মমতার ‘ভোলবদল’, “ঘরের ছেলে ঘরে ফিরল” থেকে “ও বিজেপির সদস্য”

447
মমতার 'ভোলবদল',
মমতার 'ভোলবদল', "ঘরের ছেলে ঘরে ফিরল" থেকে "ও বিজেপির সদস্য"

মানব গুহ, কলকাতাঃ মমতার ‘ভোলবদল’। “ঘরের ছেলে ঘরে ফিরল” থেকে; “ও বিজেপির সদস্য”। দুদিন আগেই, বিজেপি থেকে তৃণমূলে ফেরেন; মুকুল রায়। মমতা বন্দ্যোপাধ্যায় সেদিন বলেছিলেন; “মুকুল আমদের ঘরের ছেলে, ঘরের ছেলে ঘরে ফিরল; তাকে অভিনন্দন জানাই”। সেই মমতা বৃহস্পতিবার নবান্নে মুখ্যমন্ত্রীর চেয়ারে বসে পরিষ্কার বললেন; ‘মুকুল বিজেপির সদস্য’। কোনটা ঠিক? কেন মমতার এই ভোলবদল? বিধানসভার বিরোধী দলের চেয়ারম্যান পদ প্রাপ্য, সামান্য একটা পদ দখল করার জন্যই; মুখ্যমন্ত্রীর এই ভোলবদল। বুঝতে পারছেন, বাংলার রাজনৈতিক মহল থেকে সাধারণ মানুষ সবাই।

“মুকুল রায় বিজেপি সদস্য”, নবান্নে বড় ঘোষণা করেছেন; মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর মমতার কথায়; এদিন সবাই চমকে ওঠেন। পাশে বসিয়ে দুদিন আগেই, নিজে যাকে দলে যোগ করালেন; তাঁকেই এদিন বিজেপি সদস্য বলে ঘোষণা করে দিলেন মুখ্যমন্ত্রী। অবাক হয়ে যান; সংবাদমাধ্যমের কর্মীরাও। বিধানসভার পাবলিক অ্যাকাউন্ট কমিটির চেয়ারম্যান পদে; মুকুল রায়ের মনোনয়ন নিয়ে বিজেপি-তৃণমূল টানাপোড়েন অব্যাহত। মুকুলকে এই কমিটির চেয়ারম্যান করতে; মমতা এদিন মুকুলকে তৃণমূলের সদস্য বলেই অস্বীকার করলেন।

আরও পড়ুনঃ মুকুল আবার বিজেপিতে, “মুকুল রায় বিজেপি সদস্য” নবান্নে ঘোষণা মমতার

মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, “বিধানসভায় পিএসি-র চেয়ারম্যান পদে; যে কেউ মনোনয়ন দিতেই পারেন। মুকুল রায়; বিজেপির পার্টি মেম্বার। মুকুলকে বিনয় তামাঙ্গদের দলও; সমর্থন জানিয়েছে। আমরাও মুকুলকে; সমর্থন জানাব। ভোটাভুটি হলে দেখব; কে জেতে”। মুকুলকে কমিটির চেয়ারম্যান করতে; অম্লানবদনে তাঁকে বিজেপি সদস্য বলে দিলেন মুখ্যমন্ত্রী মমতা। একনিমেষে মমতার কাছে মুকুল, “ঘরের ছেলে ঘরে ফিরল” থেকে; “ও তো বিজেপির সদস্য” হয়ে গেলেন।

আরও পড়ুনঃ মানস ভুঁইয়া, শঙ্কর সিং, মুকুল রায়, বিধানসভায় মমতার ‘পিএসি খেলা’ অব্যহত

‘পিএসি’ বা রাজ্য বিধানসভার; পাবলিক অ্যাকাউন্টস কমিটি। রাজ্য সরকারের যাবতীয় উন্নয়নমূলক কাজের, অডিটের বিষয়ে; এই কমিটির চেয়ারম্যান বিশেষ ভূমিকা নেন। এককথায় বলা যায়, রাজ্য সরকার উন্নয়নমূলক কাজ ঠিকঠাক করছে কিনা; তা দেখার দায়িত্ব সবসময়ই থাকে; বিরোধী দলের হাতেই। তাই, বিধানসভার পাবলিক অ্যাকাউন্টস কমিটির দায়িত্ব; নিজেদের বা নিজের কাছের বিরোধী নেতার হাতে রাখতে; সবসময় চেষ্টা করে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর সেটা করতেই, এবার মুকুল রায়কে নিয়েই; পুরোপুরি ভোলবদল মুখ্যমন্ত্রী মমতার।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন