“সমীক্ষা না করে ভোটে দাঁড়াতে পারছেন না মমতা, হারার ভয়ে কেঁপে গেছে তৃণমূল”

3063
সমীক্ষা না করে ভোটে দাঁড়াতে পারছেন না স্বয়ং মমতা, কেঁপে গেল তৃণমূল
সমীক্ষা না করে ভোটে দাঁড়াতে পারছেন না স্বয়ং মমতা, কেঁপে গেল তৃণমূল

“সমীক্ষা না করে ভোটে দাঁড়াতে পারছেন না মমতা; হারার ভয়ে কেঁপে গেছে তৃণমূল”; এমনটাই দাবি বিজেপি শিবিরের। তৃণমূলের দলীয় সিদ্ধান্তে; ভোটের আগে; নন্দীগ্রামে তৃণমূলের সমীক্ষা শুরু হচ্ছে। ফেব্রুয়ারির ১তারিখ থেকেই; নন্দীগ্রামে সমীক্ষার কাজে নামছেন; পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। “নন্দীগ্রামে ৫০ হাজার ভোটে হারাব মমতাকে”; শুভেন্দু অধিকারীর হুঙ্কার কতটা সত্যি; মূলত তা খতিয়ে দেখতেই সুব্রতর নন্দীগ্রাম সফর; বলে মনে করছে রাজনৈতিক মহল। আর এরপরেই তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আক্রমণ করেছেন বিজেপি নেতা দিলীপ ঘোষ থেকে শোভন চট্টোপাধ্যায়। তবে, বিজেপির আক্রমণে; এখনও মুখ খোলেন নি তৃণমূল নেতারা।

প্রার্থী হয়েছেন খোদ; মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যদিও দলের তরফে সরকারি ভাবে; কোন ঘোষণাই এখনও হয় নি। শুভেন্দুর গড়ে ঘাসফুল ফোটানোর চ্যালেঞ্জ তো ছিলই; কিন্তু খোদ মমতা প্রার্থী হওয়ায়; নন্দীগ্রাম এখন শাসক দলের কাছে প্রেস্টিজ ফাইট হয়ে দাঁড়িয়েছে। নন্দীগ্রামে দলনেত্রীকে নির্বিঘ্নে জিতিয়ে আনতে; তাই প্রস্তুতিতে ফাঁক রাখতে চাইছে না রাজ্যের শাসক দল। তারই অংশ হিসেবে এবার নন্দীগ্রামে; রাজনৈতিক সমীক্ষা চালাবে তৃণমূল।

আরও পড়ুনঃ নন্দীগ্রামে কি ‘সেফ’ মমতা, শুভেন্দুর হুঙ্কার ‘খতিয়ে’ দেখতে সমীক্ষার দায়িত্ব সুব্রতকে

আর নন্দীগ্রামে ভোটের এই রাজনৈতিক সমীক্ষা করতে; তৃণমূলের অন্যতম বর্ষীয়ান অভিজ্ঞ নেতা তথা মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়কে; বাড়তি দায়িত্ব দেওয়া হয়েছে। বিজেপিতে যোগদানের পর থেকেই; বারবার তৃণমূলকে হারানোর হুঁশিয়ারি শোনা যাচ্ছে শুভেন্দু অধিকারীর গলায়। শুভেন্দুর শিবির বদলের পর; নন্দীগ্রাম ও সংলগ্ন এলাকার বিস্তীর্ণ অংশে তৃণমূলের সংগঠন খানিকটা দিশেহারা; ও গোষ্ঠীদ্বন্দ্বে ভুগছে। ভোটের আগে সেসব সমস্যা না মেটালে; তার প্রভাব পড়তে পারে প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপর। সেই কারণেই এই সমীক্ষা চালাবেন সুব্রত।

তৃণমূল সূত্রে খবর, নন্দীগ্রামের বাস্তবিক রাজনৈতিক পরিস্থিতি কী; শুভেন্দু অধিকারী বিজেপি-তে যাওয়ার পর; সত্যিই শাসক দল কতটা জমি হারিয়েছে বা এখনও তৃণমূলের প্রতি কতটা জনসমর্থন রয়েছে; সমীক্ষায় সেটাই বুঝে নেওয়ার চেষ্টা করবেন অভিজ্ঞ রাজনীতিবিদ সুব্রত। এরপরেই মুখ খোলেন; দিলীপ ঘোষ থেকে শোভন চট্টোপাধ্যায়। “হারার ভয় পেয়েই; সমীক্ষা করে ভোটে দাঁড়াতে চাইছেন মমতা; কেঁপে গেছে তৃণমূল”; দাবি তাঁদের। বিজেপির দাবি উড়িয়ে দিয়েছে তৃণমূল। সুব্রত মুখোপাধ্যায় জানিয়েছেন; এই সমীক্ষা ভোটের আগে; সব দল করে”।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন