১ জুলাইয়ের ইস্যু, সাধারণ মানুষকে আকর্ষণ করল না

1232
এই প্রথম ২১ জুলাইয়ের ইস্যু সাধারন মানুষকে আকর্ষণ করল না/The News বাংলা
এই প্রথম ২১ জুলাইয়ের ইস্যু সাধারন মানুষকে আকর্ষণ করল না/The News বাংলা

প্রতিবছর ২১ জুলাই তৃণমূল কংগ্রেস পালন করে শহিদ দিবস। বিরোধী নেত্রী হিসেবেই সিপিএমের বিরুদ্ধে; মহাকরন অভিযানের ডাক দিয়েছিলেন মমতা। সেই মিছিল রুখতে গুলি চালায় পুলিশ। প্রাণ হারায় ১৩ জন কংগ্রেস কর্মী। সেই সময় জন্ম হয়নি তৃণমূল কংগ্রেসের। প্রতিবারই নতুন নতুন ইস্যুতে শহিদ দিবস এর ডাক দেন মমতা। সবটাই হয় সাধারণ মানুষের জন্য। কিন্তু এই প্রথম মমতার ২১ জুলাইয়ের ইস্যু, সাধারণ মানুষকে আকর্ষণ করল না।

মহাকরণ অভিযান কংগ্রেসের আন্দোলন হলেও; সেই আন্দোলনের নেতৃত্ব দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই কারণে; নিজের দল তৃণমূল কংগ্রেস গঠিত হওয়ার পরে; ১৩ জন শহিদের প্রতি শ্রদ্ধা জানিয়ে; সেই দিনটিকে স্মরণ রেখে প্রতিবছর ধর্মতলায় শহিদ দিবস পালন করে তৃণমূল।

আরও পড়ুনঃ প্রাথমিক শিক্ষকদের অনশন, ২১ এর প্রস্তুতিতে ব্যস্ত মুখ্যমন্ত্রী

তৃণমূল গঠন হবার পর থেকে; বিরোধী নেত্রী হিসাবে মমতার দাবি ছিল; ব্যালটে ভোটের বিপক্ষে। ১৯৯৯ সাল থেকে শুরু করে ক্ষমতায় আসার আগে পর্যন্ত; তৃণমূল নেত্রী দাবি জানিয়ে এসেছেন; ইভিএম এর। তার অভিযোগ ছিল; বামফ্রন্ট সরকার ব্যালটে ছাপ্পা ভোট ও কারছুপি করে ভোটে জেতে। ইভিএমে ভোটে জিতেই ক্ষমতায় আসেন মমতা।

লোকসভা ভোটের ফলপ্রকাশের পরেই; ইভিএম নিয়ে বৃহত্তর আন্দোলনের ঘোষণা করে দিয়েছেন মমতা। নির্বাচনের ফলাফল ঘোষণার দিনই মুখ্যমন্ত্রী ইভিএম নিয়ে তীব্র প্রতিবাদ করে বলেছিলেন; “ইভিএমে কারচুপি হয়েছে। বিজেপি ১৮টি আসন পেতে পারে না। আগে থেকেই সব প্রোগ্রামিং করা হয়েছিল। হাজার হাজার কোটি টাকা বিজেপি এই নির্বাচনে খরচ করেছে। নির্বাচন কমিশনে বহু অভিযোগ জানিয়েও কোনও বিচার পাওয়া যায়নি”।

এখন তাঁর দাবী; ইভিএমে কারচুপি করে বিজেপি জিতেছে। তাই আবার উনি ফিরতে চান ব্যালটে। এবারের ২১শে-র মঞ্চে তাঁর “গণতন্ত্র বাঁচাও ব্যালট ফেরাও”, মেশিন চাই না ব্যালট চাই? কিন্তু কি চায় সাধারন মানুষ? সরকারি ভোট কর্মী থেকে শুরু করে সাধারন জনগণ কেউই আর ফিরতে চান না ব্যালটে।

অতন্ত্য সময় সাপেক্ষ এই পদ্ধতিতে ফিরতে চায় না; রাজ্যের যুব সমাজও। উন্নত টেকনোলজির যুগে; কেউই ফিরতে চায় না সময় ও খরচ সাপেক্ষ ব্যালেটে। তাই এই প্রথম মমতা বন্দ্যোপাধ্যায়ের ২১ শে-র ব্রিগেড ইস্যু; রাজ্যের সাধারন মানুষকে আকর্ষণ করল না।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন