ভোটের আগে বাজার থেকে, আরও ২ হাজার কোটি টাকা ঋণ নিচ্ছে মমতা সরকার

1025
ভোটের আগে বাজার থেকে, আরও ২ হাজার কোটি টাকা ঋণ নিচ্ছে মমতা সরকার/The News বাংলা
ভোটের আগে বাজার থেকে, আরও ২ হাজার কোটি টাকা ঋণ নিচ্ছে মমতা সরকার/The News বাংলা

ভোটের আগে বাজার থেকে, আরও ২ হাজার কোটি টাকা; ঋণ নিচ্ছে মমতা বন্দ্যোপাধ্যায় সরকার। ঋণের বোঝা বেড়েই চলেছে; রাজ্য সরকারের। করোনা এবং আমফানের জোড়া ধাক্কায়; বাজার থেকে ঋণ নিতে হয়েছে রাজ্যকে। তার মধ্যে নতুন বছরের আগেই, ফের বাজার থেকে আরও ২ হাজার কোটি টাকা ঋণ নিচ্ছে মমতা সরকার; বলে রিজার্ভ ব্যাংকের তরফে জানা গিয়েছে। রিজার্ভ ব্যাংকের প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী; চলতি বছরের ২৯ ডিসেম্বর দেশের মোট ১৪টি রাজ্য; ১৮,৬০৪ কোটি টাকা ঋণ নেবে। যার মধ্যে পশ্চিমবঙ্গ সহ; অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক, তামিলনাড়ু, রাজস্থান ২ হাজার কোটি টাকা করে ঋণ নিচ্ছে। ছত্তিশগড়, পাঞ্জাব এবং কেরল ঋণ নিচ্ছে; ১ হাজার কোটি টাকা করে।

এছাড়াও তেলেঙ্গানা সরকার ৭৫০ কোটি; ত্রিপুরা সরকার ৬০০ কোটি; ১০০ কোটি টাকা করে ঋণ নিচ্ছে’ মেঘালয় ও পুদুচেরি। গোয়া নিচ্ছে ৫৪ কোটি টাকা। রাজ্যগুলির মধ্যে; সবচেয়ে কম ঋণপ্রার্থী গোয়া। রিজার্ভ ব্যাংক সূত্রে খবর, পশ্চিমবঙ্গের ঋণের পরিমাণ ইতিমধ্যেই; ৪.৯ লক্ষ কোটি টাকা ছাড়িয়েছে। যা রাজ্যের গ্রস স্টেট ডোমেস্টিক প্রোডাক্ট (জিএসডিপি)-র; ৩৪.৭ শতাংশ!

আরও পড়ুনঃ সঠিক বেতন না পেয়ে ফিরহাদ হাকিমের পোস্টারে জুতো মারল, শ্রম দফতরের ঠিকা শ্রমিকরা

ফের ঋণ নেওয়ার বিষয়টি সামনে আসায়; বিরোধীরা তৃণমূল সরকারের সমালোচনায় সরব হয়েছে। তাঁদের অভিযোগ, ক্লাবে ক্লাবে কোটি কোটি টাকা খরচের জেরে; রাজ্যেকে ঋণের পাহাড়ে বসিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও তাঁর সরকার। অর্থনীতিবিদদের মতে, এই মুহূর্তে পশ্চিমবঙ্গের; সবচেয়ে বড় কর বাবদ আয়ের সূত্র আবগারি শুল্ক। কিন্তু কন্যাশ্রী, রূপশ্রী, যুবশ্রীর মতো অলাভজনক খাতে; ব্যয়ের পরিমাণ ক্রমশ বাড়তে থাকায়; ঋণের বোঝা বেড়েই চলেছে। তাই ২ হাজার কোটি টাকায়; কতটুকু সামাল দিতে পারে সরকার সেটাই দেখার।

রিজার্ভ ব্যাংক জানিয়েছে, পশ্চিমবঙ্গের ঋণের পরিমাণ ইতিমধ্যেই; ৪.৯ লক্ষ কোটি টাকা ছাড়িয়েছে। বাম আমল থেকেই, এই ঋণের বোঝা; রাজ্যের মাথায় চাপতে শুরু করে। তৃণমূল আমলে সেই হিসাব; সব বাধা অতিক্রম করে যায়। বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ অভিযোগ করেছেন; “রাজ্যের মাথায় দেনার পাহাড় চাপিয়ে; বিদায় নেবেন মমতা”।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন